Bhim Army Chief: গোরখপুর আসনে যোগী আদিত্যনাথের বিরুদ্ধে ভীম আর্মি প্রধান

"বহুজন হিতায়-বহুজন সুখায়'-এর জন্য বাবাসাহেব ডক্টর ভীমরাও আম্বেদকর এবং কাশিরাম সাহেবের আদর্শকে এগিয়ে নিয়ে যেতে লড়বেন তিনি। গোরখপুর আসনে নিজের নাম ঘোষণা করে এমনই বার্তা চন্দ্র শেখরের।

Parna Sengupta | Published : Jan 20, 2022 10:57 AM IST

উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনে (UP Polls 2022) ভীম আর্মি প্রধান (Bhim Army chief) চন্দ্র শেখর আজাদ প্রতিদ্বন্দ্বিতা করবেন। বিষয়টি নতুন নয়। তবে যেটা নতুন, তা হল তিনি গোরখপুর সদর আসন থেকে লড়বেন, যেখানে বিজেপির প্রার্থী খোদ বর্তমান মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ (Yogi Adityanath)। বৃহস্পতিবার চন্দ্রশেখরের দল আজাদ সমাজ পার্টি (এএসপি) একথা ঘোষণা করেছে ।

গোরখপুর সদর হল সেই আসন যেখান থেকে বিজেপি উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথকে প্রার্থী করেছে। "বহুজন হিতায়-বহুজন সুখায়'-এর জন্য বাবাসাহেব ডক্টর ভীমরাও আম্বেদকর এবং কাশিরাম সাহেবের আদর্শকে এগিয়ে নিয়ে যেতে লড়বেন তিনি। গোরখপুর আসনে নিজের নাম ঘোষণা করে এমনই বার্তা চন্দ্র শেখরের। 

এদিকে, বৃহস্পতিবারই উত্তরপ্রদেশ নির্বাচনের আগে বড়সড় ধাক্কা খেল কংগ্রেস। রায়বরেলি সদর আসনের বিধায়ক অদিতি সিং কংগ্রেস দলের প্রাথমিক সদস্যপদ থেকে ইস্তফা দিয়েছেন। ভারতীয় জাতীয় কংগ্রেস পার্টির সভানেত্রী সোনিয়া গান্ধীর কাছে চিঠি দিয়ে নিজের বক্তব্য জানিয়েছেন অদিতি। তিনি চিঠিতে লিখেছেন, 'আপনাকে জানাতে চাই যে আমি (অদিতি সিং) ভারতীয় জাতীয় কংগ্রেস পার্টির প্রাথমিক সদস্যপদ থেকে পদত্যাগ করছি। অনুগ্রহ করে এই পদত্যাগ পত্র গ্রহণ করুন।'

আরও পড়ুন, অভিষেক-কল্যাণ ইস্যুর পর কোন পথে দল, 'বিশেষ বার্তা'য় কী জানালেন সুদীপ বন্দ্য়োপাধ্যায়

আরও পড়ুন, Madan Mitra: 'মতুয়াদের সংঘবদ্ধতাকে নষ্ট করে দিয়েছে BJP', কল্যাণ ইস্যুতে কী বললেন মদন

উল্লেখ্য, অদিতি সিং ইতিমধ্যেই বিজেপিতে যোগ দিয়েছেন। এর পরেও, কংগ্রেস থেকে তার পদত্যাগ না করা নিয়ে নিয়মিত আলোচনা হয়েছিল। অবশেষে সব আলোচনা বন্ধ করে তিনি পদত্যাগ করলেন। অদিতি সিং সোনিয়া গান্ধীকে চিঠি লিখে পদত্যাগ গ্রহণের আহ্বান জানিয়েছেন। ২০১৭ সালে বিধানসভা নির্বাচনে বিজেপি ঢেউ উত্তরপ্রদেশে আছড়ে পড়লেও, অদিতি সিং রায়বেরেলিতে কংগ্রেসকে শক্তিশালী করেছিলেন।

এদিকে, উত্তরপ্রদেশে ইন্ডিয়া নিউজ ও জন কি বাত-এর সর্বেশেষ সমীক্ষা। ২২ ডিসেম্বর থেকে ১০ জানুয়ারি পর্যন্ত রাজ্যের প্রায় ২০ হাজার মানুষের সঙ্গে কথা বলেই এই নির্বাচনী সমীক্ষা করা হয়েছিল। যার মধ্যে ১৮-৩৫ বছর বয়সী রয়েছে ৩০ শতাংশ। ৩৫-৪০ বছর বয়সী রয়েছে ৪৫ শতাংশ। ৪৫ উর্ধ্ব রয়েছে ২৫ শতাংশ। যাদের অধিকাংশই বিজেপির প্রতি আস্থা রেখেছেন। নির্বাচনী সমীক্ষায় স্পষ্ট এবারও উত্তর প্রদেশে কাজ করবে না প্রিয়াঙ্কা ম্যাজিক। 

ইন্ডিয়া নিউজ ও জনকি বাতের নির্বাচনী সমীক্ষায় স্পষ্ট প্রিয়াঙ্কা গান্ধী কংগ্রেসকে নিয়ে যে স্বপ্ন দেখছিলেন তা ফলপ্রসূ হবে না। কার্যত এই রাজ্যে সবথেকে প্রথমে প্রচার শুরু করেছিলেন প্রিয়াঙ্কা গান্ধী। মহিলাদের টর্গেট করেছিলেন তিনি। কিন্তু তাতে তিনি সফল হবেন না বলেও ইঙ্গিত রয়েছে সমীক্ষা। বিধানসভা নির্বাচনে ভোট প্রাপ্তির হারেও এগিয়ে রয়েছে বিজেপি।

Share this article
click me!