Income Tax Returns: ২ কোটিরও বেশি আয়কর রিটার্ন জমা, নতুন পোর্টালের মাধ্যমে

আয়কর দফতর জানিয়েছে ১৩ অক্টোবর ২০২১  পর্যন্ত ১৩.৪৪ কোটিরও বেশি করদাতা পোর্টালে লগইন করেছেন। প্রায় ৫৪.৭০ লক্ষ করদাতা তাদের পাসোয়ার্ড ভুলে গিয়েছিলেন। 

Saborni Mitra | Published : Oct 14, 2021 1:22 PM IST / Updated: Oct 14 2021, 07:04 PM IST

আয়কর দফতরের ই-ফাইলিং (Income Tax Returns) পোর্টালের (www.incometax.gov.in) মাধ্যমে চলতি বছর ১৩ অক্টোবর পর্যন্ত ২ কোটিরও বেশি আয়দর রিটার্ন জমা পড়েছে। নতুন পোর্টালটি ৭ জুন ২০২১ সালে প্রথামিকভাবে চালু করা হয়েছিল। আয়কর দফতরের (Income Tax Department) পোর্টাল নিয়ে অভিযোগ জানিয়েছিল আয়কর দাতারা।  আয়কর দফতরের একটি পোর্টালে প্রযুক্তিগত সমস্যা দেখা দিয়েছিল। যদিও পরবর্তীকালে সেই প্রযুক্তিগত সমস্যা সমাধান করা হয়েছিল। আয়কর জমা দেওয়ার উর্ধ্বসীমা ৩১ ডিসেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছে। 

আয়কর দফতর জানিয়েছে ১৩ অক্টোবর ২০২১  পর্যন্ত ১৩.৪৪ কোটিরও বেশি করদাতা পোর্টালে লগইন করেছেন। প্রায় ৫৪.৭০ লক্ষ করদাতা তাদের পাসোয়ার্ড ভুলে গিয়েছিলেন। তাঁরা অবশ্য নতুন পাসওয়ার্ড পেয়েছিলেন। আয়কর পোর্টাল বর্তমানে সমস্ত আয়কর রিটার্ন ও ই-ফাইলিংয়ের জন্য উপলব্ধ করা হয়েছে।   এই পোর্টালে ১.৭০ কোটিরও বেশি মানুষ টাকা ফেরত দিয়েছেন। OTP যাচাইয়ের মাধ্যমে এই তথ্য পাওয়া গেছে। ১.০৬ কোটি  ITR প্রক্রিয়া যাচাই করা হয়েছে। 4. A রিফান্ড প্রসেসের মাধ্যমে ইতিমধ্যে ৩৬.২২ কোটি টাকা পাওয়া গেছে। ITR ২ ও ৩ নম্বর প্রক্রিয়া শুরু হয়েছে। 

'প্রয়োজনে ভারত আবারও সার্জিক্যাল স্ট্রাইকের মত পদক্ষেপ নিতে পারে', পাকিস্তানকে হুঁশিয়ারি অমিত শাহর

BESS: লক্ষ্য ১০০০ মেগাওয়াট ব্যাটারি এনার্জি স্টোরেজ সিস্টেম স্থাপন, দরপত্র আহ্বান কেন্দ্রের

১৫.৭২ লক্ষেরও বেশি বিধিবদ্ধ ফর্ম জমা দেওয়া হয়েছে যার মাধ্যে রয়েছে ৯.০৮ লক্ষ টিডিএস বিবৃতি, ট্রাস্ট, নিবন্ধ করা হয়েছে। অনুমোদিত প্রতিনিধিদের দ্বারা মূল্যয়ন ও স্থগিতাদেশ ও দায়েরের জন্য ভিডিও কনফারেন্সিং সহ কার্যকারিতাসহ ই কর ধার্যকরা হয়েছে। মখবিহীন কার্যকারিতা সক্ষম করা হয়েছে। করদাতাদের মুখবিহীন মূল্যায়ন আপিল দণ্ডবিধির অধীনে বিভাহ কর্তৃক জারি করা ১২.২০ লক্ষেরও বেশি নোটিশ দেখতে সক্ষম হয়েছে। যার জন্য ৬.২৪ লক্ষেরও বেশি জবাবও দাখিল করা হয়েছে। 

Bangladesh: দুর্গা পুজো ঘিরে অশান্ত বাংলাদেশে নিহত কমপক্ষে ৩, কুমিল্লার ঘটনায় আটক ৩৫

আয়কর বিভাগ সমস্ত করদাতাদের কাছে তাদের ফর্ম 26AS দেখার জন্যও আবাদেন জানিয়েছে। যাতে টিডিএস ও কর পরিশোধের সঠিকতা যাচাই করা যায় আর আইটিআরগুলি পূর্বে পুরণ করার সুবিধে পাওয়া যায়। যারা এখনও আয়কর রিটার্ন দাখিল করেননি তাদের অনুরোধ করার হয়েছে যত তাড়াতাড়ি সম্ভব আয়কর দাখিল করার। 

Share this article
click me!