Asianet News BanglaAsianet News Bangla

সিডনিতে রানি দ্বিতীয় এলিজাবেথের লেখা গোপন চিঠি, খোলা যাবে না একটি নির্দিষ্ট সময়কাল পর্যন্ত

অস্ট্রেলিয়ার সিডনিতে রয়েছে ইংল্যান্ডের প্রয়াত রানি দ্বিতীয় এলিজাবেথের লেখা একটি গোপন চিঠি, কী লেখা আছে সেই চিঠিতে? 

Queen Elizabeth ll had written a secret letter to the people of Sydney Australia ANBSS
Author
First Published Sep 12, 2022, 6:53 PM IST

রানি দ্বিতীয় এলিজাবেথের লেখা একটি গোপন চিঠি রয়েছে অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলসের রাজধানী সিডনিতে। একটি ভল্টের ভিতরে তালাবন্দি অবস্থায় গোপন রাখা হয়েছে সেই চিঠি। সবচেয়ে বড় মজার কথা হল, এই চিঠির খাম খোলা যাবে না আগামী আরও ৬৩ বছর পর্যন্ত। 

অস্ট্রেলিয়ান প্রশাসন জানিয়েছে, চিঠিটি রাখা রয়েছে সিডনির একটি ঐতিহাসিক ভবনের একটি ভল্টের ভিতরে এবং ১৯৮৬ সালের নভেম্বর মাসে রানি দ্বিতীয় এলিজাবেথ এই চিঠি লিখেছিলেন এবং চিঠিতে তিনি সিডনির জনগণকে সম্বোধন করেছিলেন।

অস্ট্রেলিয়ার তথ্য অনুযায়ী জানা গেছে, কোনও ব্যক্তি, এমনকি রানির ব্যক্তিগত কর্মচারীরাও চিঠিটির লেখা সম্পর্কে অবগত নন, কারণ এটি একটি নিরাপদ স্থানে একটি কাচের বাক্সের ভিতরে লুকিয়ে রাখা আছে। যদিও একটি বিষয় নিয়ে সকলে নিশ্চিত যে, এটি ২০৮৫ পর্যন্ত খোলা যাবে না।

সিডনির আগামী লর্ড মেয়রকে সম্বোধন করে, রানির নির্দেশে লেখা হয়েছে, "২০৮৫ সালে আপনার দ্বারা নির্বাচিত একটি উপযুক্ত দিনে আপনি দয়া করে এই খামটি খুলবেন এবং সিডনির নাগরিকদের কাছে আমার বার্তা পৌঁছে দেবেন।"

চিঠির নিচে সহজভাবে স্বাক্ষর করা হয়েছে, "এলিজাবেথ আর।"

রাষ্ট্রপ্রধান হিসাবে, রানি দ্বিতীয় এলিজাবেথ ১৬ বার অস্ট্রেলিয়া সফর করেছিলেন।

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি অ্যালবানিজ শুক্রবার এক বিবৃতিতে বলেছেন, "অস্ট্রেলিয়ায় তার বিখ্যাত প্রথম সফর থেকে এটা স্পষ্ট ছিল যে, অস্ট্রেলিয়ার জন্য মাননীয়া রানির হৃদয়ে একটি বিশেষ স্থান ছিল।"

"আমাদের দেশের প্রতিটি অংশে উচ্ছ্বসিত জনতার সামনে তিনি আরও পনেরটি ট্যুরে অংশ নিয়েছিলেন, এতেই স্পষ্ট বোঝা যায় যে,  নিশ্চিতভাবে আমাদের দেশ তাঁর হৃদয়ে বিশেষ স্থান দখল করে রেখেছিল," যোগ করেছেন অ্যালবানিজ।

জানা গেছে, ১৯৯৯ সালে, অস্ট্রেলিয়ায় রাষ্ট্রপ্রধানের পদ থেকে রানিকে অপসারণ করার বিষয়ে একটি গণভোট অনুষ্ঠিত হয়েছিল, সেই ভোটের দ্বারাই রানির এই পদ থেকে খারিজ করার প্রস্তাবটি বাতিল হয়ে যায়। 

শুক্রবার, সিডনির আইকনিক অপেরা হাউস প্রয়াত রানির প্রতি শ্রদ্ধা জানিয়ে আলোয় সেজে উঠেছিল। 

সংবাদ সংস্থা সূত্রে খবর, প্রতিবেশী আরেকটি কমনওয়েলথ দেশ নিউজিল্যান্ডও রবিবার নিজেদের একটি টেলিভিশন অনুষ্ঠানে আনুষ্ঠানিকভাবে রাজা তৃতীয় চার্লসকে রাষ্ট্রপ্রধান হিসেবে ঘোষণা করেছে। 

এদিকে, রবিবার, অস্ট্রেলিয়া রাজা তৃতীয় চার্লসকে রাষ্ট্রপ্রধান হিসাবে ঘোষণা করেছে। তিনি হলেন অস্ট্রেলিয়ার ৭০ বছরের মধ্যে প্রথম নতুন রাজা।

আরও পড়ুন-
শান্তিনিকেতনে ছাতিমতলার চরম দুর্দশা, লণ্ডভণ্ড হওয়ার ছবি দেখে শিউরে উঠছেন বঙ্গবাসী
মধ্যরাতের পর ফের দুপুরে ইডি-র দফতরে অভিষেকের শ্যালিকা মেনকা গম্ভীর, তলবের সময় ছাপানোর ভুল স্বীকার করল ইডি
দিঘা থেকে আসছে ‘শুভেন্দু এক্সপ্রেস’, বালুরঘাট, ঝাড়গ্রাম থেকে আসবে দিলীপ ও সুকান্তর নবান্ন অভিযানের বিশেষ ট্রেন

Follow Us:
Download App:
  • android
  • ios