বিমান চলাচলে নিষেধাজ্ঞা, ভারতীয়দের জন্য দরজা বন্ধ করল অস্ট্রেলিয়া

  • ভারতের সঙ্গে যাত্রীবাহি বিমান চলাচল নিষিদ্ধ করল অস্ট্রেলিয়া
  • ১৫ মে পর্যন্ত থাকবে এই নিষেধাজ্ঞা
  • এর আগে ব্রিটেন, সিঙ্গাপুরের মত দেশগুলিও একই কাজ করেছে
  • ভারতের দ্বিতীয় করোনা ঢেউয়ের পরই এমন নিষেধাজ্ঞা হচ্ছে

Asianet News Bangla | Published : Apr 27, 2021 9:08 AM IST / Updated: Apr 27 2021, 02:45 PM IST

করোনা ভাইরাসের দ্বিতীয় ঢেউয়ে ভারতের শোচনীয় অবস্থা থেকে আরও একটা দেশ ভারতীয়দের জন্য তাদের দরজা বন্ধ করল। সিঙ্গাপুর, হংকং, গ্রেট ব্রিটেন, কানাডা, ফ্রান্স, ইন্দোনেশিয়া, সংযুক্ত আরবআমিরশাহির মত দেশের পর এবার ভারতের সঙ্গে যাত্রীবাহি বিমান পরিষেবা বন্ধ রাখল। ১৫ মে পর্যন্ত বহাল থাকবে এই নিষেধাজ্ঞা। অস্ট্রেলিয়া প্রশাসন সূত্রে জানানো হয়েছে, ভারত থেকে আগত বিমান যাত্রীদের মাধ্যমে অস্ট্রেলিয়ায় সংক্রমণ বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা থাকায় এই নিষেধাজ্ঞা আরোপ করা হল।

আরও পড়ুন: অক্সিজেন সংকট, এই সময় কোনও অপচয় নয়, হাসপাতাগুলোকে নির্দেশ রাজ্য স্বাস্থ্য দফতরের

এই নিষেধাজ্ঞার পিছনে থাকল ভারতের এক বিয়েবাড়ির ভূমিকা। কুড়ি লক্ষ মানুষের বাস থাক পারথে দু সপ্তাহের কড়া লকডাউনে ছিল। লকডাউনের প্রধান কারণ ছিল ভারতে বিয়েবাড়ি সেরে ফিরে এক ব্যক্তি কোয়ারিন্টনে থাকা অবস্থায় অনেকের সংক্রমিত হওয়ার পিছনে বড় ভূমিকা নেন। স্থানীয় সংবাদমাধ্যমে এমন খবর প্রকাশিত হয়। দু সপ্তাহের লকডাউনের পারথের মানুষ আবার রাস্তায় বের হবে। আর তাই কোনও ঝুঁকি না নিয়েই ভারতের সঙ্গে বিমান চলাচল বন্ধ করল ক্যাঙারুর দেশ।

আরও পড়ুন: ডোভালের ফোনেই চমৎকার, কোভিশিল্ড ভ্যাকসিনের কাঁচামাল নিয়ে ভারেতর পাশে থাকার বার্তা আমেরিকার

অস্ট্রেলিয়ায় বহু ভারতীয়র বাস। কাজের প্রয়োজনেও অনেক ভারতীয়কে অস্ট্রেলিয়ায় যেতে হয়। তবে বিমান চলাচলে এই নিষেধাজ্ঞার ফলে সমস্যায় শুধু যে প্রবাসী ভারতীয়রা অসুবিধায় পড়ছেন তা নয়, অজি নাগরিকরাও একইরকম সমস্যা পড়বেন। ভারতে আইপিএল খেলতে আসা অজি ক্রিকেটাররাও সমস্যায় পড়তে পারেন। তবে সবার আগে করোনা পরিস্থিতির ভয়াবহ রূপকেই গুরুত্ব দিয়ে ভারতে যাত্রীবাহি নিষেধাজ্ঞা আরোপ করল অস্ট্রেলিয়া। তবে বানিজ্যিক বিমান চলাচলে নিষেধাজ্ঞা আরোপ করলেও কোভিড যুদ্ধ ভারতের পাশে থাকার বার্তা দিয়েছে অস্ট্রেলিয়া।

Share this article
click me!