Asianet News BanglaAsianet News Bangla

পালিত হচ্ছে কবি ভানুভক্ত আচার্যের ২০৯ তম জন্মবার্ষিকী, রইল তাঁর জীবনের নানান অজানা কথা

নেপালি ভাষার ভিত্তিপ্রস্তর স্থাপনের জন্য তিনি আদিকবি নামে পরিচিত। সারা ভারত তথা বিশ্বের দরবারে তিনি নেপালী ভাষার গুরুত্ব তুলে ধরেন। দার্জিলিং, নেপাল, সিকিম, ভুটান ও মায়ানমারের মতো দেশে বিশেষ সাড়ম্বরে পালিত হয় ভানু জয়ন্তী। এই উপলক্ষ্যে এই সব দেশে বিভিন্ন সাংস্কৃতিক আচার-অনুষ্ঠান হয়।  

209th birthday celebration of Nepali poet Bhanubhakta Acharya ABSC
Author
Kolkata, First Published Jul 13, 2022, 1:56 PM IST

বিখ্যাত ভানুভক্ত আচার্যের জন্মবার্ষিকী স্মরণে প্রতি বছর পালিত হয় ভানু জয়ন্তী। তিনি প্রথম নেপালি কবি হিসেবে গণ্য ছিলেন। নেপালি ভাষায় মহাকাব্য রামায়ণ অনুবাদ করেছিলেন তিনি। আজ পালিত হচ্ছে সেই মহান ব্যক্তির জন্মবার্ষিকী। 

নেপালি ভাষার ভিত্তিপ্রস্তর স্থাপনের জন্য তিনি আদিকবি নামে পরিচিত। সারা ভারত তথা বিশ্বের দরবারে তিনি নেপালী ভাষার গুরুত্ব তুলে ধরেন। দার্জিলিং, নেপাল, সিকিম, ভুটান ও মায়ানমারের মতো দেশে বিশেষ সাড়ম্বরে পালিত হয় ভানু জয়ন্তী। দিবসটি পালন করতে এই সব দেশে বিভিন্ন সাংস্কৃতিক আচার-অনুষ্ঠান হয়।  

জানা যায়, ১৮১৩ সালে ১৩ জুলাই নেপালের তনহুঁ জেলার রামঘা গ্রামে জন্মগ্রহণ করেছিলেন কবি ভানুভক্ত আচার্য। তাঁর পিতা ধনঞ্জয় আচার্য ছিলেন পেশায় সরকারী কর্মী। পরিবারে জ্যেষ্ঠ সন্তান ছিলেন তিনি। তিনি ছোট থেকে বাড়িতে বাবার কাছে সংস্কৃত শিক্ষা নেন। পরে তিনি বারাণসীতে চলে যান। 

সে সময়ের কবিদের মধ্যে তিনি ছিলেন শ্রেষ্ঠ। বেশিরভাগ দক্ষি এশীয় ভাষার মতো নেপালি ভাষার কেবল মৌখিক প্রয়োগ ছিল সে যুগে। শত শত বছর ধরে মৌখিক লোককথা প্রচলিত ছিল। লেখার ক্ষেত্রে সংস্কৃত ছাড়া অন্য কোনও দক্ষিণ এশীয় ভাষার ব্যবহার তেমন ছিল না। যেহেতু ব্রাক্ষ্মাণ সম্প্রদায়ের মানুষেরা শিক্ষক, পণ্ডিত ও পুরোহিত ছিলেন, তাই ধর্মশাস্ত্র ও অন্যান্য সংস্কৃতি ও সাহিত্যকর্মে তাদেরই আধিপত্য ছিল। সে সময় অনেক কবি সংস্কৃত ভাষায় কবিতা রচনা করেছিল। কিন্তু, তিনি নেপালি ভাষায় লিখতে শুরু করে। মহাকাব্য রামায়ণের রামের বীরত্বের কথা তিনি নেপালি ভাষায় অনুবাদ করেন। এছাড়াও, তার লেখায় ধর্মীয় অনুভূতি, সরলতাবোধ ও আবেগের প্রকাশ ঘটত। ১৮৬৮ সালে ২৩ এপ্রিল তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। 

ভানু জয়ন্তীতে কবির প্রতি বিশেষ সম্মান জ্ঞাপন করা হয়। নেপালের সরকার, নেপালের জনগন ও বিশ্বের সর্বত্র বসবাসকারী নেপালি ভাষার মানুষ এই দিনটি পালন করেন। প্রতি বছর মহা সমারোহে সাহিত্য সম্মেলন ও সাংস্কৃতিক অনুষ্ঠানের দ্বারা এই দিনটি পালন করা হয়ে থাকে। প্রতিবারের মতো এবারও তার অন্যথা হল না। এবছর পালিত হচ্ছে কবি ভানুভক্ত আচার্যের ২০৯ তম জন্মবার্ষিকী। আর জন্মদিনে তাঁর প্রতি শ্রদ্ধা জ্ঞাপনে ব্যস্ত বহু মানুষ। সে কারণে আজ সাড়ম্বরে বিভিন্ন দেশে পালিত হচ্ছে এই বিশেষ উৎসব। 

আরও পড়ুন- মহাকাশের অদেখা ছবি এবার Google Doodle-এ, জেনে নিন ৪৬০ কোটি বছর আগের ইতিহাস

আরও পড়ুন- ওজন কমান সুস্বাদু স্যান্ডউইচ খেয়ে, রোজ ব্রেকফাস্টে খেতে পারেন এই কয়টি বিশেষ খাবার

আরও পড়ুন- বর্ষার মরশুমে খাদ্যতালিকায় রাখুন এই পাঁচ Super Foods, বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা
 

Follow Us:
Download App:
  • android
  • ios