দুর্দান্ত খবর! এই কাজটিকেই পেশা হিসেবে নিন, মাসে রোজগার করুন কমপক্ষে ৩০০০০ টাকা

আপনি কি চাকরি করার পাশাপাশি ব্যবসা করতে চান? তাহলে আইআরসিটিসি টিকিট বুকিং এজেন্ট ব্যবসা আপনার জন্য একটি ভালো বিকল্প। এর জন্য আপনাকে আলাদা করে কষ্ট করতে হবে না। 

Saborni Mitra | Published : Oct 18, 2024 12:24 PM IST

18
টিকিট অনলাইনে বুক

বর্তমানে প্রযুক্তির উন্নতির ফলে যেকোনো দূরত্বের টিকিট অনলাইনে বুক করা যায়। বাস, ট্রেন, বিমান, যেকোনো পরিবহনের টিকিট অনলাইনে সহজেই বুক করা যায়। কিন্তু জরুরি ভিত্তিতে একই দিনে ভ্রমণ করতে হলে যেকোনো পরিবহনের টিকিট পাওয়া কঠিন। তবে এজেন্টদের জন্য বিশেষ কোটা থাকে। তাই শেষ মুহূর্তেও তারা টিকিট বুক করতে পারেন। ব্যস্ত জীবনে অনেকের ভ্রমণ পরিকল্পনা হঠাৎ করেই হয়। তাই টিকিট পেতে হলে এজেন্টদের সাহায্য নিতে হয়। এটিই আপনার জন্য একটি ভালো ব্যবসায়িক সুযোগ। আপনি যদি আইআরসিটিসি টিকিট এজেন্ট হিসেবে যোগ দেন, তাহলে গ্রাহকরা অবশ্যই আপনার পরিষেবা গ্রহণ করবেন। 
 

28
টিকিট বুকিং এজেন্ট হতে হলে

আইআরসিটিসি (Indian Railway Catering and Tourism Corporation) টিকিট বুকিং এজেন্ট হতে হলে, প্রথমে আপনাকে আইআরসিটিসি থেকে অনুমোদন পেতে হবে। এর জন্য আইআরসিটিসির অফিসিয়াল ওয়েবসাইটে নিবন্ধন করতে হবে। নিবন্ধনের সময় আপনার আধার, প্যান কার্ডের মতো প্রয়োজনীয় নথিপত্র এবং আবেদন ফি জমা দিতে হবে। আপনার ব্যবসায়িক মডেলের উপর নির্ভর করে আইআরসিটিসি এজেন্ট হওয়ার জন্য ফি পরিবর্তিত হতে পারে। নিবন্ধন হওয়ার পর আপনি অফিসিয়াল টিকিট বুকিং এজেন্ট হয়ে যাবেন।  

38
এজেন্ট লাইসেন্সের জন্য ৩,৯৯৯ টাকা

এক বছরের আইআরসিটিসি এজেন্ট লাইসেন্সের জন্য ৩,৯৯৯ টাকা ফি দিতে হবে। দুই বছরের লাইসেন্সের জন্য ৬,৯৯৯ টাকা দিতে হবে। আপনি এজেন্ট হওয়ার পর, টিকিট বুকিং ফি মাসিক বুক করা টিকিটের সংখ্যার উপর নির্ভর করবে।

48
চাকরির পাশাপাশি কিভাবে এজেন্ট হিসেবে কাজ করবেন?

আপনি চাকরি করার পাশাপাশি আইআরসিটিসিতে টিকিট বুকিং এজেন্ট হিসেবে কাজ করতে পারেন। কারণ এটি একটি পার্ট-টাইম ব্যবসা। আপনার বিতরণ নেটওয়ার্ক এবং গ্রাহকদের উপর নির্ভর করে আপনি যেকোনো সময় টিকিট বুক করতে পারবেন। এতে আপনি আপনার নিয়মিত চাকরির পাশাপাশি অতিরিক্ত আয় করতে পারবেন।

58
টিকিট বুকিং এজেন্টদের আয়

টিকিট বুকিং এজেন্টদের আয় মূলত তাদের বুকিং সংখ্যার উপর নির্ভর করে। আইআরসিটিসি এজেন্টরা প্রতিটি টিকিট বুকিংয়ের জন্য কমিশন পান। সাধারণত, আপনি স্লিপার ক্লাস টিকিট বুকিংয়ে ২০ টাকা এবং এসি ক্লাস টিকিটে ৪০ টাকা পর্যন্ত কমিশন পেতে পারেন। মাসিক বুকিং সংখ্যা বাড়ার সাথে সাথে আয়ও বাড়বে। গড়ে একজন আইআরসিটিসি এজেন্ট মাসে ১০,০০০ থেকে ৩০,০০০ টাকা পর্যন্ত আয় করতে পারেন। এটি সম্পূর্ণরূপে আপনার ব্যবসায়িক দক্ষতার উপর নির্ভর করে।

68
মাসে যত খুশি টিকিট বুক করুন..

আপনি প্রতি মাসে যত খুশি টিকিট বুক করতে পারবেন। কোনো সীমা নেই। আপনি সাধারণ आरक्षण এবং তৎকাল টিকিটও আনলিমিটেড বুক করতে পারবেন। দেশীয় এবং আন্তর্জাতিক বিমানের টিকিট বুক করারও অনুমতি রয়েছে।

78
আয় উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পাবে

ছুটির দিন এবং উৎসবের মতো ব্যস্ত সময়ে আপনার আয় উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পাবে। উদাহরণস্বরূপ, আপনি যদি মাসে ২০০ টি এসি ক্লাস টিকিট বুক করেন, তাহলে আপনি ৮,০০০ টাকা আয় করতে পারবেন। অন্যান্য টিকিট বুক করলে আরও বেশি আয় হবে। এভাবে আপনি প্রায় ১০,০০০ থেকে ৩০,০০০ টাকা পর্যন্ত আয় করতে পারবেন। 

88
৫০০ টি টিকিট বুক

মাসে যদি আপনি কমপক্ষে ৫০০ টি টিকিট বুক করতে পারেন, তাহলে আপনার ভালো আয় হবে। ১০০ টি টিকিটের নিচে প্রতি টিকিটে আইআরসিটিসি ১০ টাকা নেয়। ১০১ থেকে ৩০০ টি টিকিট বুক করলে প্রতি টিকিটে ৮ টাকা নেওয়া হয়। ৩০০ টির বেশি টিকিট বুক করলে প্রতি টিকিটে ৫ টাকা করে চার্জ নেওয়া হয়। এভাবে আপনি যত খুশি টিকিট বুক করতে পারবেন। আইআরসিটিসি টিকিট বুকিং এজেন্ট হওয়া একটি লাভজনক ব্যবসায়িক ধারণা। বিনিয়োগ কম, আয়ের সম্ভাবনা বেশি। এছাড়াও, আপনি যেকোনো জায়গা থেকে এই ব্যবসা পরিচালনা করতে পারবেন।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos