করোনার লক্ষণ থাকার পরেও রিপোর্ট নেগেটিভ, তাত্ক্ষণিকভাবে করুন এই কাজটি

  • করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দ্রুত বাড়ছে
  • করোনার লক্ষণ দেখে ভীত হয়ে টেস্ট করছেন
  • অথচ পরীক্ষার রিপোর্ট নেগেটিভ আসছে
  • এই সমস্যা আপনার থাকলে এড়িয়ে যাবেন না

Asianet News Bangla | Published : Apr 27, 2021 9:06 AM IST

দেশে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দ্রুত বাড়ছে। নতুন ভেরিয়েন্টে, সমস্ত দৃশ্য অনুসরণ করেও লোকেরা নিজেকে রক্ষা করতে সক্ষম নয়। অনেকে করোনার লক্ষণ দেখে ভীত হয়ে টেস্ট করছেন অথচ পরীক্ষার রিপোর্ট নেগেটিভ আসছে। জ্বর, সর্দি, শরীরে ব্যথা, চরম ক্লান্তি, ডায়রিয়া ইত্যাদি করোনভাইরাসটির লক্ষণ তবে ডাক্তারের পরামর্শে যখন পরীক্ষা করা হয়, তখন সবকিছু স্বাভাবিক দেখাচ্ছে। যদি আপনার সঙ্গেও এটি হয়ে থাকে তবে এটিকে এড়িয়ে যাবেন না এবং যতদূর সম্ভব ঘরে নিজেকে আলাদা করে রাখুন। আজকাল, এমন অনেক করোনার রোগী আছেন যাদের রিপোর্ট নেগেটিভ আসছে, যাদের চিকিৎসা শর্তে 'নেগেটিভ' বলা হচ্ছে। 

আরও পড়ুন-

করোনার সংক্রমণের জন্য দুটি ধরণের পরীক্ষা আছে: আরটি-পিসিআর এবং অ্যান্টিজেন পরীক্ষা বিশ্বজুড়ে চিকিত্সকরা আরটি-পিসিআরকে সেরা পরীক্ষা বলে মনে করেন। আরটি-পিসিআর মানে রিয়েল-টাইম রিভার্স ট্রান্সক্রিপশন পলিমারেজ চেইন বিক্রিয়া। এই পরীক্ষায়, নাক বা গলা থেকে একটি নমুনা (সোয়াব) নেওয়া হয়। রোগীর নাক বা গলা থেকে একটি সোয়াব নেওয়ার পরে এটি একটি তরল পদার্থে রাখা হয়। ভাইরাস সেই পদার্থের সঙ্গে মিশে যায় এবং এতে সক্রিয় থাকে। এই নমুনাটি পরীক্ষার জন্য ল্যাবে প্রেরণ করা হয়।

আরও পড়ুন- অক্সিজেন সংকট, এই সময় কোনও অপচয় নয়, হাসপাতাগুলোকে নির্দেশ রাজ্য স্বাস্থ্য দফতরের 

অনেক ক্ষেত্রে লোকেরা করোনার সম্পূর্ণ লক্ষণ দেখায় তবে আরটি-পিসিআর পরীক্ষায় ফলাফল নেগেটিভ হয়। যেখানে কয়েকদিন পর আবার পরীক্ষায় ফলাফল পজেটিভ হচ্ছে। বিশেষজ্ঞরা বলছেন যে আরটি পিসিআর পরীক্ষা করোনার সংক্রমণ সম্পর্কে নির্ভরযোগ্য ফলাফল দেয় তবে কখনও কখনও এটি 'নেগেটিভ' হয়ে যায় যা আসলে বিপজ্জনক হতে পারে। এই অবস্থায় রোগী এখানে ঘোরাঘুরি করে এবং মানুষের সঙ্গে যোগাযোগ করে। এমন পরিস্থিতিতে সংক্রমণ ছড়িয়ে যাওয়ার সম্ভাবনা খুব বেশি। 

আরও পড়ুন- কলকাতার অবস্থা দিল্লির মত হবে না তো, সাবধানবানীতে কী বলছেন তথ্য বিজ্ঞানী 

প্রতিবেদনে বলা হয়েছে, সোয়াব নেওয়ার সময় ঘাটতি, সোয়াব নেওয়ার ভুল পদ্ধতি, ভাইরাসকে সচল রাখতে প্রয়োজনীয় পরিমাণে তরল হ্রাস, সোয়াব নমুনার অনুপযুক্ত পরিবহন পতনের নেগেটিভ কারণ হতে পারে। এগুলি ছাড়াও কখনও কখনও রোগীর শরীরে ভাইরাল লোড খুব কম থাকে, যার কারণে অনেক সময় নেগেটিভ রিপোর্ট পাওয়ার সম্ভাবনা বেশি।

Share this article
click me!