Bajrangbali Puja on Tuesday: মঙ্গলবার বজরঙ্গবলীর পুজোর ৫ সেরা নিয়ম, যা সমস্ত মনে ইচ্ছা পূরণ করবে

মঙ্গলবার ও শনিবার তার ভক্তরা তাকে বিশেষ রূপে পূজা করেন। মঙ্গলবারে বজরঙ্গবলী পূজার দিন। এই দিনে নিয়ম মেনে তার পুজো করলে সমস্ত ইচ্ছা পূরণ হয় বলে মনে করা হয়। আসুন জেনে নিই বজরঙ্গবলীপূজা সংক্রান্ত প্রতিকার ও উপকারিতা সম্পর্কে।
 

Web Desk - ANB | Published : Dec 28, 2021 7:02 AM IST

বজরঙ্গবলী উপাসনা, যারা করেন তাঁদের সমস্ত ঝামেলা এবং জীবনের যাবতীয় সঙ্কট নিমেষে দূর হয়ে যায়। সনাতন ঐতিহ্যে অত্যন্ত গুরুত্বপূর্ণ বজরঙ্গবলীর পুজো। এমনটা বিশ্বাস করা হয় যে হনুমান তথা বজরঙ্গবলী আরাধনা করলে যাকে শ্রী রামের দূত বলা হয়, জীবনের যে কোনও সমস্যা দূর হয়ে যায় এবং সবই মঙ্গলময় হয়ে ওঠে। যদিও বজরঙ্গবলীর পূজা যে কোনও সময় করা যায় এবং শ্রদ্ধার সঙ্গে স্মরণ করা যায়, এর জন্য নির্দিষ্ট কোনও সময় নেই। একমনে তাঁকে স্মরণ করলে তিনি তার ভক্তদের সাহায্যের জন্য ছুটে যান, কিন্তু সপ্তাহের দুই দিন মঙ্গলবার ও শনিবার তার ভক্তরা তাকে বিশেষ রূপে পূজা করেন। মঙ্গলবারে বজরঙ্গবলী পূজার দিন। এই দিনে নিয়ম মেনে তার পুজো করলে সমস্ত ইচ্ছা পূরণ হয় বলে মনে করা হয়। আসুন জেনে নিই বজরঙ্গবলীপূজা সংক্রান্ত প্রতিকার ও উপকারিতা সম্পর্কে।
হনুমত সাধনা কখন শুরু করবেন
আপনি যদি একটি বিশেষ ইচ্ছা নিয়ে বজরঙ্গবলীর প্রতিদিনের সাধনা শুরু করতে চান তবে এর জন্য সবচেয়ে শুভ দিন হল মঙ্গলবার। এর জন্য বিশেষ কোনও তিথি দেখার প্রয়োজন নেই, মঙ্গলবার পূজা করলে আপনার সমস্ত ইচ্ছা পূরণ হবে বলে মনে করা হয়।
বজরঙ্গবলীর পূজায় তাঁর রূপ খুবই গুরুত্বপূর্ণ। উদাহরণস্বরূপ, আপনি যদি মনের শান্তি খুঁজছেন, তাহলে আপনার ধ্যানের সামনে হনুমানের মূর্তি বা পূজা করা হচ্ছে এমন ছবি রাখা উচিত। আপনি যদি সুখ, সমৃদ্ধি এবং সৌভাগ্য চান তবে আপনার বজরঙ্গীর পঞ্চমুখী ছবির পূজা করা উচিত। একই ভাবে, জীবনের সঙ্গে সম্পর্কিত সমস্ত ত্রুটি এবং বাধা দূর করতে, একটি কাঠামো বানিয়ে বজরঙ্গবলীর ছবি বা মূর্তি পূজা করুন। যদি কোনও বর বা সাফল্যের ইচ্ছা থাকে তবে আপনার সর্বদা বজরঙ্গবলীমূর্তির আশীর্বাদ ভঙ্গিতে পূজা করা উচিত।
হনুমত সাধনার নিয়ম
বজরঙ্গবলীজির পুজো সর্বদা লাল রঙের ফুল দিয়ে করুন এবং তাঁর জন্য দান করা বেদির জন্য লাল রঙের সুতির সুতো ব্যবহার করুন। বজরঙ্গবলীজির পূজায় যে প্রসাদ দেওয়া হয় তা সর্বদা খাঁটি ঘিতে তৈরি করা উচিত। প্রসাদের সঙ্গে তুলসী পাতা নিবেদন করুন। একই ভাবে, আপনি বজরঙ্গবলীকে তুলসীর মালাও অর্পণ করতে পারেন।
হনুমান পুজোর এই বিষয়গুলো মাথায় রাখুন
বজরঙ্গবলীর পূজায় সাধকের কিছু বিষয়ের বিশেষ খেয়াল রাখা উচিত, যেমন হনুমন্ত সাধককে অন্তত পূজার দিনে অবশ্যই ব্রহ্মচর্য পালন করতে হবে। এই দিনে, তাকে নারীর সংস্পর্শ থেকে দূরে থাকতে হবে এবং হনুমন্ত পূজা বা বজরঙ্গবলীমন্ত্র জপ ইত্যাদিতে মন নিয়োজিত করা উচিত। মহিলাদের শ্রী বজরঙ্গবলীমূর্তি স্পর্শ করা উচিত নয়। বজরঙ্গবলীপুজোয় চরণামৃত দেওয়া হয় না, এটা সব সময় মাথায় রাখুন।
বজরঙ্গবলীপূজার প্রতিকার
এমনটা বিশ্বাস করা হয় যে বজরঙ্গবলীপূজায় এক টুকরো মিষ্টি পান নিবেদন করলে সাধক শীঘ্রই কর্মে সফলতা পায়। একই ভাবে, মঙ্গলবার শ্রী বজরঙ্গবলীর মন্দিরে সিন্দুর ছোলা নিবেদন করলেও মনস্কামনা শীঘ্রই পূরণ হয়। ইচ্ছা পূরণের জন্য মঙ্গলবার বজরঙ্গবলী মন্দিরে লাল বা কমলা পতাকাও অর্পণ করতে পারেন।

আরও পড়ুন- আগামী বছর কোন কোন রাশির জন্য শুভ ও কাদের উপর বাড়বে চাপ, দেখে নিন বার্ষিক রাশিফল

আরও পড়ুন- গাড়ি-কে দুর্ঘটনার হাত থেকে রক্ষা করতে, গাড়িতে বাস্তুমতে রাখুন এই জিনিসগুলি

আরও পড়ুন: Vastu Tips: ভুলেও এই দেওয়ালে ঘড়ি লাগাবেন না, বাস্তু ভুলে সম্মুখীন হতে পারে একাধিক ক্ষতির

আরও পড়ুন: Vastu Tips: মনসংযোগ বাড়াতে নির্দিষ্ট দিকে পড়ার টেবিল রাখুন, জেনে নিন কোন দিকে রাখা শুভ

Share this article
click me!