অবসরের পর প্রতি মাসে ৫০,০০০ টাকা পেনশন পেতে চান? জেনে নিন কী করতে হবে

জাতীয় পেনশন স্কিম (NPS) একটি ভালো অবসরকালীন তহবিল প্রদান করে এবং বার্ধক্যে স্থিতিশীল আয় নিশ্চিত করে। প্রতি মাসে কত টাকা বিনিয়োগ করতে হবে তা জেনে নিন।

Soumya Gangully | Published : Oct 16, 2024 12:06 PM IST

16
অসংগঠিত ক্ষেত্রে যাঁরা কর্মরত, তাঁদের অবসরের পর আয় নিশ্চিত করার উপায় খুঁজে বের করা জরুরি

এনপিএস, বা জাতীয় পেনশন স্কিম, জনসাধারণের জন্য আর্থিক সুরক্ষা প্রদানের জন্য ডিজাইন করা হয়েছে। এই স্কিমের মাধ্যমে একটি ভালো পরিমাণ পেনশন পাওয়া সম্ভব। প্রতি মাসে নির্দিষ্ট আয়ের জন্য এই স্কিমটি সুযোগ করে দেয়।

26
প্রথমে সরকারি কর্মীদের জন্য চালু করা হলেও, পরে সবার জন্যই জাতীয় পেনশন স্কিমে বিনিয়োগের ব্যবস্থা করা হয়েছে

প্রথমে জাতীয় পেনশন স্কিমটি শুধুমাত্র সরকারি কর্মচারীদের জন্য চালু করা হয়েছিল। পরবর্তীতে এটি দেশের সকল নাগরিকের জন্য সম্প্রসারিত করা হয়। এই স্কিম থেকে প্রতি মাসে ৫০,০০০ টাকার বেশি পেনশন পাওয়ার পদ্ধতি জেনে নিন।

36
জাতীয় পেনশন স্কিমে অর্থ বিনিয়োগ করলে যেমন আর্থিক লাভ হতে পারে, তেমনই ঝুঁকিও রয়েছে

এই স্কিমটি বাজারের সাথে সংযুক্ত। অর্থাৎ, এতে যত টাকা বিনিয়োগ করা হোক না কেন, তার আয় বাজারের ওঠানামার উপর নির্ভর করে। এই স্কিমে দুই ধরনের অ্যাকাউন্ট আছে - টায়ার ১ এবং টায়ার ২। যে কেউ টায়ার ১ অ্যাকাউন্ট খুলতে পারেন। টায়ার-২ অ্যাকাউন্ট খুলতে টায়ার-১ অ্যাকাউন্ট থাকা আবশ্যক।

46
যত কম বয়সে পেনশন স্কিমে অর্থ বিনিয়োগ শুরু করা যায় ভবিষ্যতে তত লাভ হয়

৬০ বছর বয়সের পর, এই স্কিমে বিনিয়োগ করা মোট অর্থের ৬০ শতাংশ এককালীন তুলে নেওয়া যাবে। কমপক্ষে ৪০ শতাংশ অর্থ বাজারে বিনিয়োগ করা থাকবে। এর থেকে প্রাপ্ত আয় প্রতি মাসে পেনশন হিসেবে পাওয়া যাবে। এই আয়ও বাজারের অবস্থার উপর নির্ভর করবে।

56
পেনশন স্কিমের মাধ্যমে লাভবান হতে গেলে অন্তত ২৫ বছর বিনিয়োগ করতে হবে

৩৫ বছর বয়সে এই স্কিমে বিনিয়োগ শুরু করলে, ৬০ বছর বয়স পর্যন্ত বিনিয়োগ চালিয়ে যেতে হবে। অর্থাৎ ২৫ বছর ধরে এই স্কিমে বিনিয়োগ করতে হবে। প্রতি মাসে কমপক্ষে ১৫,০০০ টাকা বিনিয়োগ করতে হবে। এনপিএস ক্যালকুলেটর অনুযায়ী, প্রতি মাসে ১৫,০০০ টাকা ২৫ বছর ধরে বিনিয়োগ করলে, মোট বিনিয়োগ ৪৫,০০,০০০ টাকা হবে। এর উপর ১০% সুদে ১,৫৫,৬৮,৩৫৬ টাকা পাওয়া যাবে।

66
৬০ বছর বয়সে জাতীয় পেনশন স্কিম থেকে এককালীন অর্থ তুলে নেওয়া সম্ভব হবে

এইভাবে, ৬০ বছর বয়সে মোট ২,০০,৬৮,৩৫৬ টাকা থাকবে। এর মধ্যে ৬০% অর্থ, অর্থাৎ ১,২০,৪১,০১৪ টাকা এককালীন তুলে নেওয়া যাবে। বাকি ৪০% অর্থ, অর্থাৎ ৮০,২৭,৩৪২ টাকা আপনার পেনশনের অর্থ হবে। এর উপর ৮% আয় পেলে, প্রতি মাসে ৫৩,৫১৬ টাকা পেনশন পাওয়া যাবে।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos