দেশের অক্সিজেন সরবরাহ খতিয়ে দেখতে টাস্ক ফোর্স গড়ল সুপ্রিম কোর্ট

  • অক্সিজেন বণ্টন নিয়ে সমস্যা দেখা দিচ্ছে
  • দিল্লি থেকে কর্ণাটক, বিভিন্ন রাজ্যের কাছ থেকে কেন্দ্রের কাছে আসছে অক্সিজেনের অনুরোধ
  • অক্সিজেনের সরবরাহ দেখতে টাস্ক ফোর্স গড়ল সুপ্রিম কোর্ট
  • ১২ সদস্য়ের এই টাস্ক ফোর্সের মেয়াদ ৬ মাস

Asianet News Bangla | Published : May 8, 2021 12:17 PM IST / Updated: May 08 2021, 06:43 PM IST

দেশে মেডিক্যাল অক্সিজেনের সরবরাহ যাতে ঠিকভাবে হয় তা দেখতে ময়দানে নামল সুপ্রিম কোর্ট। দেশের বিভিন্ন রাজ্যে মেডিক্যাল অক্সিজেনের পাওয়া যায় এবং বণ্টনের দিকটা বৈজ্ঞানিক, যুক্তিসম্মত ও ন্যায়সঙ্গত ভিত্তিতে হয় তা দেখতেই ১২ সদস্যের একটা টাস্কফোর্স গঠন করল দেশের শীর্ষ আদালত। দেশের বিভিন্ন রাজ্যে কেন্দ্র অক্সিজেনের বণ্টন কীভাবে করছে তা দেখার পাশাপাশি, সম্ভাব্য তৃতীয় ঢেউ সামলাতে কতটা প্রস্তুত কেন্দ্র তাও দেখবে এই টাস্ক ফোর্স।

আরও পড়ুন: ভারতের পাশে বিশ্ব- জাপান থেকে এল অক্সিজেন কনসেনট্রেটর, কানাডা থেকে ২৫ হাজার রেমডিসিভির

দিল্লি থেকে কর্ণাটক, মহারাষ্ট্র। বিভিন্ন রাজ্য থেকে কেন্দ্রীয় সরকারের কাছে আসছে মেডিক্যাল অক্সিজেন পাঠানোর অনুরোধ। দিল্লি সরকার যেমন প্রতিদিন ৭ লক্ষ মেট্রিক টন অক্সিজেন চেয়ে পাঠায় কেন্দ্রকে। কেন্দ্র হিসেব করে পাঠাবে বলায়, সুপ্রিম কোর্ট জানায়, দিল্লির দাবি মেনে রোজ ৭০০ মেট্রিক টন অক্সিজেনই কেন্দ্রকে পাঠাতে। একই আবেদন নিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় কর্ণাটকও। রাজ্যগুলির দাবি-চাহিদার দিকটা দেখবে সুপ্রিম কোর্টের এই টাস্ক ফোর্স।

সূত্রের খবর সুপ্রিম কোর্টের বিচারপতি ব্যক্তিগতভাবে টাস্ক ফোর্সের প্রত্যেক সদস্যের সঙ্গে কথা বলেছেন। এক সপ্তাহের মধ্যেই এই টাস্ক ফোর্স দ্রুত কাজ শেষ করে সুপ্রিম কোর্ট ও কেন্দ্রকে রিপোর্ট পাঠাবে। তবে সুপারিশগুলি শীর্ষ আদালতকেই পাঠানো হবে। ৬ মাসের জন্য কাজ করবে এই টাস্ক ফোর্স।

আরও পড়ুন: লাগবে না কোভিড পজিটিভ রিপোর্ট - হাসপাতালে ভর্তিতে ৪ নতুন নির্দেশ, কী বলল কেন্দ্র

এই টাস্ক ফোর্সেটি নেতৃত্বে দেবেন পশ্চিমবঙ্গের ইউনিভার্সিটি অফ হেল্থ সায়েন্সের প্রাক্তন ভাইস চ্যান্সেলার ডক্টর ভবোতোষ বিশ্বাস। কমিটিতে আছেন দিল্লির গঙ্গারাম হাসপাপাতল, ভেলোরের ক্রিস্টান মেডিক্যাল কলেজ, বেঙ্গালুরুর নারায়ণা হেল্থকেয়ার এবং মুম্বইয়ের ফর্টিস হাসপাতালের শীর্ষস্থানীয় ডাক্তাররা।  

Share this article
click me!