অস্কারের দৌঁড়ে 'কাশ্মীর ফাইলস'-'RRR'-কে পিছনে ফেলে দিল 'চেলো শো', কী প্রতিক্রিয়া প্যান নলিনের

 মঙ্গলবারই ফিল্ম ফেডারেশন অফ ইন্ডিয়া  ঘোষণা করেছে চলতি বছর এস এস রাজামৌলি পরিচালিত  'আরআরআর '  কিংবা বিবেক অগ্নিহোত্রী পরিচালিত  'দ্য কাশ্মির ' ফাইলস নয় বরং প্যান নলিন পরিচালিত গুজরাটি ছবি  'চেলো শো ' ভারতের অফিশিয়াল অস্কার এন্ট্রি হিসাবে জায়গা করে নিয়েছে।  ২০২৩ সালের আকাদেমি পুরস্কার অনুষ্ঠানে সেরা আন্তর্জাতিক কাহিনিচিত্র বিভাগে  জায়গা করে নিয়ে একমাত্র ভারতীয় ছবি  'চেলো শো'।

Riya Das | Published : Sep 21, 2022 5:46 AM IST

চলচ্চিত্র জগতের সবথেকে বড় পুরস্কার অস্কার অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস হল অস্কার পুরস্কার। কাদের মাথার মুকুটে উঠবে অস্কারের পালক সেদিকেই তাকিয়ে রয়েছে প্রত্যেকেই। আবার কারা সেরার সেরা থেকে ছিটকে গেলেন তা জানার আগ্রহও প্রবল রয়েছে সিনেমাপ্রেমীদের।  কোন কোন ছবি রয়েছে সেই তালিকায় সবটাই চলে এসেছে প্রকাশ্যে। গত মঙ্গলবারই ফিল্ম ফেডারেশন অফ ইন্ডিয়া  ঘোষণা করেছে চলতি বছর এস এস রাজামৌলি পরিচালিত  'আরআরআর '  কিংবা বিবেক অগ্নিহোত্রী পরিচালিত  'দ্য কাশ্মির ' ফাইলস নয় বরং প্যান নলিন পরিচালিত গুজরাটি ছবি  'চেলো শো ' ভারতের অফিশিয়াল অস্কার এন্ট্রি হিসাবে জায়গা করে নিয়েছে।  ২০২৩ সালের আকাদেমি পুরস্কার অনুষ্ঠানে সেরা আন্তর্জাতিক কাহিনিচিত্র বিভাগে  জায়গা করে নিয়ে একমাত্র ভারতীয় ছবি  'চেলো শো '।

অস্কার পুরস্কার নিয়ে সর্বদাই উত্তেজনা তুঙ্গে থাকে। তার উপর প্যান নলিন পরিচালিত গুজরাটি ছবি চেলো শো ছবিকে কেন্দ্র করে তা যেন দ্বিগুন বেড়েছে।  এই ছবির গল্প মূলত গুজরাতের। যেখানে বেড়ে উঠেছেন নলিন। ছবির মূল চরিত্র সময়-এর ভূমিকায় অভিনয় করেছেন দুজন। যেখানে ছোটবেলার চরিত্রে  এবং বড়বেলার চরিত্রে দেখা গিয়েছে সারজিও লিওনি এবং টেরেন্স মালিককে। ৯ বছরের ছেলে সময় রেললাইন ধরে হাঁটতে থাকে। তার সঙ্গেই এগিয়ে চলতে থাকে তার স্বপ্ন।  সময়ের বাবা ট্রেনে চা বিক্রি করে। এবং এভাবেই চলতে থাকে তাদের জীবন। ছোট থেকে কীভাবে ডিজিটাল যুগের সূচনার সিনেমার প্রোজেকশনে বিপ্লব এনেছে, তা নিয়েই ছবিটি তৈরি করেছেন পরিচালক।

 

 

 ২০২১ সালে  'ট্রিবেকা চলচ্চিত্র উৎসবে ' ছবিটি প্রদর্শিত হয়েছিল। এছাড়াও বহু দেশের চলচ্চিত্র উৎসবেও ছবিটি জায়গা করে নিয়েছিল। ছবিটি বেশ প্রশংসিতও হয়েছিল। গোটা বিশ্বজুড়ে দর্শক ও সমালোচকদের মনে জায়গা করে নিয়েছে ছবিটি।  ছবিতে অভিনয় করেছেন ভবিন রাবারি, ভবেশ শ্রীমালি, রিচা মীনা, পরেশ মেহতা, দীপেন রভল।  গুজরাট সহ সারা দেশের প্রেক্ষাগৃহে আগামী ১৪ অক্টোবর মুক্তি পেতে চলেছে চেলো শো।

 

 

অস্কারের প্রতিযোগিতায় চলে হাড্ডাহাড্ডি লড়াই। এবার 'কাশ্মীর ফাইলস' এবং 'আরআরআর' ছবিকে পরাজিত করে স্থান করে নিয়েছে 'চেলো শো'। বেশ কিছুদিন আগে কাশ্মীর ফাইলস এবং আরআরআর ছবিকে অস্কার প্রতিযোগিতায় পাঠানোর জন্য  প্রচার চালানো হয়েছিল।  তবে সিনেমা নিয়ে তৈরি ছবিকে পুরস্কার তুলে দিতে অ্যাকাডেমিও ভালবাসতে পারে। তাই মনে করা হচ্ছে এই ছবিটি জেতারও বড় সুযোগ রয়েছে। পরিচালক প্যান নলিন ছবির অস্কার প্রসঙ্গে জানিয়েছেন, 'ও মাই গড! কখনও ভাবিনি যে এমন একটা দিন আসবে।  এটা উদযাপন করার সময়। মুক্তির পর থেকেই এই ছবি ভালবাসা পেয়েছে। ।এই রাত কী ঘটতে চলেছে। ফিল্ম ফেডারেশন অফ ইন্ডিয়ার প্রতি কৃতজ্ঞতা এবং এফএফআই জুরি সদস্যদের ধন্যবাদ। 'চেলো শো'-কে বিশ্বাস করার জন্য় অসংখ্য ধন্যবাদ'।  আপাতত এই ছবিকে ঘিরে উত্তেজনা বাড়ছে। অস্কারের প্রতিযোগিতায় সেরা আন্তর্জাতিক সিনেমা বিভাগে এই ছবি শক্তিশালী এন্ট্রি হতে পারে।

Share this article
click me!