কোভিড-১৯'এর বিরুদ্ধে লড়াই - শিক্ষা দিয়ে ভারতকে কীভাবে শক্তিশালী করল মোদী সরকার, দেখুন

মোদী সরকারের আমলে  স্বাস্থ্য পরিষেবার শিক্ষা সকলের জন্য হয়েছে সহজলভ্য। কোভিড-১৯'ের বিরুদ্ধে শক্তিশালী হয়েছে ভারতের লড়াই।

Asianet News Bangla | Published : Sep 7, 2021 1:59 PM IST

মঙ্গলবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে 'শিক্ষক পর্ব'-এর উদ্বোধন করেন। এ উপলক্ষে তিনি শিক্ষা খাতে একাধিক গুরুত্বপূর্ণ উদ্যোগ চালু করেন। শিক্ষা মন্ত্রক শিক্ষকদের মূল্যবান অবদানের স্বীকৃতিস্বরূপ এবং জাতীয় শিক্ষানীতি (এনইপি) ২০২০ কে আরও একধাপ এগিয়ে নিয়ে যেতে শিক্ষক পর্ব ২০২১-এর আয়োজন করেছে। ৫ থেকে ১৭ সেপ্টেম্বর পর্যন্ত হবে এই উদযাপন।  

স্বাস্থ্য পরিষেবার শিক্ষাকে মোদী সরকার  সকলের জন্য সহজলভ্য করে তুলেছে। এর ফলে ভারতের প্রান্তিকতম এলাকাতেও স্বাস্থ্য পরিষেবা উপলব্ধ হয়। এর ফলে কোভিড-১৯'এর বিরুদ্ধে ভারতের লড়াইটা শক্তিশালি হয়েছে। 

 

ভারতের সকল এলাকার শিক্ষার্থীরা যাতে স্বাস্থ্য পরিষেবার সঙ্গে যুক্ত হতে পারে, তার জন্য স্নাতক এবং স্নাতকোত্তর - দুই স্তরেই আসন সংখ্যা প্রায় দ্বিগুণ করা হ.য়েছে। এমবিবিএস স্তরে যেখানে ২০১৪ সালে আসন সংখ্যা ছিল ৫৪,৩৪৮, সেখানে ২০২০ সালে তা বেড়ে দাড়ায় ৮৩,২৭৫-এ। অর্থাৎ এমবিবিএস স্তরে মোদী সরকারের আমলে আসন সংখ্যা বেড়েছে ৫৩ শতাংশ।

একইসভাবে স্নাতকোত্তর স্তরে ডাক্তারি কোর্সে ২০১৪ সালে আসন সংখ্যা ছিল ৩০,১৯১। ২০২০ সালে  তা বেড়ে হয়েছে ৫৪,২৭৫। অর্থাৎ ৬ বছরে স্নাতকোত্তর ডাক্তারি কোর্সে আসন বেড়েছে ৮০ শতাংশ। 

আরও পড়ুন - রাগে ফুঁসছে কাবুল, বিশাল পাকিস্তান-বিরোধী মিছিল - আতঙ্কে গুলি চালালো তালিবান, দেখুন

আরও পড়ুন - কে এই মোল্লা হাসান আখুন্দ - যার হাতে আফগানিস্তানের দায়িত্ব দিচ্ছে তালিবান, দেখুন

আরও পড়ুন- এবার তালিবানি ধর্ষণের শিকার পুরুষও - দেশ ছাড়ার টোপ দিয়ে তৈরি ফাঁদ, দেখুন ছবিতে ছবিতে

একইভাবে বাড়ানো হচ্ছে অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্সেস বা এইমস-এর সংখ্য়াও। ২০১৪ সালের পর থেকে সাড়া দেশে পরিষেবা দিচ্ছে নতুন ৬টি এইমস। আরও ১৬টি এইমস তৈরির পরিকল্পনা নিয়েছে মোদী সরকার।  

Share this article
click me!