সমতলের পর এবার এভারেস্টেও করোনার হানা, কোভিডে আক্রান্ত পর্বতারোহী

 

  • এভারেস্ট অভিযান আপাতত বাতিল
  • এভারেস্টের বেস ক্যাম্পে নিয়ে আসা হয় ওই পর্বতারোহীকে
  • সেখান থেকে কাঠমান্ডুর একটি হাসপাতালে নিয়ে যাওয়া হয়
  • তার দলের এক শেরপাও কোভিড পজেটিভ

Asianet News Bangla | Published : Apr 24, 2021 6:29 AM IST

বৃহস্পতিবার এভারেস্টে ট্রেকিং-এ আসা এক নরওয়ের এক পর্বতারোহী বৃহস্পতিবার জানিয়েছেন যে, তিনি বিশ্বের সর্বোচ্চ শিখরে পর্বতারোহণের মুহূর্তে নেপালে COVID-19-র টেস্ট করিয়েছেন যার ফলাফল পজেটিভ এসেছে। এর ফলে তাঁর এভারেস্ট অভিযান আপাতত বাতিল হয়েছে। এয়ারল্যান্ড নেস এএফপিকে একটি ফেসবুক বার্তায় জানিয়েছেন। "আমি এখন ঠিক আছি , হাসপাতাল (আমার) যত্ন নিচ্ছে।"

আরও পড়ুন- কোভিডে রাজ্যে একদিনে মৃত ৪৬-আক্রান্ত প্রায় ১৩ হাজার, RT-PCR নিয়ে আরও কড়া কলকাতা বিমানবন্দর 

নেসকে হেলিকপ্টার দিয়ে সরিয়ে নিয়ে এভারেস্ট বেস ক্যাম্পে সময় কাটিয়ে নেপালের রাজধানী কাঠমান্ডুর একটি হাসপাতালে নিয়ে যাওয়া হয়। নরওয়ের ব্রডকাস্টার এনআরকে, যে তার সাক্ষাত্কার নিয়েছিল, জানিয়েছে যে তার দলের এক শেরপাও কোভিড পজেটিভ। নেস এনআরকে বলেন, "আমি সত্যিই আশা করি যে অন্য কেউ কারও কাছে পাহাড়ের উঁচু জায়গায় করোনায় আক্রান্ত হবে না। ৮,০০০ মিটারের ওপরে লোকেরা হেলিকপ্টার দিয়ে সরিয়ে নেওয়া অসম্ভব।" ওই উচ্চতায় শ্বাস ফেলা ইতিমধ্যে কঠিন তাই পর্বতারোহীদের মধ্যে যে কোনও রোগের প্রাদুর্ভাব বড় ধরনের স্বাস্থ্য ঝুঁকি হতে পারে।

আরও পড়ুন- করোনা মহামারির থেকে ভারতকে বাঁচাতে পারে টিকা, মে-তে দৈনিক মৃত্য ৫ হাজার ছাড়াবে বলে আশঙ্কা

নেস যোগ করেছেন, "পরিকল্পনা ছিল যে আমরা যাতে সংক্রামিত না হয়ে যাই তা নিশ্চিত করার জন্য পাহাড়গুলিতে দ্রুত উঠে যাব, আমার দুর্ভাগ্য যখন স্যানিটারি সতর্কতার বিষয়টি আসে তখন আমি নিজেই আরও কিছু করতে পারতাম।" কাঠমান্ডুর একটি হাসপাতাল নিশ্চিত করেছে যে এটি এভারেস্টের এমন রোগীদের নিয়েছিল যারা করোনভাইরাস সংক্রামিত হয়েছিল তবে তারা নম্বর দিতে পারেনি। কাঠমান্ডুর সিআইডব্লিউইসি হাসপাতালের মেডিকেল ডিরেক্টর প্রতিভা পান্ডে এএফপিকে বলেছেন, "আমি বিশদটি শেয়ার করতে পারছি না তবে এভারেস্ট থেকে সরিয়ে নেওয়া কিছু লোকের কোভিড পজেটিভ পাওয়া গিয়েছে।"

তবে নেপালের পর্যটন দফতরের মুখপাত্র মীরা আচার্য বলেছিলেন যে পর্বতারোহীদের মধ্যে এখনও পর্যন্ত কোভিড -১৯ এর কোনও প্রতিবেদন পাওয়া যায়নি। "একজন ব্যক্তিকে ১৫ ই এপ্রিল সরিয়ে নেওয়া হয়েছিল তবে আমাদের জানানো হয়েছিল যে তিনি নিউমোনিয়ায় ভুগছেন এবং তাকে বিচ্ছিন্নভাবে চিকিত্সা করা হচ্ছে। আমাদের প্রাপ্ত তথ্য এটাই।" এশিয়ান ট্রেকিংয়ের দাওয়া স্টিভেন শেরপা বলেছেন, বেস ক্যাম্পের সবাই উদ্বিগ্ন। নেপাল এই বছর এই পাহাড়ে আরোহণের জন্য ৩৭৭ পারমিট জারি করেছে, এবং চূড়ান্ত সংখ্যাটি ২০১৯ সালে হস্তান্তরিত ৩৮১ ছাড়িয়ে যাবে বলে আশা করা হচ্ছে।

শতাধিক বিদেশী পর্বতারোহী এবং সহায়তা কর্মীদের হোস্টিং করা একটি তাঁবু শহর এভারেস্ট এবং এই অঞ্চলের অন্যান্য শিখরের পাদদেশে দ্রুত বাড়ছে। সাম্প্রতিক মরসুমে এভারেস্টে শিখরে যাওয়ার চূড়ান্ত প্রচেষ্টার সংখ্যা বেড়েছে এবং একাধিক মৃত্যুর জন্য দায়ী করা হয়েছে উপচে পড়া ভিড়। ২০১৯ সালে বিশ্বের সর্বোচ্চ শিখরে আরোহণে এগারো জন মারা গিয়েছিল, যেখানে ভিড়ের কারণে চারজনের মৃত্যু হয়েছে। একদিন নেপালের দক্ষিণ দিক এবং তিব্বতের উত্তর দিক থেকে শীর্ষে পৌঁছানোর জন্য ৩৫৪ জনকে সারিবদ্ধভাবে দাঁড় করানো হয়েছিল।

জনসমাগম সহজ করতে নেপালের পর্যটন মন্ত্রক উপযুক্ত আবহাওয়ার জন্য প্রতি উইন্ডোতে পাহাড়ের চূড়ায় আসতে পারে এমন লোকদের সংখ্যার সীমাবদ্ধতার বিধি ঘোষণা করেছে। অভিযান সংস্থাগুলিকে বলা হয়েছে পারমিট সংখ্যা অনুসারে দলটিকে কঠোরভাবে শীর্ষে পাঠাতে বা এক সময় আরোহণকারীদের সংখ্যা সীমিত করার জন্য। আচার্য বলেছেন, "অভিযান সংস্থা ও সংশ্লিষ্ট অন্যান্য স্টেকহোল্ডারদের সঙ্গে পরামর্শের পরেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।

Share this article
click me!