জন্মছকে এই যোগ তৈরি হলে মেলে সব ক্ষেত্রেই সাফল্য, থাকে সরকারি চাকরি লাভেরও যোগ

জন্মছকে গ্রহের অবস্থান জীবনে ভালো-মন্দ প্রভাব ফেলে। গ্রহ ও নক্ষত্রের অবস্থানের উপর ভিত্তি করে জন্মকুণ্ডলীতে বিশেষ যোগ তৈরি হয়। জন্মলগ্নের ভিত্তিতে ১২ টি ভাবের আরম্ভ, মধ্য ও শেষ বিচার করা হয়ে থাকে। ভাগ্যফল গণনায় এই ভাবগুলিই মানুষের জীবনের গতি-প্রকৃতি নির্ধারণ করতে সাহায্য করে।
 

Web Desk - ANB | Published : Jan 22, 2022 4:15 AM IST

জন্মকালে পূর্ব দিগন্তে যে রাশির যত অংশ উদয় হয়, সেই রাশির তত অংশ জাতকের জন্মলগ্ন হিসেবে ধরা হয়ে থাকে। উদাহরণস্বরুপ, যদি জন্মকালে ধনু রাশি ৫ ডিগ্রি ২০ মিনিট উদয় হয়ে থাকে তবে জাতকের জন্মলগ্ন হবে ধনু। এই প্রকারে প্রতিদিনে জন্ম সময়ের ভিত্তিতে মেষ, বৃষ, মিথুন ইত্যাদি ১২ প্রকারের লগ্ন হয়ে থাকে। জন্মলগ্নের ভিত্তিতে ১২ টি ভাবের আরম্ভ, মধ্য ও শেষ বিচার করা হয়ে থাকে। ভাগ্যফল গণনায় এই ভাবগুলিই মানুষের জীবনের গতি-প্রকৃতি নির্ধারণ করতে সাহায্য করে।
এমন উপায়ে গ্রহের অবস্থান জীবনে ভালো-মন্দ প্রভাব ফেলে। গ্রহ ও নক্ষত্রের অবস্থানের উপর ভিত্তি করে জন্মকুণ্ডলীতে বিশেষ যোগ তৈরি হয়। এই যোগগুলি কখনও কখনও রাশিফলের উপর ইতিবাচক প্রভাব ফেলে, কিছু নেতিবাচক। এই শুভ যোগগুলির মধ্যে একটি হল শশা যোগ, যা জন্মকুণ্ডলীতে গঠিত হয়। জানলে অবাক হবেন যে, এই শশা যোগটি জন্মকুণ্ডলীতে শনির শুভ অবস্থানের কারণে তৈরি হয়। আসুন জেনে নেওয়া যাক কী ভাবে রাশিফলের মধ্যে শশা যোগ তৈরি হয় এবং এটি ব্যক্তির জীবনে কী প্রভাব ফেলে। 
জ্যোতিষশাস্ত্রে পাঁচটি মহাপুরুষ যোগ, রুচক যোগ, ভদ্র যোগ, হংস যোগ, মালব্য যোগ এবং শশা যোগের বিশেষ গুরুত্ব রয়েছে। লগ্ন কুন্ডলীতে শশা যোগকে খুব বিশেষ বলে মনে করা হয়। 
কুণ্ডলীতে শনির বিশেষ পরিস্থিতিতে শশা যোগ তৈরি হয়। শনি লগ্ন বা চন্দ্র ঘর থেকে রাশিফলের প্রথম, চতুর্থ, সপ্তম বা দশম ঘরে থাকলে শশা যোগ তৈরি হয়। একই সময়ে, শনি তুলা, মকর বা কুম্ভ রাশিতে অবস্থান করলেও শশা যোগ তৈরি হয়। এই যোগ যদি কোনও ব্যক্তির জন্মকুণ্ডলীতে তৈরি হয় তবে তিনি খুব শুভ ফল লাভ করেন। 
জীবনের উপর শাশা যোগের প্রভাব
কুণ্ডলীতে শশা যোগ থাকলে ব্যক্তি সর্বক্ষেত্রে সাফল্য লাভ করেন। একই সঙ্গে ব্যক্তি রাজনীতিতে উচ্চপদ লাভ করেন। এই যোগের প্রভাবে ব্যক্তির স্বাস্থ্য ভালো থাকে বলে মনে করা হয়। কথিত আছে যে, এই যোগের মাধ্যমে শনিদেবের কৃপায় একজন ব্যক্তি অন্যের ক্ষমতাকে ভালোভাবে মূল্যায়ন করতে সক্ষম হন। এই যোগের প্রভাবে মানুষ সমাজে প্রতিপত্তি ও সম্মান পান। কুণ্ডলীতে শশা যোগ থাকলে সরকারি কর্মকর্তা, বিচারক, প্রকৌশলী বা আইনজীবী হওয়ার সম্ভাবনা বেশি থাকে বলে মনে করা হয়। 

আরও পড়ুন- Vastu Tips: বাড়িতে কখনোই হবে না অর্থের অভাব, যদি মেনে চলেন বাস্তুর এই নিয়মগুলো

আরও পড়ুন- Cancer Monthly Horoscope: নতুন বছরের প্রথম মাস কেমন প্রভাব ফেলবে কর্কট রাশির উপর

আরও পড়ুন- Chanakya Niti: এই ৫ গুণের অধিকারী মহিলারা প্রতিটি ব্যক্তির ভাগ্য পরিবর্তন করতে পারে

আরও পড়ুন- রান্নাঘরে এই জিনিস পড়ে যাওয়া অত্যন্ত অশুভ, জেনে নিন এর সঙ্গে সম্পর্কিত নিয়মগুলি

Share this article
click me!