Asianet News BanglaAsianet News Bangla

howrah water logging- বর্ষা বিদায়েও কমেনি হাওড়ার জলযন্ত্রণা, প্রশ্নের মুখে পৌরসভার ভূমিকা

বর্ষা থেমে গেলেও এখনও জলমগ্ন হাওড়া কর্পোরেশনের ৫০ নম্বর ওয়ার্ডের কোনা নস্করপাড়া এলাকা। স্থানীয় বাসিন্দাদের অভিযোগ সুরাহার জন্য বারেবারে প্রশাসনের কাছে দরবার করেও কোনও সুরাহা হয়নি।

water logging in Kona Naskar Para in howrah causing big pain for locals
Author
Howrah, First Published Nov 15, 2021, 12:08 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

প্রতি বর্ষাতেই(rain) হাওড়া(howrah) হোক বা কলকাতা(kolkata) রাজ্যের শহরাঞ্চলের একটা বড় অংশের মানুষের জলযন্ত্রণা চরমে ওঠে। কিন্তু বিগত বেশ কয়েক বর ধরে হাওড়ার অবস্থা ক্রমেই আরও সঙ্গীন হচ্ছে। বর্ষা থেমে গেলেও এখনও জলমগ্ন হাওড়া কর্পোরেশনের(howrah municipality) ৫০ নম্বর ওয়ার্ডের কোনা নস্করপাড়া এলাকা। স্থানীয় বাসিন্দাদের অভিযোগ সুরাহার জন্য বারেবারে প্রশাসনের(ুদনাীলসালূ) কাছে দরবার করেও কোনও সুরাহা হয়নি। এদিকে অবস্থা এতটাই বেগতিক যে জল ঠেলে প্রাত্যহিক কাজ করার জন্য এলাকার মানুষ এখন টিউব বাঁধা ভেলা ব্যবহার করতে বাধ্য হচ্ছেন। অনেক বাড়ির মধ্যেও ঢুকে গিয়েছে জল।

সমস্যা প্রসঙ্গে বলতে গিয়ে স্থানীয় বাসিন্দা সোমা ভুঁইয়া বলেন, “এই ভাবে কতদিন চলতে পারে ? রাস্তা ঠিক না হলে তো আমাদের সমস্যা আরও বাড়বে। রাস্তাটা আপাতত ঠিক হলেই অনেকটা শুরাহা হয়। জমা জলের কারণে আমরা এতটাই কষ্ট ভোগ করছি তা সবাই হয়তো বুঝতে পারছে না। স্থানীয় কাউন্সিলারকে সমস্যার কথা জানিয়েছি। কিন্তু জলযন্ত্রণা সারাবছর চলতে থাকে।”

আরও পড়ুন - প্রাথমিক স্কুলের ভিতরে রাতভর চলল অশ্লীল নাচের আসর, প্রশ্নের মুখে প্রশাসন

প্রসঙ্গত উল্লেখ্য, মাস ঘুরলেই কলকাতার পাশাপাশি হাওড়ায় পুরভোট। যা নিয়ে তোড়জোড় শুরু হয়ে গিয়েছে গোটা জেলাজুড়েই। ভোটের মুখে আবারও রাজনৈতিক দলের প্রতিনিধিরা আসবেন পুরো পরিষেবা দেওয়ার প্রতিশ্রুতি নিয়ে। ভোট আসে ভোট যায় তবে তাদের সমস্যার আজও কোনরকম সমাধান হয়নি বলেই মত এলাকাবাসীর। এদিকে ভরা বর্ষায় ই এলাকায় এক মানুষের ওপরে জল থাকে। বছরের অন্যান্য সময় কোমড় সমান জল বা কোথাও হাঁটু অবধি। যার ফলে বাজারা, স্কুল-কলেজ এমনকী কারও কোনও সমস্যা হলে চিকিৎসার জন্য তাকে হাসপাতালে নিয়ে যেতে রীতিমতো হিমশিম খেতে হয় সকলকে।

আরও পড়ুন - প্রসূনের পথের ‘কাঁটা’ রাজীব, পুরভোটের আগে ‘ঘর ওয়াপসিতেও’ নেই স্বস্তি

এদিকে দীর্ঘসময় ধরে জমা জলের কারণে সাপ, পোকামাকড়ের উপদ্রবও ক্রমেই বেড়ে চলেছে। নোংরা জল জমে থাকার কারণে বাড়ছে রোগের প্রকোপ। প্রশাসনিক পরিসংখ্যান বলছে এই এলাকায় বর্তমানে ৫০০-র বেশি পরিবার বাস করে। প্রত্যেকেই ভুগছেন একই সমস্যায়। কোনা নস্করপাড়ার পাশাপাশি অন্যান্য এলাকাতেও সমস্যা রয়েছে। তবে এই এলাকার সমস্যার ভয়াবহতা দেখে আঁতকে উঠছেন অনেকেই। এলাকার বাসিন্দারা চাইছেন সরকারি উদ্যোগে দ্রুত পাকা রাস্তা ও নর্দমা তৈরির ব্যবস্থা করা হয়। সেই সঙ্গে নিকাশি ব্যবস্থারও যাতে দ্রুত উন্নতি করা যায় সেই ব্যবস্থা করারও দাবি জানাচ্ছেন তারা। তবে পুরভোটের মুখে তাদের কথায় প্রশাসন কতটা কর্ণপাত করে এখন সেটাই দেখার।

Follow Us:
Download App:
  • android
  • ios