৮০ কোটি মানুষের পাবেন বিনামূল্যে খাদ্যশস্য়, করোনাকালে দরিদ্রদের পুষ্টিতে জোর প্রধানমন্ত্রীর

দেশের সকলে বিনামূল্যে করোনা টিকা পাবে

বিরাট ঘোষণা করলেন প্রধানমন্ত্রী মোদী

টিকার জন্য রাজ্যগুলিকেও এক পয়সা খরচ করতে হবে না

টিকা নির্মাতাদের ৭৫ শতাংশ কিনে নেবে কেন্দ্র

 

Asianet News Bangla | Published : Jun 7, 2021 1:20 PM IST

শনিবার, বিনামূল্য়ে সকল প্রাপ্তবয়স্ক ভারতীয়কে করোনা টিকা দেওয়ার বিরাট ঘোষণা করেছেন প্রদানমন্ত্রী নরেন্দ্র মোদী। তবে শুধু বিনামূল্যে টিকাদানই নয়, এদিন একইসঙ্গে আরও এক বড় ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী। করোনার প্রথম তরঙ্গের সময়, গত বছর ভারতে যখন লকডাউন চলছিল, সই সময়ই দরিদ্রদের খাদ্যশস্য সরবরাহ করতে 'প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনা'র ঘোষণা করা হয়েছিল। বিপদের দিনে গরিব মানুষদের পাশে দাঁড়ানোর এই প্রকল্পের মেয়াদ চলতি বছরে দিওয়ালি পর্যন্ত বাড়ানো হল।

এদিন জাতির উদ্দেশ্যে ভাষণ দেওয়ার সময় প্রধানমন্ত্রী মোদী জানান, প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনা দিওয়ালি অবধি বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। তিনি জানান, এই সঙ্কটের সময়ে দরিদ্রদের সঙ্গে রয়েছে তাঁর সরকার। আর সেই কারণেই নভেম্বর মাস পর্যন্ত প্রতি মাসে বিনামূল্যে নির্ধারিত পরিমাণ খাদ্যশস্য বিতরণ করা হবে ৮০০ মিলিয়ন বা ৮০ কোটিরও বেশি নাগরিকের মধ্যে। করোনাভাইরাস মহামারির দ্বিতীয় তরঙ্গের মোকাবিলা করছে দেশ। এই সময় দরিদ্রদের যাতে পুষ্টির অভাব না হয়, সেই দিকে জোর দিয়েছেন প্রধানমন্ত্রী মোদী।

এর পাশাপাশি প্রধানমন্ত্রী এদিন ভারতের সকল প্রাপ্তবয়স্ক নাহগরিককে বিনামূল্যে করোনা টিকতা দেওয়ার কথা ঘোষণা করেছেন। তিনি বলেন, করোনাভাইরাস দ্বিতীয় তরঙ্গে দেশ একাধিক ফ্রন্টে মহামারির বিরুদ্ধে লড়াই করেছে এবং বহু মানুষকে আমরা এই লড়াইয়ে হারিয়েছি। তবে লড়তে লড়তেই চিকিত্সার পরিকাঠামোর উন্নতি ঘটেছে। এপ্রিলের শেষ মে মাসের শুরুতে, যে মেডিকেল অক্সিজেনের ঘাটতি দেখা গিয়েছিল, অল্প সময়ের মধ্যে তাও মিটিয়ে ফেলা গিয়েছে। ২১ শে জুন থেকে কেন্দ্র ১৮ বছরের উর্ধ্বে সকলকে বিনামূল্যে ভ্যাকসিন দেওয়ার জন্য, ভারত সরকার নিজেই ভ্যাকসিন প্রস্তুতকারকদের কাছ থেকে মোট উত্পাদনের ৭৫ শতাংশ কিনে নেবে এবং রাজ্য সরকারগুলিকে বিনামূল্যে প্রদান করবে। আগামী দিনে ভ্যাকসিনের সরবরাহও বাড়বে বলে জানিয়েছেন তিনি।

 

Share this article
click me!