ব্রিটেন জুড়ে শোকের ছায়া, ১২৫টি সিনেমা হলে হবে রানির শেষযাত্রার লাইভ সম্প্রচার

রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্য রাষ্ট্রীয় সম্মানের সাথে ১৯ সেপ্টেম্বর অর্থাৎ সোমবার ওয়েস্টমিনস্টার অ্যাবেতে অনুষ্ঠিত হবে। রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে ১১ সেপ্টেম্বর ভারতে শোক পালন করা হয়। এর আগে, রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু, উপ রাষ্ট্রপতি জগদীপ ধনখর এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী শোক প্রকাশ করেছিলেন।

Parna Sengupta | Published : Sep 19, 2022 9:07 AM IST

সোমবার রানি দ্বিতীয় এলিজাবেথের রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়া ব্রিটেন জুড়ে প্রায় ১২৫টি সিনেমাহলে দেখানো হবে। এছাড়াও পার্ক, স্কোয়ার এবং ক্যাথিড্রালগুলিও বিশাল আনুষ্ঠানিক অনুষ্ঠানের জন্য দেখার স্ক্রিন তৈরি করেছে বলে ব্রিটিশ সরকার জানিয়েছে। বিবিসি, আইটিভি এবং স্কাই ওয়েস্টমিনস্টার অ্যাবেতে অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠানের লাইভ কভারেজ সম্প্রচার করবে এবং লন্ডনের চারপাশে ব়্যালি করবে বলে জানিয়েছে ব্রিটেনের সাংস্কৃতিক দফতর। দফতরের তরফে প্রকাশিত বিবৃতি অনুসারে এই অনুষ্ঠানটি লাইভ সম্প্রচার করা হবে। ৮ই সেপ্টেম্বর, রানি দ্বিতীয় এলিজাবেথ ৯৬ বছর বয়সে মারা যান, তারপরে তাকে ১৯ সেপ্টেম্বর রাষ্ট্রীয় সম্মানের সাথে দাহ করা হবে।

রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্য রাষ্ট্রীয় সম্মানের সাথে ১৯ সেপ্টেম্বর অর্থাৎ সোমবার ওয়েস্টমিনস্টার অ্যাবেতে অনুষ্ঠিত হবে। রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে ১১ সেপ্টেম্বর ভারতে শোক পালন করা হয়। এর আগে, রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু, উপ রাষ্ট্রপতি জগদীপ ধনখর এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী শোক প্রকাশ করেছিলেন।

অন্ত্যেষ্টিক্রিয়ার জন্য সোমবার ব্রিটেন সরকার সরকারী ছুটি ঘোষণা করেছে। সাম্প্রতিক ব্রিটিশ ইতিহাসের অন্যান্য উল্লেখযোগ্য অনুষ্ঠানের তুলনায় এটি আরও বেশি লোককে জমায়েত ডেকে আনবে বলে মনে করা হচ্ছে। যেমন ১৯৯৭ সালে প্রিন্সেস ডায়ানার অন্ত্যেষ্টিক্রিয়া, ২০১২ সালে লন্ডন অলিম্পিক এবং রাজকীয় বিবাহ। ইউকে সিনেমা অ্যাসোসিয়েশন বৃহস্পতিবার বলেছে যে সিনেমা প্রদর্শনের টিকিট বিনামূল্যে দেওয়া হবে এবং অনেক ইভেন্ট ইতিমধ্যেই পূর্ণ হয়ে গেছে। এলিজাবেথের কফিনে শ্রদ্ধা জানাতে লাইন তৈরি করা হচ্ছে যা সোমবার ভোর পর্যন্ত ওয়েস্টমিনস্টার হলে থাকবে। এই সপ্তাহে সেই লাইনে কয়েক হাজার মানুষের ভিড় ছিল। 

কমপক্ষে ১,৬৫০ সামরিক কর্মী তার অন্ত্যেষ্টিক্রিয়ার পরে ওয়েস্টমিনস্টার অ্যাবে থেকে ওয়েলিংটন আর্চ পর্যন্ত রানীর কফিনের আড়ম্বরপূর্ণ মিছিলে থাকবেন। আরও এক হাজার জন মিছিলের পথ ধরে রাস্তায় সারিবদ্ধভাবে মোতায়েন থাকবেন। যখন কফিন উইন্ডসরে পৌঁছাবে, তখন ৪১০ জন সামরিক কর্মী মিছিলে অংশ নেবেন, ৪৮০ জন রাস্তায় লাইন দেবেন, ১৫০ জন গার্ড অফ অনার এবং লাইনের দায়িত্বে থাকবেন এবং আরও ১৩০ জন অন্যান্য আনুষ্ঠানিকতা সম্পন্ন করবেন। 

এদিকে, রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়ার জন্য ওয়েস্টমিনস্টার অ্যাবেতে দু হাজার জন বিশিষ্ট ব্যক্তি এবং অতিথি থাকবেন, রাজা চার্লস থ্রি এবং রাজপরিবারের অন্যান্য সদস্য থেকে শুরু করে মার্কিন রাষ্ট্রপতি জো বাইডেন উপস্থিত থাকবেন। 

সিডনিতে রানি দ্বিতীয় এলিজাবেথের লেখা গোপন চিঠি, খোলা যাবে না একটি নির্দিষ্ট সময়কাল পর্যন্ত

ব্রিটেনের রানীর অন্ত্যোষ্টিক্রিয়ায় যোগ ভারতের, লন্ডনে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু

ছোট নির্বাচনে বড় জয় বিজেপির, শুভেন্দুর গড়ে তৃণমূল দখল থেকে ছিনিয়ে নিস সমবায়

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোও এলিজাবেথের শেষকৃত্যে যোগ দেবেন। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সোমবার রানি এলিজাবেথের শেষকৃত্যের জন্য লন্ডনে পৌঁছবেন। অন্ত্যেষ্টিক্রিয়ায় যোগদানকারী আরও কয়েকজন নেতা হলেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন, ইতালির প্রেসিডেন্ট সার্জিও মাতারেলা, ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট চার্লস মিশেল, ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ফন ডার লেইন, চিনের ভাইস প্রেসিডেন্ট ওয়াং কিশান এবং ন্যাটোর মহাসচিব জেনস স্টলটেনবার্গ।

Share this article
click me!