Asianet News BanglaAsianet News Bangla

Pradosh Vrat: ভগবান শিবের কৃপা পেতে প্রদোষ ব্রত পালন করুন, জেনে নিন কীভাবে এই ব্রত পালন করবেন

ত্রয়োদশী তিথিতে পালন করুন প্রদোষ ব্রত (Pradosh Vrat)। এই রীতি সূর্যাস্তের দু ঘন্টা পর রাখতে হয়। পঞ্জিকা (Panjika) অনুসারে আজ, বিকেল ৫.২৭ মিনিটে এই তিথি শুরু হচ্ছে। থাকবে সন্ধ্যা ৮.০৭ পর্যন্ত। জেনে নিন, এই বিশেষ তিথিতে (Tithi) কীভাবে পালন করবেন প্রদোষ ব্রত। 
 

Prodosh Vrat- Know the shiv puja bidhi and subh muharat
Author
Kolkata, First Published Nov 16, 2021, 12:42 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

ভগবান শিবকে (Lord Shiv) তুষ্ট করতে শ্রাবণ মাসে শিব পুজোর রীতি বেশ প্রচলিত। এই সময় শিবের মাথায় জল ঢালতে দূর দূর থেকে ভক্তরা মন্দিরে যান। মনে করা হয়, এই সময় ভগবান শিব তাঁর সকল ভক্তের মনষ্কামনা পূরণ করেন। তবে, শুধু শ্রাবণেও নয়। ভগবান শিবের কৃপা পেতে প্রতি মাসের বিশেষ ব্রত রাখতে পারেন। প্রচলিত আছে, প্রদোষ ব্রত (Pradosh Vrat) রাখলে ভগবান শিব মনের সব কামনা পূরণ করেন। 

আরও পড়ুন: Daily Horoscope- মঙ্গলবারে শুভ কর্মযোগ রয়েছে এই ৫ রাশির, দেখে নিন আজকের রাশিফল

প্রচলিত আছে, ভগবান শিব প্রতি ত্রয়োদশী তিথিতে নৃত্য করেন। তিনি পর্বতের রজন ভবনে (Raj Bhavan) নৃত্য করেন। এই সময় তাঁর কাছে কিছু চাইল তিনি পূরণ করেন। তাই প্রতি ত্রয়োদশী তিথিতে পালন করুন প্রদোষ ব্রত (Pradosh Vrata)। এই রীতি সূর্যাস্তের দু ঘন্টা পর রাখতে হয়। পঞ্জিকা (Panjika) অনুসারে আজ, বিকেল ৫.২৭ মিনিটে এই তিথি শুরু হচ্ছে। থাকবে সন্ধ্যা ৮.০৭ পর্যন্ত। জেনে নিন, এই বিশেষ তিথিতে (Tithi) কীভাবে পালন করবেন প্রদোষ ব্রত। 

আরও পড়ুন: Astrology News- কন্যা রাশির ব্যক্তিদের কেমন কাটবে এই মাস, দেখে নিন

এই ব্রত পালনের আগে শিব লিঙ্গ (Shivling) স্থাপন করুন। প্রথমে একটি চৌকিতে নতুন সাদা কাপড় (White Clothes) পাতুন। এবার তার ওপর রাখুন শিব লিঙ্গ অথবা ভগবান শিবের ছবি। তবে, বাড়িতে খুব বড় মাপের শিবলিঙ্গ না রাখাই ভালো। এবার চৌকির সামনে প্রদীপ জ্বালুন। শিব লিঙ্গের সামনে পিতলের প্রদীপ জ্বালাবেন। আর তিলের তেল, সরষে তেল কিংবা ঘি দিয়ে প্রদীপ তৈরি করুন। এবার ভগবান শিবকে জল নিবেদন করুন। আপনার ডান হাতের তালুতে সামান্য গঙ্গা জল ঢেলে তা পান করুন। এবার হাত ধুয়ে নিন। দেবতার মূর্তিতে গঙ্গা জল (Ganga Jal) ছিটিয়ে দিন। একটি পাত্রে জল, কাঁচা দুধ, গঙ্গা জল, মধু, দই, ঘি মেশান। তা শিব লিঙ্গের মাথায় ঢালুন। ‘ওঁম নমঃ শিবায়ে মনঃ’ মন্ত্র পাঠ করুন। তারপর কাপড়া দিয়ে মূর্তি মুছে নিন। দেবতার গায়ে নতুন সাদা কাপড় রাখুন। মূর্তিতে চন্দন লাগান। ভগবান শিবকে ফুল, বেলপাতা নিবেদন করুন। এবার প্রদীপ, ধূপ জ্বালান। ভগবান শিবকে ফল, নারকেল, সুপারি নিবেদন করতে পারেন। তারপর আরতি সেড়ে ফুল (Flowers) অর্পন করুন। আপনার মনষ্কামনা জানান। তবে, যে কোনও একটি মনষ্কামনা নিয়েই প্রদোষ ব্রত রাখবেন। তবেই ভগবানের আশীর্বাদ পাবেন।   
 

Follow Us:
Download App:
  • android
  • ios