মহার্ঘ ভাতার দেখা নেই, ঝুলে বেতন কমিশনের ভবিষ্যতও। ক্রমে সরকারি কর্মচারীদের মনে শাসক দল সম্পর্কে ক্ষোভ জমা হচ্ছে। যার প্রতিফলন পড়ছে ইভিএম-এও। এই অবস্থায় রাজ্য সরকারি কর্মচারীদের অসন্তোষ কিছুটা ছুটি নিয়ে ফের কল্পতরু হলেন মমতা। ৯ সেপ্টেম্বর অর্থাৎ পরের মাসের দ্বিতীয় সোমবারই 'করম পূজা' উপলক্ষে ছুটি ঘোষণা করল রাজ্য সরকার।

রাজ্য সরকারের পক্ষ থেকে ইতিমধ্যেই এই বিষয়ে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। তবে 'করম পূজা' যেগহেতু মূলত আদিবাসীদের পরব, তাই এই ছুটি দেওয়া হবে শুধুমাত্র আদিবাসী অধ্যুসিত এলাকার সরকারি দপ্তরে ও আদিবাসী সম্প্রদায়ের সরকারি কর্মীদের। অন্যান্য কর্মীরা এই ছুটির সুবিধা পাবেন না।

করম পূজা মূলত করে থাকেন আদিবাসী যুব ও তরুণরা। ভাদ্র মাসের পূর্ণিমার ১১ দিনের মাথায় হয় এই পুজো। তবে শুধু করম পূজাই নয়, বছরের শেষ তিন মাসে বেশ অনেকগুলি ছুটিই রয়েছে রাজ্য সরকারি কর্মচারীদের। করম পূজার পরের দিনই অর্থাৎ ১০ সেপ্টেম্বর মহরম উপলক্ষ্যে ছুটি রয়েছে। এরপর ২৮ সেপ্টেম্বর, শনিবার মহালয়ার ছুটি। ২ অক্টোবর ছুটি গান্ধী জয়ন্তী উপলক্ষ্যে। এরপর রয়েছে দুর্গাপুজোর ছুটি। শুরু হচ্ছে পঞ্চমী থেকে শেষ হবে ভাতৃদ্বিতীয়ায়। অর্থাৎ টানা ২৩ দিন ছুটি পাবেন সরকারি কর্মচারীরা। এরপর রয়েছে ২ নভেম্বর ছট পুজোর ছুটি, ১২ নভেম্বর গুরু নানক জয়ন্তির ছুটি। সবশেষে ২৫ ডিসেম্বর থাকছে বড়দিনের ছুটি।