Punjab Elections Counting Live: ৯২টি আসন জিতে পঞ্জাব দখল করল আপ, হতাশার সাগরে ডুব কংগ্রেসের

কংগ্রেসের অন্তর্দ্বন্দ্ব না আম আদমি পার্টির দেখানো আদর্শ সরকারের স্বপ্ন, না বিজেপি-র মোদীর স্লোগান আত্মনির্ভর ভারত, না শিরোমণি আকালি দলের পঞ্জাবি আস্মিতাকে রক্ষার প্রতিশ্রুতি।! এবারের পঞ্জাব বিধানসভা নির্বাচনে এই বিষয়গুলি বড় হয়ে উঠেছে। যদিও এত কিছুর পরেও এখানে মূল লড়াইটা কিন্তু কংগ্রেস বনাম আপ-এর মধ্যে। এর মধ্যে মোদীর জনপ্রিয়তার ফায়দা তুলে পাশার চাল পাল্টে দেওয়ার চেষ্টায় বিজেপি।

Web Desk - ANB | Published : Mar 9, 2022 5:33 PM IST / Updated: Mar 10 2022, 09:47 PM IST

কংগ্রেসের অন্তর্দ্বন্দ্ব না আম আদমি পার্টির দেখানো আদর্শ সরকারের স্বপ্ন, না বিজেপি-র মোদীর স্লোগান আত্মনির্ভর ভারত, না শিরোমণি আকালি দলের পঞ্জাবি আস্মিতাকে রক্ষার প্রতিশ্রুতি।! এবারের পঞ্জাব বিধানসভা নির্বাচনে এই বিষয়গুলি বড় হয়ে উঠেছে। যদিও এত কিছুর পরেও এখানে মূল লড়াইটা কিন্তু কংগ্রেস বনাম আপ-এর মধ্যে। এর মধ্যে মোদীর জনপ্রিয়তার ফায়দা তুলে পাশার চাল পাল্টে দেওয়ার চেষ্টায় বিজেপি। 

বিজয় মিছিলে বিজেপি নেতাকে মারধরের অভিযোগ, রাত ৯:৪৭ 

জলন্ধর স্পোর্টস কলেজে গণনা কেন্দ্রে উত্তেজনা। কংগ্রেস প্রার্থী জয়ী হওয়ার সাথে সাথে কেন্দ্র ছেড়ে চলে যাওয়া বিজেপি নেতা কিষাণ লাল শর্মাকে লাথি ও ঘুষি মারা অভিযোগ উঠেছে কংগ্রেসের বিরুদ্ধে।

পঞ্জাবে কংগ্রেসের ভরাডুবির জন্য দায়ি কি দিল্লির ? 

কংগ্রেসে থাকাকালীন প্রথম ক্যাপ্টেন অমরিন্দর সিং-এর সঙ্গে নভজ্যোৎ সিং সিধুর বিবাদ সামনে আসে। যা শেষ করতে হস্তক্ষেপ করতে হয়েছিল কংগ্রেসের শীর্ষ নেতৃত্বকে। প্রথমে ক্যাপ্টেনকে পঞ্জাব প্রদেশ কংগ্রেস সভাপতির পদ থেকে সরিয়ে দেয় রাহুল গান্ধীরা। কিন্তু তারপরই ক্যাপ্টেনের সঙ্গে সিধুর বিবাদ অব্যাহত থাকে। তারপর ক্যাপ্টেনকে রাতারাতি মুখ্যমন্ত্রীর পদ থেকেও সরিয়ে দেওয়া হয়। নতুন মুখ্যমন্ত্রী হিসেবে নিয়ে আসা হয় চরণজিৎ সিং চন্নিকে। পিছিয়ে পড়া সম্প্রদায়ের চন্নিকে দিয়ে কংগ্রেস ড্যামেজ কন্ট্রোল করতে চেয়েছিল বলেও মনে করেছিলেন অনেকে। সেই সময় বিজেপি কংগ্রেসের এই সিদ্ধান্তের প্রবল সমালোচনা করেছিল।  বলা হয়েছিল চন্নিকে মাত্র দুদিনের মুখ্যমন্ত্রী করে কংগ্রেস আদতে দলিত সম্প্রদায়কেই আপমান করছে।

মানের সঙ্গে ছবি শেয়ার করে টুইট কেজরিওয়ালের, দুপুর ১ঃ২৯ মিনিট

'এই বিপ্লবের জন্য পঞ্জাবের জমগণকে ধন্যবাদ',  ভগবন্ত মানের সঙ্গে ছবি শেয়ার করলেন টুইটারে কেজরিওয়াল। মুখ্যমন্ত্রী পদে আপের দুবারের সাংসদ নিজের নাম শোনার পর কেঁদে কেজরিওয়ালকে জড়িয়ে ধরেছিলেন ভগবন্ত মান।আর এবার ঐতিহাসিক নির্বাচনের  পর এবার তিনিই হতে চলেছেন পঞ্জাবের মুখ্যমন্ত্রী।   

 

 

 পঞ্জাবে এগিয়ে আপ, বেলা ১১টা

পঞ্জাব বিধানসভা নির্বাচন ২০২২-এর গণনার ফলাফল- আপ এগিয়ে ৮৮টি আসনে, কংগ্রেস এগিয়ে ১৩টি আসনে, শিরোমণি আকালি দল এগিয়ে ১০টি আসনে, বিজেপি এগিয়ে ৫টি আসনে, অন্যান্য ১

পঞ্জাবে  ৭৭টি আসনে এগিয়ে  আপ, সকাল ৯ঃ৪১ মিনিট

পঞ্জাব বিধানসভা নির্বাচন ২০২২-এর গণনার ফলাফল- আপ এগিয়ে ৭৭টি আসনে, কংগ্রেস এগিয়ে ২২টি আসনে, শিরোমণি আকালি দল এগিয়ে ৭টি আসনে, বিজেপি এগিয়ে ৩টি আসনে, অন্যান্য ০

পঞ্জাব বিধানসভা নির্বাচন হয়েছে ২০ ফেব্রুয়ারি। এক দফাতেই নির্বাচন সম্পন্ন হয়েছে। রাজ্যের মোট ১১৭টি বিধানসভা আসনের জন্য ১৩০৪ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। ভোট গ্রহণের জন্য মোট ২৪ হাজার ৭৪০টি বুথ তৈরি করা হয়। এরমধ্যে ২ হাজার ১৩টি বুথকে স্পর্শকাতর হিসেবে চিহ্নিত করা হয় কমিশনের তরফে। পঞ্জাবে শাসক দল কংগ্রেস। তাদের বিরুদ্ধে ভোটের ময়দানে নামে বিজেপি, আপ আদমি পার্টি, শিরোমণি আকালি দলের মতো একাধিক দল। পঞ্জাবের বিধানসভা নির্বাচনে এবার তারকা প্রার্থীদের মধ্যে অন্যতম বিদায়ী মুখ্যমন্ত্রী চরণজিৎ সিং চন্নি। তিনি লড়াই করেছেন চমকৌর সাহিব ও ভাদৌর কেন্দ্র থেকে। নভজ্যোত সিং সিধু লড়েছেন পূর্ব অমৃতসর থেকে। অন্যদিকে প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা পঞ্জাব লোক কংগ্রেসের প্রধান ক্যাপ্টেন অমরিন্দর সিং পাটিয়ালা কেন্দ্র থেকে লড়াই করেছেন। 

পিছিয়ে চরণজিৎ সিং চন্নি ( বিদায়ী মুখ্যমন্ত্রী) (সকাল ১০টা)

পঞ্জাবের ভোটযুদ্ধে পিছিয়ে চরণজিৎ সিং চন্নি (বিদায়ী মুখ্যমন্ত্রী)

 

 

পঞ্জাবে ম্যাজিক ফিগার ছাড়াল আপ (৯টা ৫৫ মিনিট)

প্রাথমিক ট্রেন্ডে দেখা যাচ্ছে যে, পঞ্জাবে ম্যাজিক ফিগার ছাড়িয়ে গিয়েছে আম আদমি পার্টি। পিছিয়ে রয়েছেন বিদায়ী মুখ্যমন্ত্রী চন্নি, ক্যাপ্টেন অমরিন্দর সিং ও নভজ্যোত সিধু

পিছিয়ে নভজ্যোত সিং সিধু (সকাল ৯টা ৪৫ মিনিট)

অমৃতসরের পূর্ব বিধানসভা কেন্দ্রে দ্বিতীয় রাউন্ড গণনা শেষে পিছিয়ে নভজ্যোত সিং সিধু। দ্বিতীয় স্থানে রয়েছেন তিনি। আর তৃতীয় স্থানে এসএডি-র বিক্রম মাজিথিয়া। 

পঞ্জাবে ৬টি কেন্দ্রে এগিয়ে আপ (সকাল ৯টা ৯ মিনিট)

কয়েক রাউন্ড গণনা শেষে ৬টি কেন্দ্রে এগিয়ে রয়েছে আম আদমি পার্টি। শিরোমনি অকালি দল এগিয়ে ২টি আসনে, বিজেপি ১টি ও অন্যরা ২টি আসনে এগিয়ে রয়েছে।

মুকেরিয়ান কেন্দ্রে এগিয়ে অকালি দল (সকাল ৯টা)

পঞ্জাবে প্রথম কয়েক রাউন্ড গণনা শেষে মুকেরিয়ান বিধানসভা কেন্দ্রে এগিয়ে রয়েছে শিরোমণি অকালি দল। যদিও বুথ ফেরত সমীক্ষা বলছে এবার পঞ্জাবে পরিবর্তন নিশ্চিত।

গুরুদ্বারে চন্নি (সকাল ৮টা ৫৩ মিনিট)

ভোটগণনা শুরু হতেই পরিবারের সঙ্গে গুরুদ্বারে পঞ্জাবের বিদায়ী মুখ্যমন্ত্রী চিরঞ্জিৎ সিং চন্নি। সেখানে গিয়ে প্রার্থনা করেন তিনি।  

গণনার শুরুতে কে কোথায় (সকাল ৮টা ৩০ মিনিট)

কংগ্রেস এগিয়ে ১১টি আসনে, আপ এগিয়ে ৩টি আসনে, শিরোমণি আকালি দল এগিয়ে ২টি আসনে, বিজেপি শূন্য আসনে এগিয়ে, অন্যান্যরা শূন্য আসনে এগিয়ে 

পঞ্জাবে ২০১৭-র বিধানসভা নির্বাচনে ব্যাপক সাফল্য পেয়েছিল কংগ্রেস। ১১৭টি আসনের মধ্যে কংগ্রেস পেয়েছিল ৭৭টি আসন। অকালি দল ১৫ ও বিজেপি ৩ আসনে জয়ী হয়েছিল। আম আদমি পার্টি জয়ী হয়েছিল ২০টি আসনে। আর অন্যান্যদের দখলে গিয়েছিল ২ আসন। 

জনমত সমীক্ষার ফলেই পঞ্জাব বিধানসভা নির্বাচনে বিরাট পরিবর্তনের ইঙ্গিত মিলেছিল। বুথ ফেরত সমীক্ষার ফলও বলছে, পঞ্জাবে সর্বাধিক আসন জিতে সরকার গড়তে চলেছে আম আদমি পার্টি। ইন্ডিয়া টিভি-অ্যাক্সিস মাই ইন্ডিয়ার বুথ ফেরত সমীক্ষার ফল বলছে, মুখ্যমন্ত্রী পদে বেশিরভাগ মানুষের পছন্দ আপ দলের মুখ্যমন্ত্রী মুখ ভগবৎ সিং মান। ৩৭ শতাংশ মানুষ তাঁকে মুখ্যমন্ত্রী হিসাবে চেয়েছেন। বর্তমান মুখ্যমন্ত্রী কংগ্রেসের চরনজিৎ সিং চান্নিকে চেয়েছেন ২৭ শতাংশ মানুষ। 

অ্যাক্সিস মাই ইন্ডিয়ার বুথ ফেরত সমীক্ষার ফল বলছে, পঞ্জাবে মুখ থুবড়ে পড়তে চলেছে কংগ্রেস। পঞ্জাবে আপ পেতে পারে ৭৬ থেকে ৯০ টি আসন। কংগ্রেস আটকে যাবে ১৯ থেকে ৩১টি আসনে। শিরোমনি অকালি দলের মিলতে পারে ৭ থেকে ১১টি আসন। আর বিজেপির জোট ১ থেকে ৪টি এবং অন্যান্যরা ০ থেকে ২টি আসন পেতে পারে। 

ইটিজি রিসার্চের বুথ ফেরত সমীক্ষা বলছে ১১৭ আসনের বিধানসভায় আম আদমি পার্টি থেকে ৭০-৭৫ টি আসন জিততে চলেছে। 

জি নিউজের বুথ ফেরত সমীক্ষা বলছে আপ জিতবে ৫২ থেকে ৬১টি আসন। কংগ্রেস পেতে পারে ২৬ থেকে ৩৩ আসন। অকালি দল পেতে পারে ২৪ থেকে ৩২ টি আসন। আর বিজেপি পেতে পারে ৩ থেকে ৭ টি আসন। অন্যান্যদের ঝুলিতে আসতে পারে ১ থেকে ২টি আসন।
আরও পড়ুন-
 UP Elections Counting Live:আর কিছুক্ষণ পরেই উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনের গণনা, ফল জানতে ক্লিক করুন
Goa Elections Counting Live:আর কিছুক্ষণ পরেই গোয়া বিধানসভা নির্বাচনের গণনা, ফল জানতে ক্লিক করুন 
Manipur Elections Counting Live: কিছুক্ষণ পরেই মণিপুর বিধানসভা নির্বাচনের গণনা, ফল জানতে ক্লিক করুন  
Uttarakhand Elections Counting Live:আর কিছুক্ষণ পরেই উত্তরাখণ্ড বিধানসভা নির্বাচনের গণনা, ফল জানতে ক্লিক করুন

Share this article
click me!