Dreams Interpretation: সিদ্ধিদাতার স্বপ্ন দেখেছেন, জেনে নিন স্বপ্নে ভগবান গণেশকে দেখার অর্থ কী

বিজ্ঞান (Science), দর্শন ও জ্যোতিষ উভয় ক্ষেত্রেই স্বপ্নের ব্যাখ্যা মেলে। জেনে নিন স্বপ্নে ভগবান গণেশকের দেখার অর্থ কী।

Sayanita Chakraborty | Published : Dec 7, 2021 6:36 AM IST / Updated: Dec 07 2021, 12:31 PM IST

চোখ বন্ধ করলেই একের পর এক স্বপ্ন (Dreams) ভেসে আসে। কোনও, কোনওটা পরে মনে থাকে, অধিকাংশটাই ভুলে যান। কোনওটা দেখে ভয় পান, তো কোনও স্বপ্ন আনন্দ দেয়। স্বপ্নে আমরা কী দেখি তা সব সময় মনে রাখা বেশ কঠিন। তাই বলে যা মন থাকল না তা ভিত্তিহীন এমন নয়। জ্যোতিষ (Astrology) মতে, স্বপ্নের নির্দিষ্ট মানে আছে, তা ভবিষ্যতের ইঙ্গিত দেয়। শুধু জ্যোতিষ শাস্ত্রে নয়। বিজ্ঞান (Science), দর্শন ও জ্যোতিষ উভয় ক্ষেত্রেই স্বপ্নের ব্যাখ্যা মেলে। আর অনেকে বলেন, মানুষের অবচেতন মনের ভাবনার বহিঃপ্রকাশ ঘটে স্বপ্নে। সে যাই হোক, আজ জেনে নিন স্বপ্নের ব্যাখ্যা।

আরও পড়ুন: Mokshada Ekadashi 2021: এই ব্রত পালনে সমস্ত পাপ নষ্ট হয়, জেনে নিন এই ব্রত পালনের সময়, তিথি ও পদ্ধতি

আরও পড়ুন: Vastu Tips: দাম্পত্য জীবন সুখের হবে বাস্তু মতে, এই টোটকা মানলে দুজনের প্রেম বাড়বে

স্বপ্নে কখনও গণেশ (Ganesh) মূর্তি দেখেছেন? কখনও ভগবান গণেশ কী দেখা দিয়েছে আপনার স্বপ্নে? জ্যোতিষ মতে, এক বিশেষ কারণে স্বপ্নে আসতে পারেন ভগবান গণেশজী। জ্যোতিষ মতে, স্বপ্নে গণেশ দেখা শুভ লক্ষণ। গণেশ ভগবান শিব ও মাতা পার্বতীর পুত্র। তিনি একটি নতুন উদ্যোগ বা পরিকল্পনা (Planning) বা শুভ অনুষ্ঠান শুরুর আগে পুজিত হন। তাঁর কৃপায় সকল বাধা দূর হয়। গণেশ পুজোর যেমন তাৎপর্য আছে, তেমনই শুভ বলে মনে করা হয়। তিনি ভক্তদের সকল মনষ্কামণা পূরণ করেন। তাই কল্যাণদাতা গণেশ আপনার স্বপ্নে আসা মানে, আপনার ওপর তাঁর আশীর্বাদ বর্ষিত হবে। স্বপ্নে গণেশ দেখার অর্থ আপনি নতুন কোনও পরিকল্পনা শুরু করতে পারেন। নতুন কাজের উদ্যোগ নিতে পারেন। আপনার ব্যক্তিগত জীবনেও (Personal Life) নতুন সিদ্ধান্ত নিতে পারেন।  শাস্ত্র মতে, স্বপ্নে আপনার প্রতিশ্রুতির কথা মনে করিয়ে দিতে উপস্থিত হন ভগবান গণেশ। 

মনে করা হয়, সিদ্ধিদাতা গণেশের কৃপায় ব্যবসায় (Business) উন্নতি হয়। এই কারণেই, সকল ব্যবসাক্ষেত্র, অফিসে (Office) গণেশ মূর্তি রাখা হয়। ভগবান গণেশের মূর্তি সকল বাড়িতেই আছে। তবে, বাড়িতে গণেশ মূর্তি রাখার সময় কয়টি জিনিস মাথায় রাখবেন। গণেশ মূর্তি রাখুন পশ্চিম, উত্তর এবং উত্তর-পূর্ব দিকে। গণেশের মূর্তি রাখতে পারেন উত্তর দিকে মুখ করে রাখুন। এতে সংসারে সুখ-শান্তি বজায় থাকবে। শাস্ত্র মতে, দক্ষিণ (South) দিক খোলা জানলার ঘরে গণেশ মূর্তি রাখা উচিত। আর শোওয়ার (Bedroom) ঘরে কখনোই গণেশ রাখবেন না। বাড়িতে রাখতে পারেন ক্রিস্টালের গণেশ মূর্তি।   
 

Share this article
click me!