ধুনুচি নাচে সৌরভ, দিতিপ্রিয়া, ‘কলকাতা চলন্তিকা’-এ সামিল বং গাইও

পোস্তা ব্রিজ ভেঙে পড়ার ঘটনা অবলম্বনে তৈরি হওয়া পরিচালক পাভেলের ছবি ‘কলকাতা চলন্তিকা’। এই ছবির প্রোমোশনের উদ্দেশ্যে সম্প্রতি পাটুলিতে আয়োজিত হল অকাল বিসর্জন।

Sahely Sen | / Updated: Jul 28 2022, 01:05 PM IST

জুলাই মাসে বিসর্জন? হ্যাঁ, ঠিকই পড়েছেন। শ্রাবণ মাসের ঘোর ঘনঘটার মধ্যেই হল বিসর্জন, কলকাতার ব্যস্ত জনপদে উড়ল আবির, উঠল সেলফি, সঙ্গে বাজল কাঁসর আর ঢাক। 

জেনারেশন ওয়াইয়ের খামোকা খেয়াল নয়, এটা আসলে ‘কলকাতা চলন্তিকা’-র অকাল বিসর্জন। ঢাকের তালে তালে দক্ষিণ কলকাতার পাটুলির রাস্তায় রব উঠল ‘বলো দুগ্‌গা মাই কি, জয়!’। আর গালে আবির মেখে সাদা কুর্তি পরে দু’হাতে দুটো ধুনুচি নিয়ে উদ্দাম নাচলেন বাঙালির পর্দার ‘রানি রাসমণি’, অর্থাৎ অভিনেত্রী দিতিপ্রিয়া রায়।

শুধু একা দিতিপ্রিয়াই নন, সাথে ছিলেন ইউটিউবের শো স্টপার ‘বং গাই’, অর্থাৎ জেন ওয়াইয়ের দারুণ পছন্দের কিরণ দত্ত আর বাঙালির ভীষণ পরিচিত অভিনেতা তথা কৌতুক শিল্পী সৌরভ দাস। এত তারকাকে একসাথে অকাল বিসর্জনে দেখে ই এম বাইপাসের ধারে পাটুলির ব্যস্ত রাস্তার ভিড়ের মধ্যে হঠাৎ যেন ফুরফুর করে ঢুকে পড়েছিল দুর্গাপুজোর আমেজ। কিন্তু, কেন এই অকাল বিসর্জন, আর কী এই  ‘কলকাতা চলন্তিকা’?

‘রসগোল্লা’, ‘বাবার নাম গান্ধিজি’, ‘অসুর’-এর পর পরিচালক পাভেল আবারও নিয়ে আসছেন তাঁর নিজের তৈরি একটি বাস্তবিক ঘটনার কল্পচিত্র। এই নতুন ছবিটির নামই হল, কলকাতা চলন্তিকা।

সালটা ২০১৬। রোজকার ব্যস্ততায় বিভোর শহর কলকাতা। মার্চ মাসের গ্রীষ্মের একটা সকালে হঠাতই ছন্দপতন। ভেঙে পড়ল নির্মীয়মান পোস্তা উড়ালপুল। চারিদিকে চাপা পড়া মানুষের আর্তনাদ, প্রিয়জনদের উদ্বেগ, চিৎকার। সেই দিনের ক্ষত আজও দগদগে কল্লোলিনী কলকাতার বুকে। খবরের চ্যানেলগুলিতে সেই ভয়াবহ দৃশ্য দেখে চমকে উঠেছিল তিলোত্তমা। ৬ বছর পেরিয়ে কেমন আছে সেই প্রিয় মানুষেরা? কেমন আছে কলকাতা? এখনও কি সে আগের মতোই 'চলন্তিকা'? এই বিষয়বস্তু নিয়েই তৈরি হয়েছে পাভেলের নতুন ছবি 'কলকাতা চলন্তিকা'।

এর আগে ছবির পোস্টার, এবং ভাবনা প্রকাশ হয়ে গিয়েছিল। মূলত পোস্তা ব্রিজ ভেঙে পড়ার ঘটনা অবলম্বনে তৈরি হওয়া এই ছবির প্রোমোশনের উদ্দেশ্যে সম্প্রতি পাটুলির নচিকেতার চায়ের দোকানের সামনে অকাল বিসর্জনের অনুষ্ঠানটি আয়োজিত হয়েছিল। আর সেখানেই পরিচালক পাভেলের সাথে উপস্থিত ছিল ‘কলকাতা চলন্তিকা’ টিম। এই অনুষ্ঠানে ধুনুচি নাচ থেকে ঢাক বাজানো সবকিছুতেই অংশগ্রহণ করেছেন সিনেমার সদস্যরা।

ছবির মুখ্যভূমিকায় অভিনয় করছেন, ইশা সাহা, রজতাভ দত্ত, সৌরভ দাস, অপরাজিতা আঢ্য, শতাব্দী চক্রবর্তী, অনির্বাণ চক্রবর্তী, দিতিপ্রিয়া রায়, খরাজ মুখোপাধ্যায়, কিরণ দত্ত ওরফে বং গাই এবং অনামিকা সাহা। ৩০ জুলাই লঞ্চ করবে এর ট্রেলার। তবে, প্রথমে সিনেমাটি ২৬ আগস্ট মুক্তি পাবার কথা থাকলেও পরে দর্শকদের আবেদনে এর রিলিজের তারিখ ২৫ আগস্ট বলে ঘোষণা করা হয়েছে। 

আরও পড়ুন-
প্রকাশিত শামশেরার প্রথম রিভিউ! ছবি কি ফ্লপ নাকি ব্লকবাস্টার হিট হতে চলেছে? জেনে নিন এখুনি!
ব্রহ্মাস্ত্রের অন্য পর্বে পার্বতীর চরিত্রে দীপিকা? থাকছেন শাহরুখও? খোলসা করলেন স্বয়ং পরিচালক
মুক্তি পেল 'ভটভটি' সিনেমার গান 'চাই টা কি' প্রথমবার সম্পুর্ন 'র‍্যাপ সং'-বাংলা সিনেমায়

Share this article
click me!