সেপ্টেম্বরের মধ্যেই ২বছরের ওপরের শিশুদের ভ্যাকসিন, জানিয়ে দিল এইমস

  • তৃতীয় তরঙ্গে সবচেয়ে বেশি আক্রান্ত হতে পারে শিশুরা
  • এবার দু বছরের নীচের বয়েসীদের জন্য ভ্যাকসিন
  • সেপ্টেম্বরেই বাজারে মিলবে কোভ্যাক্সিনের শিশুদের টিকা
  • দিল্লি এইমস প্রধান রণদীপ গুলেরিয়া জানান এই তথ্য

Parna Sengupta | Published : Jun 23, 2021 8:04 AM IST

ভারতে তৈরি কোভ্যাক্সিন ইতিমধ্যেই ১৮ বছরের ওপর বয়েসীদের প্রয়োগ করা হয়েছে। এবার বাজারে আসতে চলেছে দু বছরের নীচের বয়েসীদের জন্য করোনার টিকা। কোভ্যাক্সিনের হাত ধরে সেপ্টেম্বর মাসের মধ্যেই দুই বছর বয়েসীদের জন্য টিকা মিলবে দেশে। বুধবার এই খবর জানিয়েছেন দিল্লি এইমস প্রধান রণদীপ গুলেরিয়া। 

এদিন তিনি জানান, শিশুদের ওপর কোভ্যাক্সিনের ডোজের দ্বিতীয় ও তৃতীয় ট্রায়াল রিপোর্ট চলে আসবে । আশা করা যাচ্ছে সেপ্টেম্বরের মধ্যেই দুই বছর বয়েসের ওপরের শিশুদের টিকাকরণ করা যাবে। ইন্ডিয়া টুডেকে দেওয়া এক সাক্ষাতকারে এমনই জানিয়েছেন গুলেরিয়া। এদিকে, বিশেষজ্ঞরা জানিয়েছিলেন করোনাভাইরাসের তৃতীয় তরঙ্গের মুখোমুখি হতে হবে আগামী অক্টোবর মাসেই। মহামারির প্রাদুর্ভাব আগের তুলনায় ভালো করে নিয়ন্ত্রণ করা গেলেও আরও একবছর গোটা দেশেই কোভিড-১৯এর হুমকি থেকেই যাবে।

 

এই তৃতীয় তরঙ্গে সবচেয়ে বেশি আক্রান্ত হতে পারে শিশুরা। এমনই আশঙ্কার কথা শোনা গিয়েছিল। তাই এর মোকাবিলায় শিশুদের ভ্যাকসিনের বিষয়টি নিয়ে উদ্বেগ প্রকাশ করা হয়। সেপ্টেম্বরের মধ্যে যদি শিশুদের ভ্যাকসিন চলে আসে, তবে করোনার মোকাবিলা করা সহজ হবে বলেই মনে করা হচ্ছে। গত বছর ভারত বায়োটেকের তৈরি কোভ্যাক্সিনের ক্লিনিক্যাল ট্রায়ালের নেতৃত্বে ছিলেন অমিতাভ ভাট। তাতে রীতিমত সাফল্য পাওয়া গিয়েছিল। কোভ্যাক্সিনের ক্লিনিক্যাল ট্রায়ালে যথেষ্ট সফল হয়েছিল তাঁর দল। 

৭ই জুন দিল্লি এইমসে দুই থেকে ১৭ বছর বয়েসীদের ওপর ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়াল শুরু হয়। মে মাসেই শিশুদের ভ্যাকসিনের জন্য কোভ্যাক্সিনের ক্লিনিক্যাল ট্রায়ালে ছাড়পত্র দেয় ড্রাগস কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া বা ডিসিজিআই। 

Share this article
click me!