Oil Price Today: পেট্রল-ডিজেলের দাম কি বাড়ল, দেখে নিন আজকের জ্বালানির দর

প্রতিদিন সকাল ৬টায় পেট্রোল ও ডিজেলের দাম জারি করে থাকে সরকারি তেল সংস্থাগুলি ৷ পেট্রোল ও ডিজেলের দামের উপরে এক্সাইজ ডিউটি, ডিলার কমিশন ও অন্যান্য চার্জ যুক্ত করার পর প্রায় দ্বিগুণ দাম দিয়ে তেল কিনতে হয় উপভোক্তাদের 

Parna Sengupta | Published : Jan 20, 2022 4:04 AM IST

আন্তর্জাতিক বাজারে ক্রমশ তেলের দাম কমলেও দেশীয় বাজারে এখনও তার কোনও প্রভাব পড়েনি। প্রায় দুই মাস ধরে দেশে পেট্রোল-ডিজেলের দাম অপরিবর্তিত। পেট্রোল ও ডিজেলের (Petrol and Diesel Price) নতুন দাম প্রকাশ করেছে সরকারি তেল সংস্থা (Govt Oil Organisation)। চলুন জেনে নেওয়া যাক, কলকাতা (Kolkata) সহ দেশের চার শহরের (Metro Cities) পেট্রোল এবং ডিজেলের দাম (Oil Price Today)। আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম কমেছে। আজ অর্থাৎ ২০শে জানুয়ারি অপরিবর্তিত রইল পেট্রল ও ডিজেলের দাম। চলুন জেনে নেওয়া যাক পেট্রোল-ডিজেলের কত দাম রয়েছে কলকাতা সহ দেশের শহরগুলিতে।

আইওসিএল-র (Indian Oil Corporation Ltd) ওয়েবসাইট অনুযায়ী, কলকাতায় পেট্রোলের দাম রয়েছে প্রতি লিটারে ১০৪ টাকা ৬৭ পয়সা। এবং ডিজেলের দাম প্রতি লিটারে ৮৯ টাকা ৭৯ পয়সা। কলকাতার পাশাপাশি দেশের বাকি তিন শহরেও এদিন জ্বালানির দাম বাড়েনি। নতুন করে কলকাতায় পেট্রল ডিজেলের দাম বাড়ানো হয়নি। 

Kim Jong Un: নতুন বছরে অঙ্গীকার কিমের, অর্থনীতির ওপর সবথেকে বেশি জোর দেবে উত্তর কোরিয়া 
Laughing Ban: ১০ দিনের জন্য 'হাসতে মানা', উত্তর কোরিয়ায় কঠোর নিষেধাজ্ঞা জারি

রাজধানীতে ইতিমধ্যেই পেট্রোলের উপর ভ্যাট ৩০ শতাংশ কমিয়ে ১৯.৪০ শতাংশ করেছে দিল্লি সরকার। তাই দিল্লিতে প্রতি লিটারে পেট্রোলের দাম প্রায় ৮ টাকা কমছে। আইওসিএল-র ওয়েবসাইট অনুযায়ী, দিল্লিতে লিটার প্রতি পেট্রোলের দাম ৯৫.৪১ টাকা। ডিজেলের দাম ৮৬.৬৭ টাকা। গতকালও একই দামে কিনতে হচ্ছিল পেট্রোল ডিজেল। 

মুম্বইতে পেট্রোলের দাম ১০৯.৯৮ টাকা, ডিজেলের দাম ৯৪.১৪ টাকা। গতকালও একই দামে পেট্রোল ডিজেল কিনতে হয়েছে ক্রেতাদের। দেশের মধ্যে প্রথমবার মুম্বইতে ১০০ ছুঁয়েছিল লিটার প্রতি পেট্রোলের দাম। 

চেন্নাইতে লিটার প্রতি পেট্রলের দাম ১০১.৪০ টাকা, ডিজেলের দাম ৯১.৪৩ টাকা। গতকালও এই দামই ধার্য করা হয়েছিল। 

গুরগাঁওতে লিটার প্রতি পেট্রলের দাম ৯৫.৮১ টাকা, ডিজেলের দাম ৮৭.১১ টাকা। গতকালও এই দামই ধার্য করা হয়েছিল। 

ভুবনেশ্বরে লিটার প্রতি পেট্রলের দাম ১০১.৮১ টাকা, ডিজেলের দাম ৯১.৬১ টাকা। নতুন করে পেট্রল ডিজেলের দাম বাড়ানো হয়নি। 

উল্লেখ্য, আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম ব্যারেল প্রতি ৭০ ডলারের নিচে নেমে গিয়েছে। মূলত বৈদেশিক মুদ্রা হারের সঙ্গে আন্তর্জাতিক বাজার মূল্যের উপর ভিত্তি করেই অপরিষোধিত পেট্রোল ও ডিজেলের দাম প্রতিদিন আপডেট করা হয়। তেল বিপণন সংস্থাগুলি প্রতিদিন আলোচনার পরেই পেট্রোল ও ডিজেলের মূল্য ধার্য করে। মেট্রো শহরগুলিতে দেখতে গেলে দিল্লিতেই সবচেয়ে সস্তা পেট্রোল ও ডিজেল। তবে এই চার শহরের মধ্যে সবচেয়ে বেশি দামে জ্বালানি বিকোচ্ছে ফিল্ম নগরী মুম্বইতে। 

Read more Articles on
Share this article
click me!