Asianet News BanglaAsianet News Bangla

'ব্রিটেন তথা গোটা বিশ্বকে ধন্যবাদ জানাই', রানির শেষকৃত্যের আগে বার্তা রাজা চার্লসের

প্রায় সাত দশক ধরে ব্রিটেনের মসনদ সামলানোর পর ৮ সেপ্টেম্বর স্কটল্যান্ডের বালমোরাল প্রাসাদে অবসান হয় একটি যুগের। ৯৬ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন রানি দ্বিতীয় এলিজাবেথ। এরপর থেকেই বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে আসতে থাকে শোকবার্তা।

King Charles thanked citizens of Britain and the rest of the world on Sunday for their condolence messages Queen Elizabeth II s funeral ANBISD
Author
First Published Sep 19, 2022, 11:35 AM IST

রানি দ্বিতীয় এলিজ়াবেথের প্রয়াণে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে এসেছে শোকবার্তা। ব্রিটেন তথা বিশ্বের প্রতিক্রিয়ায় আপ্লুত রাজা। ব্রিটেন তথা বিশ্ববাসীকে ধন্যবাদ জানিয়েছেন চার্লস। 

প্রায় সাত দশক ধরে ব্রিটেনের মসনদ সামলানোর পর ৮ সেপ্টেম্বর স্কটল্যান্ডের বালমোরাল প্রাসাদে অবসান হয় একটি যুগের। ৯৬ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন রানি দ্বিতীয় এলিজাবেথ। এরপর থেকেই বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে আসতে থাকে শোকবার্তা। ১০ দিন ধরে চলে রানির অন্ত্যেষ্টিক্রিয়া। সোমবার লন্ডনের ওয়েস্টমিনস্টার অ্যাবেতে রানি এলিজাবেথকে রাষ্ট্রীয়ভাবে সমাহিত করা হবে। 

বিশ্বজুড়ে রানির মৃত্যুতে নেমে এসেছে শোকের ছায়া। বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে জানানো হয়েছে শোকবার্তা। শেষকৃত্যেও যোগ দিয়েছেন বিভিন্ন দেশের প্রতিনিধিরা। ব্রিটেন সহ গোটা বিশ্বের এই প্রতিক্রিয়া গভীরভাবে ছুঁয়েছে রাজা চার্লস ও তাঁর স্ত্রী রানী কনসর্ট ক্যামিলাকে। এই কঠিন সময় সকলের সমবেদনা ও সহমর্মিতার জন্য কৃতজ্ঞতা জানিয়েছেন বিশ্ববাসীকে। সোমবার রানিকে  রাষ্ট্রীয়ভাবে সমাধিস্থ করার আগে এক মিনিটের মৌনতা পালিত হল ব্রিটেনজুড়ে। 

আরও পড়ুন - সিডনিতে রানি দ্বিতীয় এলিজাবেথের লেখা গোপন চিঠি, খোলা যাবে না একটি নির্দিষ্ট সময়কাল পর্যন্ত

চার্লস একটি বিবৃতিতে জানিয়েছে“গত 10 দিনে, আমার স্ত্রী এবং আমি এই দেশ এবং সারাদেশ থেকে যে সমবেদনা ও সমর্থন পেয়েছি তাতে আমরা কৃতজ্ঞ।"
তিনি আরও বলেন, "লন্ডন, এডিনবরা, হিলসবরো এবং কার্ডিফে মানুষের প্রতিক্রিয়া আমার ধারণার বাইরে ছিল। আমার মায়ের প্রতি তাঁদের শ্রদ্ধা দেখে আমি আপ্লুত। এই উপলক্ষটিতে আমি সেই সকলের প্রতি কৃতজ্ঞতা জানাই যারা এই কঠিন সময় আমাদেরব পাশে দাঁড়িয়েছিলেন।"

আরও পড়ুন - ব্রিটেনের রানীর অন্ত্যোষ্টিক্রিয়ায় যোগ ভারতের, লন্ডনে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু

অন্ত্যেষ্টিক্রিয়ার পরে রানীর কফিনটি ওয়েস্টমিনস্টার অ্যাবে থেকে উইন্ডসরে নিয়ে যাওয়া হবে। প্রিন্স ফিলিপের পাশেই সমাহিত করা হবে রানিকে।  

আরও পড়ুন - ছোট নির্বাচনে বড় জয় বিজেপির, শুভেন্দুর গড়ে তৃণমূল দখল থেকে ছিনিয়ে নিস সমবায়

Follow Us:
Download App:
  • android
  • ios