Gupt Navratri 2022: এই বছরের প্রথম নবরাত্রি কবে হবে, জেনে নিন এই মহা উৎসবের ধর্মীয় গুরুত্ব ও পূজা পদ্ধতি

২০২২ সালে, প্রথম নবরাত্রি পড়তে চলেছে মাঘ মাসের শুক্লপক্ষের প্রতিপদে অর্থাৎ ০২ ফেব্রুয়ারি ২০২২ তারিখে। আসুন এর ধর্মীয় গুরুত্ব ও পূজা পদ্ধতি সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।
 

deblina dey | Published : Jan 20, 2022 8:51 AM IST / Updated: Jan 20 2022, 02:22 PM IST

সনাতন ঐতিহ্যে , শক্তির উপাসনার মহান উৎসব নবরাত্রি দুবার নয় চারবার আসে। প্রথম চৈত্র মাসে , দ্বিতীয় নবরাত্রি আসে চতুর্থ মাসে অর্থাৎ আষাঢ় মাসে, তৃতীয়টি আশ্বিন মাসে অর্থাৎ শারদীয়া নবরাত্রি এবং একাদশ মাসে অর্থাৎ মাঘ মাসে চতুর্থ নবরাত্রি। এর মধ্যে মাঘ মাসে পতিত নবরাত্রিকে "মাঘ গুপ্ত নবরাত্রি" এবং আষাঢ় মাসে পতিত নবরাত্রিকে " আষাঢ় গুপ্ত নবরাত্রি" বলা হয়। ২০২২ সালে, প্রথম নবরাত্রি পড়তে চলেছে মাঘ মাসের শুক্লপক্ষের প্রতিপদে অর্থাৎ ০২ ফেব্রুয়ারি ২০২২ তারিখে। আসুন এর ধর্মীয় গুরুত্ব ও পূজা পদ্ধতি সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।
গুপ্ত নবরাত্রির তাৎপর্য ২০২২
নবরাত্রিতে দেবী দুর্গার নয়টি রূপের পূজা করা হয়, গুপ্ত নবরাত্রিতে দশ মহাবিদ্যা মা কালী, মা তারা দেবী, মা ত্রিপুরা সুন্দরী, মা ভুবনেশ্বরী, মা ছিন্নমস্তা, মা ত্রিপুরা ভৈরবী, মা ধ্রুমাবতী, মা বগলামুখী, মা কমলাঙ্গী, মাতা মাতাঙ্গী দেবীর পূজা করা হয়। গুপ্ত নবরাত্রিতে শক্তির আরাধনা করা হয় অত্যন্ত গোপনে। এটা বিশ্বাস করা হয় যে গুপ্ত নবরাত্রির পূজা যত বেশি গোপনীয়তার সঙ্গে করা হয়, দেবীর কৃপা তত বেশি হয়।
গুপ্ত নবরাত্রি পূজা বিধি
চৈত্র ও শারদীয়া নবরাত্রির মতো গুপ্ত নবরাত্রিতেও দেবী পূজার প্রথম দিনে ঘট প্রতিষ্ঠা করা হয় এবং পুরো নয় দিন সকাল ও সন্ধ্যায় দেবীর পূজা, মন্ত্র উচ্চারণ ইত্যাদি করা হয়। মাঘ মাসের গুপ্ত নবরাত্রির সাধনার জন্য ২ ফেব্রুয়ারি সকাল ৭ টা বেজে ৯ মিনিট থেকে সকাল ৮ টা বেজে ১০ মিনিট পর্যন্ত ঘটস্থাপনা করা খুবই শুভ হবে। গুপ্ত নবরাত্রির দিন, অন্বেষণকারীকে স্নান ও ধ্যান করে, লাল কাপড়ে দেবী দুর্গার ছবি বা মূর্তি রেখে এবং লাল রঙের কাপড় বা চোলি ইত্যাদি পরিধান করে ভোরে ঘুম থেকে উঠতে হবে। এর সঙ্গে একটি মাটির পাত্রে যবের বীজ বপন করতে হবে। যেখানে প্রতিদিন সঠিক পরিমাণে জল ছিটাতে হবে। এর সঙ্গে মঙ্গলঘটে গঙ্গাজল, মুদ্রা ইত্যাদি রাখুন এবং শুভ সময়ে আম্রপল্লব ও হরিতকু দিয়ে স্থাপন করুন। এর পরে, ফল এবং ফুল ইত্যাদি নিবেদন করার সময়, নিয়ম অনুসারে প্রতিদিন দেবীর পূজা করুন। এরপর অষ্টমী বা নবমীর দিন দেবীর পূজা করে নয়টি ছোট মেয়েকে পুজো করে ভোগ প্রসাদ খাওয়ানোর রীতি রয়েছে অবাঙ্গালীদের মধ্যে। এরপর গুপ্ত নবরাত্রির শেষ দিনে দেবী দুর্গার আরাধনা করে দেবী দুর্গার আরতি গাওয়া হয়। পূজা শেষ হওয়ার পর একটি পবিত্র স্থানে ঘট বিসর্জন করুন।
গুপ্ত নবরাত্রি পূজার প্রতিকার
মাঘ মাসের গুপ্ত নবরাত্রিতে দেবী দুর্গার আশীর্বাদ পেতে সাধকের নয় দিন শক্তির সাধনার জন্য পূর্ণ ভক্তি ও বিশ্বাসের সঙ্গে দুর্গা সপ্তশতী পাঠ করা উচিত। এমনটা বিশ্বাস করা হয় যে এই প্রতিকার করলে সাধকের সমস্ত ইচ্ছা শীঘ্রই পূরণ হয়। যারা সময়ের কারণে এটি করতে পারেন না তাদের জন্য সিদ্ধ কুঞ্জিকাস্তোত্র পাঠ করাও একটি খুব সহজ এবং কার্যকর সমাধান। তা পালন করতে পারেন।

আরও পড়ুন- Vastu Tips: বাড়িতে কখনোই হবে না অর্থের অভাব, যদি মেনে চলেন বাস্তুর এই নিয়মগুলো

আরও পড়ুন- Cancer Monthly Horoscope: নতুন বছরের প্রথম মাস কেমন প্রভাব ফেলবে কর্কট রাশির উপর

আরও পড়ুন- Chanakya Niti: এই ৫ গুণের অধিকারী মহিলারা প্রতিটি ব্যক্তির ভাগ্য পরিবর্তন করতে পারে

আরও পড়ুন- রান্নাঘরে এই জিনিস পড়ে যাওয়া অত্যন্ত অশুভ, জেনে নিন এর সঙ্গে সম্পর্কিত নিয়মগুলি

Share this article
click me!