Vinayaka Chaturthi 2021: দেশজুড়ে পালিত হচ্ছে বিনায়ক চতুর্থী, জেনে নিন পুজোর পদ্ধতি ও ব্রতকথা

শুক্লপক্ষে পালিত ব্রতকে বলে বিনায়ক চতুর্থী (Vinayak Chaturthi)। চন্দ্র পাক্ষিকের চতুর্থী তিথি (চতুর্থ দিন) ভগবান গণেশের ভক্তদের জন্য তাৎপর্যপূর্ণ।

Sayanita Chakraborty | Published : Dec 7, 2021 7:47 AM IST / Updated: Dec 07 2021, 01:21 PM IST

আজ দেশজুড়ে পালিত হচ্ছে বিনায়ক চতুর্থী (Vinayaka Chaturthi) । মাঘ মাসের শুক্লপক্ষে প্রতি বছর পালিত হয় গণেশ চতুর্থী। এদিন শ্রী গণেশ পুজিত হন শহরের বিভিন্ন প্রান্তে। শাস্ত্র মতে, দুটি চন্দ্র পাক্ষিক একটি হিন্দু মাস তৈরি হয়। কৃষ্ণপক্ষে পালিত ব্রতকে বলে সংকট হর চতুর্থী। আর শুক্লপক্ষে পালিত ব্রতকে বলে বিনায়ক চতুর্থী (Vinayak Chaturthi)। চন্দ্র পাক্ষিকের চতুর্থী তিথি (চতুর্থ দিন) ভগবান গণেশের ভক্তদের জন্য তাৎপর্যপূর্ণ। 

হিন্দু ধর্মে, ভগবান গণেশের (Ganesh) উপাসনা ছাড়া কোনও শুভ কাজ শুরু ও শুভ কাজ সম্পন্ন করা হয় না। এই কারণেই যে কোনও পুজো শুরুর আগে গণেশের পুজো করা হয়। এছাড়াও বছরে দুবার পালিত হয় গণেশের ব্রত। গণেশ ভক্তরা অগ্রহায়ণ মাসের শুক্লপক্ষে চতুর্থীতে উপবাস করে ভগবানের প্রার্থনা করে থাকেন। আজ দেশ জুড়ে পালিত হচ্ছে এই গণেশ চতুর্থী (Vinayak Chaturthi)। জেনে নিন পুজোর ইতিবৃত্তান্ত।

আরও পড়ুন: Vinayaka Chaturthi 2021: এই পুজোয় দূর হয় মঙ্গলের দোষ, জেনে নিন কবে কখন হবে এই পুজো

আরও পড়ুন: Vinayaka Chaturthi 2021: কেন পালিত হয় বিনায়ক চতুর্থী, জেনে নিন এই পুজোর অজানা কাহিনি

শাস্ত্র মতে, সকালে স্নান করে নতুন পোশাক পরার নির্দেশ আছে। এবার একটি প্রদীপ জ্বালান (তিল বা সরষের তেল দিয়ে প্রদীপ তৈরি করুন)। গণেশ (Ganesh) মূর্তির সামনে প্রদীপ রেখে ধ্যান করুন। এক মনে নিজের মনষ্কামনার কথা বলুন। আর গণেশ গায়েত্রী মন্ত্র জপ করুন। গণেশের ব্রতকথা পড়ুন। আরতি করুন। ভগবান গণেশকে পাঁচ রকম ফল, মিষ্টি, পানস সুপারি নিবেদন করুন। 

গণেশ চতুর্থীর ব্রতকথা- 
গণেশ চতুর্থীর (Vinayak Chaturthi) ব্রতকথায় ভগবান শিব ও পার্বতীর কাহিনি বর্ণিত আছে। সেখানে বলা হয়েছে, নর্মদা নদীর তীরে বসে ভগবান শিব (Lord Shiv) ও পার্বতী (Devi Parvati) চৌসার খেলার সিদ্ধান্ত নেন। কিন্তু, খেলাটি পর্যবেক্ষণ করার কেউ ছিল না। তখন শিব তাঁর ক্ষমতা দিয়ে একটি ছোট ছেলে তৈরি করেন। তাকে বিচারকের ভুমিকা পালনের নির্দেশ দেন। খেলায় দেবী পার্বতী তিন বার জয়ী হন। কিন্তু, ছেলেটি ভগবান শিবকেই বিজয়ী ঘোষণা করেন। রেগে যান পার্বতী। তখন পক্ষপাতিত্ব করার জন্য মাতা তাকে অভিশাপ দিয়েছিল। ছেলেটিকে বলেন জলাভূমিতে বাস করতে। ছেলেটি ক্ষমা চান, বলেন তিনি মাতাকে অসন্তুষ্ট করতে চাননি। শেষে দেবী ছেলেটিকে জলের ধারে নাগ কন্যাদের আগমনের জন্য অপেক্ষা করতে বলেন। তিনি তাঁকে অভিশাপ থেকে মুক্তি দিতে ২১ দিনের ব্রত (Brata) পালনের কথা বলেছিলেন।  ছেলেটি ব্রত পালন করেন ও ভগবান গণেশকে তুষ্ট করেন। 
 

Read more Articles on
Share this article
click me!