PM CARES: করোনা মোকাবিলায় রাজ্যে দুটি হাসপাতাল তৈরিতে অর্থ বরাদ্দ মোদী সরকারের

  • রাজ্যে তৈরি হতে চলেছে দুটি কোভিড হাসপাতাল
  • এজন্য বরাদ্দ করা হয়েছে ৪১.৬২ কোটি টাকা
  • পিএম কেয়ারস ফান্ড থেকে অর্থ বরাদ্দ
  • হাসপাতাল তৈরিতে সহযোগিতা করবে ডিআরডিও

Parna Sengupta | Published : Jun 16, 2021 9:34 AM IST / Updated: Jun 16 2021, 03:15 PM IST

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর তত্ত্বাবধানে রাজ্যে তৈরি হতে চলেছে দুটি কোভিড হাসপাতাল। এজন্য বরাদ্দ করা হয়েছে ৪১.৬২ কোটি টাকা। পিএম কেয়ারস ফান্ড থেকে রাজ্যের করোনা মোকাবিলায় এই হাসপাতাল দুটি তৈরি হতে চলেছে। মুর্শিদাবাদ ও কল্যাণীতে এই হাসপাতাল দুটি তৈরি হবে।


পিএম কেয়ারসের সঙ্গে হাতে হাত মিলিয়ে কাজ করছে দেশের প্রতিরক্ষা গবেষণা সংস্থা ডিআরডিও। মুর্শিদাবাদ ও কল্যাণীতে যে কোভিড হাসপাতাল গড়ে তোলা হচ্ছে, তাতে থাকবে ২৫০টি করে শয্যা। এই হাসপাতালগুলির পরিকাঠামো উন্নয়নে সহায়তা করবে রাজ্য সরকার ও কেন্দ্রের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক। 

আরও পড়ুন- তৃণমূল নেতৃত্বের এক নির্দেশেই আটকে গেল নির্বাচন, কী হতে চলেছে-মুখে কুলুপ সব নেতার

রাজ্যের স্বাস্থ্য পরিকাঠামোর দিকে নজর রেখে ও করোনা পরিস্থিতির কথা মাথায় রেখেই কেন্দ্রের এই সিদ্ধান্ত বলে খবর। পশ্চিমবঙ্গের আগে ডিআরডিও-র সহায়তায় বিহার, দিল্লি, জম্মু ও শ্রীনগরে কোভিড হাসপাতাল তৈরি করা হয়েছে। আর্থিক সহযোগিতা করেছে পিএম কেয়ারস।  

এদিকে, মঙ্গলবার ৭৫ দিনের মধ্যে ভারতের দৈনিক করোনা সংক্রমণের সংখ্যা সর্বনিম্ন হয়েছিল। বুধবার, তার থেকে সামান্য বাড়ল সংখ্যাটা। কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যান মন্ত্রকের পক্ষ থেকে দেওয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘন্টায় ভারতে ৬২,২২৪ টি করোনা সংক্রমণের ঘটনা নথিবদ্ধ করা হয়েছে। এই নিয়ে একটানা নবম দিন দৈনিক সংক্রমণের সংখ্যা থাকল ১ লক্ষের নিচে। 

আরও পড়ুন- আঙ্কলজি, দিল্লি থেকে দয়া করে ফিরবেন না, ধনকড়কে তীব্র কটাক্ষ মহুয়া মৈত্রর

সব মিলিয়ে ভারতের মোট করোনা আক্রান্তের সংখ্যাটা বর্তমানে ২,৯৬,৩৩,১০৫।দৈনিক মৃত্যুর সংখ্য়াটা এদিন আরও একটু কমেছে। গত ২৪ ঘন্টায় করোনা জনিত কারণে ভারতে মৃত্যু হয়েছে ২,৫৪২ জনের। তবে এদিনের সবথেকে উল্লেখযোগ্য তথ্য হল, চিকিৎসাধীন রোগীর সংখ্যাটা ৬৮ দিন পর ৯ লক্ষের নিচে নেমে এসেছে। বর্তমানে ভারতের চিকিৎসাধীন করোনা রোগীর সংখ্যা ৮,৬৫,৪৩২, মোট করোনা সংক্রমণের ৩.০৯ শতাংশ। 

শহরে চালু হল মেট্রো পরিষেবা, কারা উঠতে পারবেন-জানাল রেল

দ্বিতীয় তরঙ্গের সবচেয়ে ভয়ঙ্কর সময়ে চিকিৎসাধীন রোগীর সংখ্য়াটা ৩৭.২ লক্ষেরও উপরে চলে গিয়েছিল।  গত ২৪ ঘন্টা করোনামুক্ত হয়েছেন  ১,০৭,৬০০ জনেরও বেশি ভারতবাসী। সব মিলিয়ে দেশে মোট করোনা থেকে সুস্থ হয়ে যাওয়া রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ২৮,৩৮৮,১০০-তে।

Share this article
click me!