Covid-19 Vaccination: করোনা টিকাকরণে ১০০ কোটির মাইলফলক ছুঁলো ভারত 'ঐতিহাসিক নিদর্শন' বলে আখ্যা নরেন্দ্র মোদীর

করোনা টিকাকরণে ইতিহাস সৃষ্টি করলো ভারত। দেশের ১০০ কোটি মানুষকে টিকা দেওয়ার ক্ষমতা প্রমাণ করলো দেশ। গর্বের এই মুহূর্তকে 'ঐতিহাসিক' বলে আখ্যা কেন্দ্রের। 
 

Riya Dey | Published : Oct 21, 2021 8:49 AM IST

 করোনা টিকাকরণে (Covid-19 Vaccination) ইতিহাস গড়লো ভারত। বৃহস্পতিবার করোনা টিকাকরণে ১০০ কোটির (100 Crore vaccination) মাইলফলক  ছুঁলো দেশ। করোনা মোকাবিলায় দ্রুত টিকাকরণ ছিল এক এবং অন্যতম উপায়। বিশ্বের দ্বিতীয় দেশ হিসাবে দেশের ১০০ কোটি মানুষ টিকা দেওয়ার ক্ষমতা রেখে বিশ্ব রেকর্ড গড়ল ভারত। এর আগে জুন মাসে এই মাইলফলক (Milestone) পেরিয়েছে চিন। এখানেই শেষ নয়, বৃহস্পতিবার ফের আড়াই কোটি টিকাকরণের লক্ষ্যমাত্রা নিয়েছে কেন্দ্র। এর আগে এক দিনে আড়াই কোটি টিকাকরণ করে রেকর্ড করেছিল দেশ। দিনটা ছিল প্রধানমন্ত্রীর জন্মদিন। এবার আরও একবার সেই লক্ষ্যে দেশ। 

আরও পড়ুন- 'আমরা ঘরে বসে থেকে রাজনীতি করতে চাইনা' ত্রিপুরায় তৃণমূলের মোক্ষম দাওয়াই দুয়ারে প্রচার

এদিন গর্বের এই মুহূর্তের বিষয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) টুইট করে লেখেন "ভারত একটি ইতিহাস রচনা করল। দেশের বিজ্ঞানের জয় দেখলাম আমরা। ১৩০ কোটি দেশবাসীর একতার সাক্ষী থাকলাম আমরা। ১০০ কোটি টিকাকরণ সম্পূর্ণ হল দেশে। এই জয়ে পৌঁছানোর নেপথ্যে থাকা চিকিৎসক, স্বাস্থ্যকর্মীসহ এই কর্মযজ্ঞে সামিল সকলকে আন্তরিক অভিনন্দন।" উল্লেখ্য শুধু ভারতে নয় দুঃসময়ে এবং প্রয়োজনে বাইরের দেশেও টিকা পাঠিয়েছে ভারত (India)। 

 

 

আরও পড়ুন- তৃণমূলে যোগের আগেই রাহুল গান্ধীর সঙ্গে সাক্ষাৎ তবে কি কংগ্রেসের হাত ছাড়ছেন না মেঘালয়ের প্রাক্তন মুখ্যমন্ত্রী

বর্তমানে করোনা টিকাকরণের নিরিখে সবার উপরে রয়েছে উত্তরপ্রদেশ (Uttarpradesh)। দ্বিতীয় স্থানে রয়েছে মহারাষ্ট্র (Maharashtra)। তৃতীয় স্থানে পশ্চিমবঙ্গ (West Bengal)। এরপরই রয়েছে  গুজরাত এবং মধ্যপ্রদেশ (Gujrat and Madhyapradesh)। কেন্দ্রীয় সরকারের বুলেটিন অনুযায়ী আজ দুপুর ১২:৩০ টা পর্যন্ত উত্তরপ্রদেশে মোট টিকাকরণ ১২ কোটি ৮ লক্ষ ৮৪ হাজার ৩২। দুপুর ১২:৩০ মহারাষ্ট্রে মোট টিকাকরণ ৯ কোটি ২৩ লক্ষ ৩৪ হাজার ২৪৪ ও পশ্চিমবঙ্গে মোট টিকাকরণ ৬ কোটি ৮২ লক্ষ ৩৪ হাজার ৮২১। ইতিমধ্যে দেশের ৭৪ শতাংশ প্রাপ্তবয়স্ক নাগরিক টিকার প্রথম ডোজ পেয়েছেন। ৩১ শতাংশ নাগরিক করোনা টিকার দুটি ডোজই পেয়ে গিয়েছেন।জাতীয় স্বাস্থ্য সংস্থার সিইও আরএস শর্মা জানিয়েছেন, প্রতি সেকেন্ডে ৭০০টি টিকাকরণ হয়েছে।

আরও পড়ুন- ৭৫ বছরের ইতিহাসে চিকিসায় ব্যবস্থায় রেকর্ড গড়লো ভারত প্রশংসায় পঞ্চমুখ হু-এর প্রধান বিজ্ঞানী সৌম্যা স্বামীনাথন

 

Read more Articles on
Share this article
click me!