পঞ্জাব নির্বাচনের মধ্যে গ্রেফতার মুখ্য়মন্ত্রী চন্নির ভাগ্নে, বালি খাদান দুর্নীতিতে ইডি-র ধরপাকড়

বালি খাদান দুর্নীতিতে ক্রমশই ইডি-র ফাঁস দৃঢ় হচ্ছিল চরণজিৎ সিং চন্নি-র পরিবারের উপরে। পঞ্জাব বিধানসভা নির্বাচন ২০২২-এর আবহে এই নিয়ে কংগ্রেসের অস্বস্তি যে বেড়েছে তাতে কোনও সন্দেহ নেই। এরমধ্যে চরণজিৎ সিং চন্নি-র ভাগ্নের গ্রেফতারি কংগ্রেসকে চাপে ফেলল বলেই মনে করা হচ্ছে। 

Web Desk - ANB | Published : Feb 4, 2022 3:43 AM IST / Updated: Feb 04 2022, 09:49 AM IST

শেষ রক্ষা আর হল না। ইডি-র (ED) জেরার ফাঁসে আটকে গ্রেফতার হতেই হল মুখ্যমন্ত্রী চরণজিৎ সিং চন্নির (CM Charanjit Singh Channi) ভাগ্নে ভূপেন্দ্র সিং হানি-কে (Bhupendra Singh Honey)। বালি খাদান দুর্নীতি (Illegal Sand Mining Case) মামলায় তাঁকে হেফাজতে নিয়েছে ইডি (Enforcement Directorate)। বৃহস্পতিবার তাঁকে জেরার জন্য আটক করেছিল এনফোর্সমেন্ট ডাইরেক্টরেট। শুক্রবার সকালে হানির গ্রেফতারির খবর প্রকাশ করা হয়ে এই কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার পক্ষ থেকে। ইডি-র পক্ষ থেকে জানানো হয়েছে আর্থিক নয়ছয় দুর্নীতিরোধ আইনে অর্থাৎ প্রিভেনশন অফ মানি লন্ডারিং অ্যাক্ট বা পিএমএলএ আইনে (Prevention Of Money Laundering Act or PMLA) হানিকে বৃহস্পতিবার গভীররাতে গ্রেফতার করা হয়েছে।  

গত মাসেই হানি-র একটি প্রপার্টিতে তল্লাশি অভিযান চালিয়েছিল ইডি। সেখান থেকে হিসাব বহির্ভূত ৮ কোটি টাকা উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছিল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। পঞ্জাবে বেআইনি বালি-খাদান দুর্নীতি-তে এই তল্লাশি অভিযান চলেছিল। সেই থেকে এই কেসের সঙ্গে নাম জড়ায় পঞ্জাবের মুখ্যমন্ত্রী চরণজিৎ সিং চন্নির। কংগ্রেস বিরোধীরা বালি খাদান দুর্নীতি-সহ একাধিক দুর্নীতির অভিযোগও তোলে চন্নির বিরুদ্ধে। স্বাভাবিকভাবেই পঞ্জাবে বিধানসভা নির্বাচনের আবহে এমনসব দুর্নীতির অভিযোগ কংগ্রেসের অস্বস্তি বাড়িয়ে তোলে। 

এই তল্লাশি অভিযানের পর ইডি-র পক্ষ থেকে একটি বিস্তারিত প্রেস বিজ্ঞপ্তিও প্রকাশ করা হয়েছিল। এতে ইডি উল্লেখ করেছিল যে, তল্লাশি অভিযানে প্রচুর নথি উদ্ধার করা হয়েছে। যেখানে স্পষ্ট হয়েছে বেআইনি খাদান দুর্নীতিতে হানির জড়িত থাকার বিষয়টি। এমনকী তল্লাশি অভিযানে বেশকিছু আইনি আর্থিক লেনদেনের হদিশও পাওয়া গিয়েছে বলে জানিয়েছিল ইডি। পাশাপাশি, হানির প্রপার্টি থেকে আরও কি কি জিনিস তারা বাজেয়াপ্ত করেছে তার একটা তালিকাও এই প্রেস বিজ্ঞপ্তিতে দিয়েছিল ইডি। যার মধ্যে ছিল একাধিক মোবাইল ফোন, ২১ লক্ষ টাকা মূল্যের সোনার গয়না, ১২ লক্ষ টাকা মূল্যে রোলেক্স ঘড়ি। ইডি-র এই তল্লাশি অভিযানে চন্নির নাম জড়িয়ে যাওয়ায় কংগ্রেসেরও অস্বস্তি বেড়ে যায়। চন্নি নিজে সাংবাদিক সম্মেলন করে ইডি-র বিরুদ্ধে উদ্দেশ্যপ্রণোদিতভাবে ফাঁসানোর অভিযোগ এনেছিলেন। এমনকী তিনি বিজেপি এবং নরেন্দ্র মোদী ও অমিত শাহ-দের বিরুদ্ধেও ষড়যন্ত্রের অভিযোগ এনেছিলেন। পঞ্জাবে বিধানসভা নির্বাচনের আবহে কংগ্রেসের ভাবমূর্তিতি কালিকা লেপনের জন্য ইডি-র এই অভিযান বলেও অভিযোগ করেছিলেন চন্নি। 

১১৭ বিধানসভা আসনের পঞ্জাবে নির্বাচন ২০ ফেব্রুয়ারি। তবে এই রাজ্যে ভোটের ফল প্রকাশ হবে ১০ মার্চ। ওই দিনই বাকি চার রাজ্যেও নির্বাচনের ফল ঘোষণা। সন্দেহ নেই নির্বাচনের এই আবহে চন্নির ভাগ্নের গ্রেফতারি পঞ্জাবের ভোটযুদ্ধের প্রচারে অনেকটা ইন্ধন জোগাল। 
আরও পড়ুন- 
Jan Ki Baat Opinion Polls: পঞ্জাবে আপ সরকার, উত্তরপ্রদেশ-উত্তরাখণ্ডে কী হবে বলছে জনমত সমীক্ষা  
Punjab Election 2022: চন্নিকে দুই কেন্দ্রে প্রার্থী করল কংগ্রেস, তবে কি কোপ পড়তে চলেছে সিধুর ঘাড়ে  
Punjab Election 2022: সিধুর বিরুদ্ধে বড় অভিযোগ বোনের, ভোটের মুখে ঘরোয়া আশান্তিতে জেরবার কংগ্রেস প্রার্থী

Share this article
click me!