তবলা বাদক পণ্ডিত শুভঙ্কর বন্দ্যোপাধ্যায়কে শ্রদ্ধার্ঘ্য, আয়োজিত মিউজিক্যাল কনসার্ট

টানা ২ ঘন্টা ধরে অনুষ্ঠিত হবে এই কনসার্ট।  অনুষ্ঠানে থাকবেন তাঁর সুযোগ্য ছাত্র তথা পণ্ডিত তেজেন্দ্রনারায়ণ মজুমদারের ছেলে ইন্দ্রায়ুধ মজুমদারের সরদ, শুভঙ্কর বন্দ্যোপাধ্যায়ের শিষ্য তথা ছেলে আর্চিক বন্দ্যোপাধ্যায় এবং ছাত্র দেবজিত পততুন্ডির তবলা। 

Asianet News Bangla | Published : Jan 14, 2022 8:16 AM IST

এই গত ২ বছরে করোনা (COVID 19) কেড়েছে অসংখ্য প্রাণ। এমন কি ভ্যাকসিনের (COVID 19 Vaccine) ডবল ডোস নিয়েও মিলছে না স্বস্তি। ইন্ডাস্ট্রি (Industry) থেকে সাধারন মানুষ সকলের কাছেই এ যেন এক যুদ্ধ। এখনও পর্যন্ত করোনার তিনটে ওয়েব ছড়িয়ে পড়েছে গোটা বিশ্বে। আর এই ওয়েবেই করোনা আক্রান্ত হয়েই প্রয়াত হন প্রখ্যাত তবলা বাদক পণ্ডিত শুভঙ্কর বন্দ্যোপাধ্যায় (Subhankar Banerjee)।  গত সপ্তাহের বুধবার দুপুর ১টা নাগাদ মাত্র ৫৪ বছর বয়সে তাঁর মৃত্যু হয় তাঁর।  কলকাতার একটি সুপার স্পেশ্যালিটি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। জানা গিয়েছে অসুস্থতা নিয়ে জুলাই মাস থেকে  তিনি হাসপাতালে ভরতি ছিলেন। পরবর্তী সময়ে শারীরিক অবস্থা আরও অবনতী হলে একমো সাপোর্টে রাখা হয় তাঁকে। কিন্তু শেষ রক্ষা আর হল না।

বুধবার দুপুরেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন বিখ্যাত এই তবলিয়া। তাঁর প্রয়াণের খবরে শোকস্তব্ধ বাংলার সঙ্গীত মহল। পরিবার সূত্রে খবর, গত জুনে তিনি করোনায় আক্রান্ত হন। তার আগেই করোনা ভ্যাকসিনের দুটি ডোজ নেওয়া হয়ে গিয়েছিল। তারপরও ভাইরাস শরীরে থাবা বসানোয় সকলে একটু আশ্চর্যই হন। শারীরিক অবস্থার অবনতি হতে থাকলে তাঁকে হাসপাতালে ভরতি করা হয়। তবলিয়ার চিকিৎসার জন্য একটি ত্রাণ তহবিলও তৈরি করেন তাঁর অনুরাগীরা। সেই টাকায় চিকিৎসা চলছিল। পরবর্তীতে একমো সাপোর্টে রাখা হয়। কিন্তু প্রায় দু মাস পর সব চেষ্টা ব্যর্থ করে মাত্র ৫৪ বছর বয়সে চলে গেলেন শিল্পী। 

আরও পড়ুন-চতুর্থ বিয়েটাও কি সেরে নিলেন শ্রাবন্তী, সিঁথি ভর্তি লাল সিঁদুরে নববধূকে দেখে হতবাক নেটিজেনরা

আরও পড়ুন- Mithai Coming Episode: সিডের অফিসে গিয়ে জমিয়ে দিল মিঠাই, সেখানেও তোর্সাকে এক গোল

এমন শিল্পীর মৃত্যু সঙ্গীত জগতে সত্যি এক বড় ক্ষতি। তাঁকেই সম্মান জানাতে এক ভারচ্যুয়াল কনসার্টের আয়োজন করা হয়েছে আগামী ২২শে জানুয়ারী। এই বিষয় এশিয়ানেট নিউজ বাংলার পক্ষ থেকে সেতার বাদক ইন্দ্রায়ুধ মজুমদারের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, - আমার সৌভাগ্য হয়েছে এমন একজন মানুষের কাছে আমার শিক্ষা গ্রহনের সুযোগ হয়েছে আমি ধন্য। । ওনার সাথে আমাদের পারিবারিক সম্পর্ক ছিল। এই ক্ষতি অপূরনিয়। তাই ওনাকে সম্মান জানানোর এর থেকে ভালো প্রকৃয়া হয় না। 

টানা ২ ঘন্টা ধরে অনুষ্ঠিত হবে এই কনসার্ট।  অনুষ্ঠানে থাকবে তার সুযোগ্য ছাত্র তথা পণ্ডিত তেজেন্দ্রনারায়ণ মজুমদারের ছেলে ইন্দ্রায়ুধ মজুমদারের সরদ, শুভঙ্কর বন্দ্যোপাধ্যায়ের শিষ্য তথা ছেলে আর্চিক বন্ধোপাধ্যায় এবং ছাত্র দেবজিত পততুন্ডির তবলা। উপরুক্ত অনুষ্ঠানের লিঙ্ক রাখা হবে এক সপ্তাহ। বর্তমান প্রজন্মের তবলিয়াদের মধ্যে জনপ্রিয় পণ্ডিত শুভঙ্কর বন্দ্যোপাধ্যায়। বিভিন্ন মঞ্চে বর্ষীয়ান, বিখ্যাত তবলিয়াদের সঙ্গে তাঁর যুগলবন্দি স্মরণীয় করে রেখেছে অনুষ্ঠানগুলিকে। শিক্ষক হিসেবেও তাঁর নাম ছড়িয়ে পড়েছিল দেশ, বিদেশে। ছাত্রছাত্রীর সংখ্যা অগণিত। তার মৃত্যুতে শোকস্তব্ধ সকলেই। খুব তাড়াতাড়ি এই শোক কাটিয়ে উঠুক তাঁর পরিবার ও আত্মিয়রা।এশিয়ানেট নিউজ বাংলার পক্ষ থেকে রইল এই মহান শিল্পীর উদ্যেশ্যে বিনম্রো শ্রদ্ধা।

Share this article
click me!