Asianet News BanglaAsianet News Bangla

Blackout: আর মাত্র ২ দিন সময়, তারপরই দিল্লি অন্ধকারে ঢেকে যাবে বলে আশঙ্কা মন্ত্রীর

মন্ত্রী জানিয়েছেন তাপবিদ্যুৎকেন্দ্রগুলিতে নূন্যতম একমাসের কয়লা মজুত থাকাই নিয়ম। কিন্তু দিল্লির তাপবিদ্যৎকেন্দ্রগুলিতে কয়লা মজুত একদমই তলানিতে এসে ঠেকেছে। 

Blackout warning for Delhi minister says only one days coal stock left bsm
Author
Kolkata, First Published Oct 9, 2021, 7:22 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp


আর মাত্র একদিন। তারপর যদি পরিস্থিতি স্বাভাবিক না হয় তাহলে অন্ধকার ঘনিয়ে আসতে পারে দেশের জাতীয় রাজধানী দিল্লিতে (Delhi)। দিল্লির বিদ্যুৎ মন্ত্রী সত্যেন্দ্র জৈন বলেছেন রাজধানীর তাপবিদ্যুৎ কেন্দ্র (Thermal Power Station) মাত্র এক দিনের মত কয়লা (Coal) মজুত রয়েছে। তারমধ্যে যদি কয়লা সরবরাহ শুরু না হয় তাহলে ব্ল্যাকআউটের (Black Out) সম্ভাবনা প্রবল। 

মন্ত্রী জানিয়েছেন তাপবিদ্যুৎকেন্দ্রগুলিতে নূন্যতম একমাসের কয়লা মজুত থাকাই নিয়ম। কিন্তু দিল্লির তাপবিদ্যৎকেন্দ্রগুলিতে কয়লা মজুত একদমই তলানিতে এসে ঠেকেছে। এর মধ্যে যদি কয়লা সরবরাহ শুরু না হয় তাহলে ব্ল্যাকআউট পরিস্থিতি তৈরি হয় দিল্লিতে। তিনি আরও বলেছেন দিল্লি মূলত কেন্দ্র পরিচালিক বিদ্যুৎ কেন্দ্রগুলির ওপরই নির্ভরশীল। যা চাহিদা অনুযায়ী বিদ্যুৎ সরবরাহ করে। সংবাদ সংস্থা এএনআইকে দেওয়া একটি সাক্ষাৎকারে তিনি জানিয়েছেন আগামী দুদিনের মধ্যে পরিস্থিতি স্বাভাবিক না হলে বড়রকম বিদ্যুৎ ঘাটতি দেখা দেবে। সেই সময় গোটা দিল্লিই অন্ধকারে তলিয়ে যেতে পারে। 

CWC Meet: একাদশীতে কংগ্রেসের ওয়ার্কিং কমিটির বৈঠক, জল্পনা নতুন সভাপতিকে নিয়ে
শুধু দিল্লি নয়। দেশের তাপবিদ্যুৎ কেন্দ্রগুলি কয়লা সংকটে ভুগছে। ভারত ১৩৫টি তাপবিদ্যুৎ কেন্দ্র রয়েছে যা কলয়ার সাহায্যে বিদ্যুৎ উৎপাদন করে। এই তাপবিদ্যুৎকেন্দ্র গুলি দেশের ৭০ শতাংশ বিদ্যুতের চাহিদা মেটায়। এই কেন্দ্রগুলির অর্ধেকেরও বেশি কেন্দ্রে তিন দিনের মত কয়লা মজুত রয়েছে বলে সম্প্রতি একটি রিপোর্ট প্রকাশিত হয়েছে। কিন্তু তারপর এক দিন যেতে না যেতেই এজাতীয় দাবি উঠল। তবে এজাতীয় সমস্যা শুধু দিল্লির নয়। ওড়িশা ও তামিলনাড়ুতেও একই ধরনের সমস্যা রয়েছে। 

Ladakh Standoff: রবিবার আলোচনার টেবিলে ভারত-চিন সেনা কর্তারা, জোর হটস্প্রিং-এর ওপর

তিন দিনের ভারত সফরে ডেনমার্কের প্রধানমন্ত্রী, লক্ষ্য দ্বিপাক্ষিক সম্পর্কের উন্নয়ন

অন্যদিকে দিল্লির বিদ্যুৎমন্ত্রী কেন্দ্র চিঠি লিখে রাজ্যের পরিস্থিতির কথা জানিয়েছেন। তিনি বলেছেন দিল্লির বিদ্যুৎ সংকট নিয়ে শুরু হয়েছে রাজনীতি। একটি সমস্যা তৈরি করে তার সমাধান করার কৃতিত্ব নিতে চাইছে কেন্দ্রীয় সরকার। তিনি কোভিডের সময়ের অক্সিজেন সংকটের সঙ্গেই কয়লটার ঘাটতিরও তুলনা করেছেন। 

Follow Us:
Download App:
  • android
  • ios