ধর্ম দেখে টিকাকরণ, ভ্যাকসিন দেওয়া হবে অ-মুসলিম পাকিস্তানি উদ্বাস্তুদের

  • পাকিস্তানি উদ্বাস্তুদের ভ্যাকসিন দেওয়ার সিদ্ধান্ত
  • উদ্বাস্তুদের মধ্যে হিন্দু সিন্ধি সম্প্রদায়ের মানুষকে টিকা
  • বিশেষ ক্যাম্প মধ্যপ্রদেশের ইন্দোরে
  • প্রায় পাঁচ হাজার উদ্বাস্তু টিকা পাবেন 

Parna Sengupta | Published : Jun 13, 2021 11:42 AM IST

করোনা ধর্ম দেখে হামলা না চালালেও, টিকাকরণ করা হবে ধর্ম দেখেই। মোদী সরকারের সিদ্ধান্ত দেখে অন্তত তেমন ধারণাই করা যাচ্ছে। পাকিস্তানি উদ্বাস্তুদের ভ্যাকসিন দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে এখানেই গল্পের শেষ নয়। উদ্বাস্তুদের মধ্যে হিন্দু সিন্ধি সম্প্রদায়ের মানুষকেই শুধু টিকা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রায় পাঁচ হাজার উদ্বাস্তু টিকা পাবেন বলে জানানো হয়েছে, তবে তাঁদের হতে হবে অ মুসলিম।

মধ্যপ্রদেশের ইন্দোরে যে ভ্যাকসিনেশন ক্যাম্প করা হয়েছে, সেখানে হিন্দু সিন্ধিদের ভ্যাকসিন দেওয়া হবে। রবিবার এমনই জানিয়েছে উচ্চপদস্থ প্রশাসনিক আধিকারিক। মূলত হিন্দু সিন্ধি সম্প্রদায়ের পক্ষ থেকে তাদের টিকা দেওয়ার জন্য আবেদন করা হয়। সেই আবেদনে সাড়া দিয়েই ইন্দোর প্রশাসন বিশেষ ক্যাম্পের ব্যবস্থা করতে চলেছে। সংবাদ সংংস্থা পিটিআইকে দেওয়া সাক্ষাতকারে জেলা প্রশাসনিক স্বাস্থ্য কর্তা জানান উদ্বাস্তুদের মধ্যে যাতে করোনা সংক্রমণের বাড়বাড়ন্ত না হয়, সেজন্যই এই সিদ্ধান্ত। 

পাকিস্তানি উদ্বাস্তুরা সেখানে পাসপোর্ট দেখিয়ে বা অন্য কোনও পরিচয় পত্র দেখিয়ে ভ্যাকসিন নিতে পারবেন বলে জানানো হয়েছে।  ইন্দোরের কলোনি এলাকায় আশ্রয় নেওয়া ওই হিন্দু সিন্ধি সম্প্রদায়ের মানুষরা দ্রুত ভ্যাকসিন পাবেন। উল্লেখ্য, দেশে করোনার দৈনিক সংক্রমণের গতি নিম্নমুখী। প্রতিদিনই কমছে করোনায় আক্রান্তের সংখ্যা। রবিবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ৮০ হাজার ৮৩৪ জন। 

দেশে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২ কোটি ৯৪ লক্ষ ৩৯ হাজার ৯৮৯। ৭১ দিন পর এই প্রথম দেশের দৈনিক সংক্রমণ এতটা কম হল। গত কয়েকমাসে দেশে দৈনিক করোনায় আক্রান্তের সংখ্যা ৪ লক্ষ ছাড়িয়ে গিয়েছিল। এরপর করোনা সংক্রমণে রাশ টানতে লকডাউনের পথে হেঁটেছিল একাধিক রাজ্য। এখনও বেশ কয়েকটি রাজ্যে কড়া বিধিনিষেধ জারি রয়েছে। আর তারপরই ধীরে ধীরে কমতে শুরু করে সংক্রমণ। তবে দৈনিক সংক্রমণের উপর কিছুটা রাশ টানা গেলেও উদ্বেগ বাড়াচ্ছে করোনায় আক্রান্তদের মৃত্যু। 

শনিবার করোনায় আক্রান্তদের মৃত্যু ৪ হাজার পেরিয়ে গিয়েছিল। আর সেখানে রবিবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৩ হাজার ৩০৩জন। এর ফলে দেশে এখনও পর্যন্ত মোট করোনায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৩ লক্ষ ৭০ হাজার ৩৮৪। 

Share this article
click me!