Chanakya Niti: 'জীবনে প্রতিটি সমস্যার সমাধান আছে এই ৪টি বিষয়ের মধ্যে'

বর্তমান সময়েও আচার্যকে সেরা জীবন শিক্ষক হিসেবে মনে করা হয়। যদি আপনার জীবনেও অনেক সমস্যা থাকে বা কোনও কারণে আপনি সঠিক ও ভুলের মধ্যে পার্থক্য করতে না পারেন, তাহলে চাণক্য নীতিতে লেখা ৪টি জিনিস আপনার জন্য সহায়ক হতে পারে।
 

Web Desk - ANB | Published : Jan 19, 2022 8:27 AM IST

আচার্য চাণক্য অসাধারণ প্রতিভার অধিকারী পুরুষ। পাশাপাশি তিনি একজন দক্ষ রাজনীতিবিদ, অর্থনীতিবিদ, সমাজবিজ্ঞানী ছাড়াও তিনি সকল বিষয়ে জ্ঞানী ছিলেন। তিনি তাঁর জীবনে অনেক সংগ্রাম করে দক্ষতা অর্জন করেছেন। তিনি তাঁর সংগ্রামকে নিজের শক্তিতে পরিণত করেন এবং সময়ের সঙ্গে সঙ্গে নিজের বুদ্ধি আরও শক্তিশালী করতে থাকেন। আচার্য চাণক্য তাঁর জীবনে বহু নীতি লিখে রেখে গেছেন। সে সব রচনায় লেখা কথা, আজকের সময়েও যথার্থ প্রমাণিত হয়। এই কারণেই বর্তমান সময়েও আচার্যকে সেরা জীবন শিক্ষক হিসেবে মনে করা হয়। যদি আপনার জীবনেও অনেক সমস্যা থাকে বা কোনও কারণে আপনি সঠিক ও ভুলের মধ্যে পার্থক্য করতে না পারেন, তাহলে চাণক্য নীতিতে লেখা ৪টি জিনিস আপনার জন্য সহায়ক হতে পারে।
চাণক্য নীতির এই ৪টি জিনিস সঠিক এবং ভুলের মধ্যে পার্থক্য শেখায়
১) লোকে বলে দুঃখ শেয়ার করলে তা কমে যায়। কিন্তু আচার্য চাণক্য বিশ্বাস করতেন যে দুঃখ কখনই কারও সঙ্গে ভাগ করা উচিত নয়। কারণ কেউ কখনও আপনার কষ্ট কমাতে পারবে না। বরং সুযোগ পেলেই সে আপনার সুযোগ নেবে বা মজা করবে। বেশিরভাগ লোকেরা অবশ্যই ঘটনাস্থলে আপনাকে সান্ত্বনা দেবে, তবে কিছুক্ষণের মধ্যেই আপনার সমস্ত দুঃখ ভুলে যাবে। আপনার কষ্টের প্রভাব অন্যদের উপর একই রকম কখনোই হবে না। তাই আপনার কষ্ট নিজের মধ্যে সীমাবদ্ধ রাখুন।
২) স্বামী-স্ত্রীর সম্পর্ক প্রেমের। উভয়েরই উচিত জীবনের প্রতিটি পরিস্থিতিতে একে অপরের পূর্ণ সমর্থন করা। কিন্তু আপনার জীবনসঙ্গী যদি সবসময় রাগান্বিত থাকে, সঠিক আচরণ না করে, তার মুখে ঘৃণার অনুভূতি দেখা যায়, তাহলে এমন জীবনসঙ্গী সব সময় পরিবারে বিচ্ছেদ, দুঃখ, দুর্দশার কারণ হয়ে দাঁড়ায়। তার সঙ্গে বসবাসকারী ব্যক্তির উন্নতি থেমে যায়। এমন সম্পর্ক থেকে নিজেকে দূরে রাখাই ভালো।
৩) আচার্য চাণক্য বিশ্বাস করতেন যে, তার পরিবার সম্পর্কে বাইরের কাউকে বলা উচিত নয়। এমন অবস্থায় আপনি আপনার বাড়ির গোপন বিষয়গুলো মানুষের সঙ্গে শেয়ার করে বসেন। যখন সুযোগ থাকে, বাইরের লোকেরা এই পরিস্থিতির সুযোগ নিয়ে আপনার বাড়িতেই সমস্যা তৈরি করে।
৪) আচার্য চাণক্যের মতে, একজন ব্যক্তির সমাজে সেই কাজ করা উচিত, যা সমাজে তার সম্মান এবং খ্যাতি বৃদ্ধি করে। সম্মান একজন ব্যক্তির রত্ন, যা সে ভাল কাজ করেও পেতে পারে। এটা সব সময় নিরাপদ রাখা উচিত।

 

আরও পড়ুন- Chanakya Niti: এই ৫ গুণের অধিকারী মহিলারা প্রতিটি ব্যক্তির ভাগ্য পরিবর্তন করতে পারে

আরও পড়ুন- রান্নাঘরে এই জিনিস পড়ে যাওয়া অত্যন্ত অশুভ, জেনে নিন এর সঙ্গে সম্পর্কিত নিয়মগুলি

আরও পড়ুন- Vastu Tips: বাড়িতে কখনোই হবে না অর্থের অভাব, যদি মেনে চলেন বাস্তুর এই নিয়মগুলো

আরও পড়ুন- Cancer Monthly Horoscope: নতুন বছরের প্রথম মাস কেমন প্রভাব ফেলবে কর্কট রাশির উপর

Read more Articles on
Share this article
click me!