Tata Motors আগামীকাল এই গাড়িগুলির CNG মডেল লঞ্চ করবে

Tata Motors এই গাড়িগুলির ডিজাইন এবং বৈশিষ্ট্যগুলিতে খুব বেশি পরিবর্তন করবে না বলে মনে করা হচ্ছে। তবে CNG ভেরিয়েন্টের জন্য এর ইঞ্জিনে আপডেট দেখা যাবে। দেশীয় ব্র্যান্ডের আসন্ন CNG গাড়িগুলি ফ্যাক্টরি-ফিট করা CNG কিট সহ আসবে, এই গাড়িগুলি পেট্রোলের পাশাপাশি CNGতেও চালানো যাবে। 

Web Desk - ANB | Published : Jan 18, 2022 9:47 AM IST

Tata Motors আগামীকাল ভারতে তার CNG রেঞ্জের গাড়ি লঞ্চ করতে প্রস্তুত। আশা করা হচ্ছে যে কোম্পানি Tigor-এর ই CNG ভেরিয়েন্ট লঞ্চ করতে পারে। এই লঞ্চের পরে, পেট্রোল গাড়ির CNG ভেরিয়েন্ট লঞ্চ করার ক্ষেত্রে Tata Motors Maruti Suzuki এবং হুন্ডাইয়ের মতো প্রতিযোগীদের সঙ্গে থাকবে।
Tata Motors এই গাড়িগুলির ডিজাইন এবং বৈশিষ্ট্যগুলিতে খুব বেশি পরিবর্তন করবে না বলে মনে করা হচ্ছে। তবে CNG ভেরিয়েন্টের জন্য এর ইঞ্জিনে আপডেট দেখা যাবে। দেশীয় ব্র্যান্ডের আসন্ন CNG গাড়িগুলি ফ্যাক্টরি-ফিট করা CNG কিট সহ আসবে, এই গাড়িগুলি পেট্রোলের পাশাপাশি CNGতেও চালানো যাবে। স্ট্যান্ডার্ড ভেরিয়েন্টের তুলনায় এই গাড়িগুলিকে বিশেষ করে তুলতে, গাড়িগুলিতে শুধুমাত্র CNG ব্যাজিং দেখা যাবে।
এই ইঞ্জিন হবে
Tata Tiago এবং Tigor CNG ভেরিয়েন্টে একই ধরনের ইঞ্জিন দেখা যাবে। 2-লিটার রেভোট্রন পেট্রোল ইঞ্জিন তাদের স্ট্যান্ডার্ড ভেরিয়েন্টে ব্যবহার করা হয়েছে। এই ইঞ্জিনটি একটি পাঁচ-গতির ম্যানুয়াল গিয়ারবক্সের সাথে মিলিত হবে। স্ট্যান্ডার্ড Tiago এবং Tigor-এ, এই ইঞ্জিনটি 85 bhp শক্তি এবং 113 Nm টর্ক জেনারেট করে। তবে CNG ভেরিয়েন্টে এর ক্ষমতা একটু কম দেখা যায়।
CNG সেগমেন্টে তৃতীয় কোম্পানি হবে Tata
বর্তমানে, Maruti Suzuki তার কিছু জনপ্রিয় গাড়ি Alto, WagonR, Celerio কে ফ্যাক্টরি-ফিট করা CNG কিট সহ বিক্রি করে। হুন্ডাই একটি কারখানায় লাগানো CNG কিট সহ স্যান্ট্রো বিক্রি করে। CNG বিভাগে Tata Motors প্রবেশের ফলে ভারতে CNG গাড়ির বিক্রি বাড়বে বলে আশা করা হচ্ছে।
পেট্রোল ও ডিজেলের তুলনায় CNG সস্তা
পেট্রোল এবং ডিজেলের তুলনায় CNGকে সস্তা এবং কম দূষণকারী জ্বালানী হিসাবে বিবেচনা করা হয়। এছাড়াও, পেট্রোল এবং ডিজেলের তুলনায় CNG অনেক সস্তা। পেট্রোল এবং ডিজেলের দামের সাম্প্রতিক বৃদ্ধি ভারত জুড়ে CNGর চাহিদা বাড়াতে সাহায্য করেছে। ভারত সরকার যানবাহন নির্গমন কমানোর প্রয়াসে পেট্রোল এবং ডিজেলের বিপরীতে অপশনাল জ্বালানী সমাধান হিসাবে CNG ব্যবহার করার জন্যও জোর দিচ্ছে।

আরও পড়ুন- Suzuki Access 125 launch: গাড়ি বাজারে এল এর নতুন ভেরিয়েন্ট, জেনে নিন এর পাওয়ারফুল ফিচারগুলি

আরও পড়ুন- Harley-Davidson 2022: নতুন বছরে জানুয়ারিতে নতুন মোটরসাইকেল আনছে Harley-Davidson, সামনে এলো টিজার

আরও পড়ুন- Electric Scooter কেনার আগে এই ৫টি জিনিস মাথায় রাখুন, না হলে হতে পারে বিরাট 

Read more Articles on
Share this article
click me!