Chanakya Niti: একজন মূর্খ ও পণ্ডিতকে কীভাবে সন্তুষ্ট করবেন, জেনে নিন আচার্যের ৫টি নীতি

একজন মানুষকে সফল হতে কী কী জিনিস এড়িয়ে চলা উচিত এবং নিজের মধ্যে কী কী গুণাবলী গড়ে তোলা উচিত। যাতে সে সুখী জীবনযাপন করতে পারে। আপনার এই গুরুত্বপূর্ণ বিষয়গুলিও অবশ্যই জানা উচিত-
 

Web Desk - ANB | Published : Dec 28, 2021 7:40 AM IST

আচার্য চাণক্য, নীতিশাস্ত্রে তাঁর জ্ঞান এবং অভিজ্ঞতার ভিত্তিতে, জীবনের প্রতিটি পরিস্থিতির মুখোমুখি হতে এবং সুখ-দুঃখে বিভ্রান্ত না হওয়ার জন্য অনেক গুরুত্বপূর্ণ কথা বলেছেন। পাশাপাশি তিনি সাফল্য পাওয়ার জন্য অনেক নীতিও বলেছেন। এগুলো বাস্তবায়নের মাধ্যমে একজন মানুষ জীবনে সাফল্যের উচ্চতা স্পর্শ করতে পারে। চাণক্য নীতিতে আচার্য চাণক্য বর্ণিত নীতিগুলি আজও প্রাসঙ্গিক। আসুন জেনে নেওয়া যাক আচার্য চাণক্যের মতে, একজন মানুষকে সফল হতে কী কী জিনিস এড়িয়ে চলা উচিত এবং নিজের মধ্যে কী কী গুণাবলী গড়ে তোলা উচিত। যাতে সে সুখী জীবনযাপন করতে পারে। আপনার এই গুরুত্বপূর্ণ বিষয়গুলিও অবশ্যই জানা উচিত-
গাধার থেকেও শিখুন-
আচার্য চাণক্যর নীতিশাস্ত্র অনুসারে তিনি জানিয়েছেন, একটা গাধার থেকেও মানুষের কিছু আছে আছে। এর প্রাথমিক অর্থ হল এই যে, কেউ যতই ছোক হোক, আপনি যতই বড় হোন প্রতিটি ব্যক্তি বিশেষে আলাদা আলাদা জিনিস শেখায়। যেমন একটা গাধার জীবন তিনটি জিনিস শেখায়। একটি হলো নিজের ভার বহন করা ছেড়ে দেবেন না, দ্বিতীয়টি হচ্ছে কোনও কাজ করার সময় শীত ও গরমের চিন্তা করবেন না এবং তৃতীয়টি হচ্ছে জীবনে সর্বদা সন্তুষ্ট থাকবেন। চাণক্যের মতে এই তিন জিনিস যেই ব্যক্তি বুঝে গিয়েছে জীবনে তাঁকে আর পিছনে ফিরে তাঁকাতে হয় না। সে ব্যক্তি জীবনে সাফল্য পাবেনই।
বক কি শেখায়?
আচার্য চাণক্যের মতে, একজন জ্ঞানী ব্যক্তি তার ইন্দ্রিয়গুলিকে বকের মতো নিয়ন্ত্রণ করা উচিৎ। বক যেমন তাঁর লক্ষ্যের দিকে নজর রাখে। যাতে সে তার লক্ষ্য থেকে একেবারেই বিচ্যুত না হয়। জীবনে সফল হতে গেলেও লক্ষ্যের থেকে নজর সরানো যাবে না, জীবনে যতই বাধা ও বিপত্তি আসুক লক্ষ্যের দিকে আরও বেশি করে নজর দিতে হবে। আফনি কতটা ধৈর্য্যবান তার পরীক্ষা সময়ও নেয়।
বোকা ছাত্র বানাবেন না
নীতিশাস্ত্র অনুযায়ী জীবনে কিছু বিষয়ের প্রতি খেয়াল রাখতে হবে। পাপীর বন্ধু হওয়ার চেয়ে বন্ধু ছাড়া থাকা ভালো। একইভাবে, শিষ্য ছাড়া শিক্ষক থাকার চেয়ে মূর্খ ছাত্রের শিক্ষক হওয়া উত্তম।
কিভাবে একজন পণ্ডিতকে সন্তুষ্ট করা যায়
আচার্য চাণক্যের মতে, লোভী ব্যক্তিকে উপহার ইত্যাদি দিয়ে সন্তুষ্ট করুন। হাত গুটিয়ে শক্ত ব্যক্তিকে সন্তুষ্ট করুন। একইভাবে, একজন মূর্খকে সম্মান দিয়ে সন্তুষ্ট করা যায়, কিন্তু একজন জ্ঞানী ব্যক্তি কেবল সত্য কথা বলেই সন্তুষ্ট হয়।
একজন ব্যক্তি তার কর্মের ফল ভোগ করে
নীতিশাস্ত্রে অনেক গুরুত্বপূর্ণ বিষয় বলা হয়েছে। এই অনুসারে, একজন ব্যক্তি তার ভাল-মন্দ কাজের ফল ভোগ করে। নিজের কর্মে সে সংসারে আবদ্ধ হয় এবং নিজের কর্মের দ্বারা সে বন্ধন থেকে মুক্তি পায়।

আরও পড়ুন- আগামী বছর কোন কোন রাশির জন্য শুভ ও কাদের উপর বাড়বে চাপ, দেখে নিন বার্ষিক রাশিফল

আরও পড়ুন- গাড়ি-কে দুর্ঘটনার হাত থেকে রক্ষা করতে, গাড়িতে বাস্তুমতে রাখুন এই জিনিসগুলি

আরও পড়ুন: Vastu Tips: ভুলেও এই দেওয়ালে ঘড়ি লাগাবেন না, বাস্তু ভুলে সম্মুখীন হতে পারে একাধিক ক্ষতির

আরও পড়ুন: Vastu Tips: মনসংযোগ বাড়াতে নির্দিষ্ট দিকে পড়ার টেবিল রাখুন, জেনে নিন কোন দিকে রাখা শুভ

Read more Articles on
Share this article
click me!