আলাদা করে আমাদের কারও কোনও অস্তিত্ব নেই, আমরা সবাই তৃণমূল করি। শুভেন্দু অধিকারীকে ইঙ্গিত করে এই মন্তব্য করলেন ফিরহাদ হাকিম। মঙ্গলবার নন্দীগ্রাম দিবস উপলক্ষে নন্দীগ্রামে তৃণমূলের পতাকা ছাড়াই সমাবেশ করতে চলেছেন শুভেন্দু অধিকারী। সেই সমাবেশ প্রসঙ্গে ফিরহাদ হাকিম জানিয়েছেন, শুভেন্দু অধিকারীর উচিত তৃণমূলের সঙ্গে একসঙ্গে সমাবেশ করা। প্রসঙ্গত নন্দীগ্রাম দিবস উপলক্ষে পৃথকভাবে তৃণমূল কংগ্রেসের পতাকা নিয়ে জেলায় সমাবেশ করবে তৃণমূল। সেই সমাবেশে তৃণমূলের নেতারা উপস্থিত থাকবেন বলেও জানিয়েছেন শুভেন্দু অধিকারী। 

আরও পড়ুন- 'অন্য় দলের কারও সঙ্গে সৌজন্য বিনিময় অন্যায় নয়,' মন্তব্য বিক্ষুদ্ধ তৃণমল বিধায়কের

প্রসঙ্গত কয়েকদিন ধরেই নন্দীগ্রাম দিবসের সভাকে কেন্দ্র করে উত্তপ্ত তৃণমূল কংগ্রেসের রাজ্য রাজনীতি। নন্দীগ্রাম দিবসকে ঘিরে মমতা বন্দ্যোপাধ্যায়কে ছাড়াই শুভেন্দু অধিকারীর নামে এবং তার ছবি দিয়ে পোস্টার পড়েছে বিভিন্ন জায়গায়। পূর্ব মেদিনীপুরের জেলা ছাড়িয়ে রাজ্যের একাধিক জেলা থেকেই উঠে এসেছে এককভাবে শুভেন্দু অধিকারীর ছবি দেওয়া পোস্টার। 

আরও পড়ুন- জেলায় জেলায় পৌঁছে গেল নির্দেশ, লোকাল ট্রেন চালুর আগে জেলাশাসকদের কী বলল নবান্ন

শুভেন্দু অধিকারীর সঙ্গে তৃণমূল কংগ্রেসের দূরত্ব বেড়েছে বলেই এই ধরনের পোস্টার বলে জল্পনা তৈরি হয়েছে বিভিন্ন মহলে। যদিও ঘনিষ্ঠমহলে শুভেন্দু অধিকারী জানিয়েছেন, ১৯ নভেম্বরের সমাবেশ সম্পূর্ণভাবে নন্দীগ্রাম দিবসকে মাথায় রেখে এর সঙ্গে রাজনীতির কোনো সম্পর্ক নেই। তবে শুভেন্দু অধিকারীর ডাকা নন্দীগ্রাম দিবস এর এই সমাবেশ তৃণমূল কংগ্রেসের কাছে যথেষ্ট গুরুত্বপূর্ণ সে কথা বলার অপেক্ষা রাখে না। সে কারণে প্রকাশ্যে চ্যালেঞ্জ না ছুঁড়লেও শুভেন্দু অধিকারীর পাল্টা সমাবেশ করছে তৃণমূল কংগ্রেস।