বিদেশে রফতানির ওপর জোর বাণিজ্য মন্ত্রীর, মেড ইন ইন্ডিয়া-র সুনাম অক্ষুন্ন রাখতে আর্জি

ভিডিও কনফারেন্সের মাধ্যমে রফতানি উন্নয়ন কাউন্সিলের প্রধানদের সঙ্গে একটি বৈঠক করেন তিনি। সেই বেঠকেই তিনি বলেন নতুন বৈদেশিক বাণিজ্যনীতি খুব তাড়াতাড়ি চূড়ান্ত হবে। তার আগে সমস্ত স্টেকহোল্ডারদের সঙ্গে আলোচনারও নির্দেশ দিয়েছেন তিনি। 

Asianet News Bangla | Published : Oct 9, 2021 4:43 PM IST

দেশের অর্থনীতিকে চাঙ্গা করতে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিয়েছে কেন্দ্রীয় সরকার। শনিবার বাণিজ্যমন্ত্রী পীযূষ গোয়েল (Piyush Goyal ) জানিয়েছেন আগামী বছর রফতানির (Export) লক্ষ্যমাত্রা রাখা হচ্ছে ৪৫০ থেকে ৫০০ বিলিয়ন মার্কিন ডলার। ৪৫০ - ৫০০ বিলিয়ন মার্কিন মূল্যের দ্রব্য রফতানির লক্ষ্য মাত্রা রাখার জন্য রফতানি উন্নয়ন কাউন্সিলের (EPC) কাছে আবেদন জানিয়েছেন। 

ভিডিও কনফারেন্সের মাধ্যমে রফতানি উন্নয়ন কাউন্সিলের প্রধানদের সঙ্গে একটি বৈঠক করেন তিনি। সেই বেঠকেই তিনি বলেন নতুন বৈদেশিক বাণিজ্যনীতি খুব তাড়াতাড়ি চূড়ান্ত হবে। তার আগে সমস্ত স্টেকহোল্ডারদের সঙ্গে আলোচনারও নির্দেশ দিয়েছেন তিনি। 

Taliban: আঁধারে ডুবতে বসেছে গোটা আফগানিস্তান, দিশেহারা তালিবান সরকার এবার রাষ্ট্র সংঘের দ্বারস্থ

২০২১-২২ অর্থবর্ষে ভারতের রফতানি ১৯৭ বিলিয়ন ডলারে পৌঁছেছে। যা নিয়ে সন্তোষ প্রকাশ করেন বাণিজ্য মন্ত্রী পীযূষ গোয়েল। তিনি বলেন ৪৮ শতাংশ লক্ষ্য়মাত্রা অর্জন করা গেছে। তাতেই প্রমাণ হয় যে ভারতের বৈদেশিক বাণিজ্যনীতি সঠিক পথেই যাচ্ছে। পাশাপাশি তিনি রফতানিকারকদেরও ধন্যবাদ জানিয়েছেন। তিনি বলেছেন 'আগামী বছর আমাদের ৪৫০-৫০০ বিলিয়ন ডলার রফতানি করতে হবে।'

Blackout: আর মাত্র ২ দিন সময়, তারপরই দিল্লি অন্ধকারে ঢেকে যাবে বলে আশঙ্কা মন্ত্রীর

কেন্দ্রীয় মন্ত্রী জানিয়ে দিয়েছেন ইঞ্জিনিয়ারিং পণ্যের বাজার খুবই ভালো। আর বস্ত্র রফতানির লক্ষ্যমাত্র ১০০ বিলিয়ন ধার্য করে দিয়েছেন। তিনি বলেন কেন্দ্রীয় সরকার এই বিষয়ে বেশ কতগুলি স্কিমও নিয়ে আসছে। পিএসআই স্কিমের কথাও ঘোষণা করেন তিনি। 

বাণিজ্যমন্ত্রী জানিয়েছেন কেন্দ্রীয় সরকার ইতিমধ্যেই মার্কিন যুক্তরাষ্ট্র, সংযুক্ত আরম আমিরাত, ওমান, অস্ট্রেলিয়া, কানাডা, আরব আমিরশাহী, রাশিয়ার সঙ্গে আলোচনা করছে। পাশাপাশি দক্ষিণ আফ্রিতার দেশ বতসোয়ানা, লেসোথো, নামিবিয়ার সঙ্গেও আলোচনা করছে। ভারতীয় রফতানিকারকদের সুবিধের জন্য এই উদ্যোগ গ্রহণ করা হয়েছে। 

CWC Meet: একাদশীতে কংগ্রেসের ওয়ার্কিং কমিটির বৈঠক, জল্পনা নতুন সভাপতিকে নিয়ে

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ১৩ অক্টোবর গতিশক্তি কর্মসূচির উদ্বোধন করবেন। সেই অনুষ্ঠানেও ভারতীয় রফতানিকারকদের যোগ দেওয়ার আহ্বান জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী। অন্যদিকে রফতানিকারকদের পাশে যে কেন্দ্র রয়েছে তাও জানিয়েছেন তিনি। পাশাপাশি বিশ্ববাজারে যাতে ভারতের নাম অক্ষুন্ন থাকে সেদিকেও নজর দিতে বলেছেন। মেড ইন ইন্ডিয়া পর্মযের সুনাম যাতে অক্ষুন্ন থাকে তার ওপরেও জোর দেন। যাদের পণ্যে ফেরত আসে সেইসব রফতানিকারকদেরও চিহ্নিত করা হবে বলেও জানিয়েছেন তিনি। 
 

Share this article
click me!