Asianet News BanglaAsianet News Bangla

৭৫ বছরের ইতিহাসে চিকিসায় ব্যবস্থায় রেকর্ড গড়লো ভারত প্রশংসায় পঞ্চমুখ হু-এর প্রধান বিজ্ঞানী সৌম্যা স্বামীনাথন

স্বাস্থ্য ব্যবস্থায় বিশ্বমঞ্চে সাফল্য ভারতের। করোনা অতিমারিকালে বারবার সাহায্যের হাত বাড়িয়েছে ভারত। স্বাধীনতার পর ইতিহাসে এটি ভারতের অন্যতম একটি সাফল্য। এমনটাই দাবি করেছেন WHO -এর প্রধান বিজ্ঞানী সৌম্য স্বামীনাথন। 
 

India has become the pharmacy of the world said by chief scientist of who soumya swaminathan
Author
Kolkata, First Published Oct 4, 2021, 6:45 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

করোনা টিকাকরণে (Covid-19 Vaccination) বিশ্বমঞ্চে ভারতের সাফল্য প্রশংসিত বারবার। সম্প্রতি একটি বেসরকারি একটি সংবাদ মাধ্যমের অনুষ্ঠানে WHO -এর প্রধান বিজ্ঞানী সৌম্যা স্বামীনাথন (Soumya Swaminathan) স্বাস্থ্যব্যবস্থায় ভারতের চার বড় কৃতিত্বসহ চিকিৎসা ব্যবস্থায় ভারতের নজিরবিহীন সাফল্যের কথা তুলে ধরেন। যেখানে শিশু ও প্রসূতি মৃত্যুহার হ্রাস, দেশ থেকে পোলিও দূরীকরণ, 'ইউনিভার্সাল হেলথ কভারেজ’সহ প্রমুখ বিষয় রয়েছে।  

India has become the pharmacy of the world said by chief scientist of who soumya swaminathan

আরও পড়ুন- Covid 19: প্রতিশোধ নিতে ফিরে আসতে পারে করোনা, উৎসবে সাবধান থাকার পরামর্শ

'বর্তমানে বিশ্বের ফার্মাসি ভান্ডরে পরিণত হয়েছে ভারত' সেদিন অনুষ্ঠান মঞ্চ থেকে এমনই মন্তব্য করতে শোনা যায় সৌম্যা স্বামীনাথনকে (Soumya Swaminathan)। পাশাপাশি করোনা অতিমারীতে ভারত (India) যে অসাধারণ কর্মদক্ষতার পরিচয় দিয়েছে সেই বিষয়টিও তুলে ধরেন সৌম্যা স্বামীনাথন (Soumya Swaminathan)। শুধু তাই নয় গত স্বাধীনতার পর ইতিহাসে গোটা বিশ্বের মধ্যে স্বাস্থ্য ব্যবস্থায় প্রথম সারিতে ভারত একথা ও একপ্রকার স্বীকার করেছেন তিনি। গত ৭৫ বছরে এই সাফল্য ভারতের অন্যতম বড় কৃতিত্ব বলে দাবি করেছেন WHO -এর প্রধান বিজ্ঞানী।

India has become the pharmacy of the world said by chief scientist of who soumya swaminathan

আরও পড়ুন- Sikkim: সিকিমে নিষিদ্ধ করা হল প্লাস্টিকের জলের বোতল পর্যটকদের উদ্দেশ্যে বিরাট বার্তা রাজ্য সরকারের

বর্তমানে টিকাকরণ প্রস্তুতিতে ভারত বিশ্বের মধ্যে বৃহত্তম একটি দেশ। করোনা মহামারিকালে বিশ্বের বিভিন্ন দেশকে চিকিৎসার সরঞ্জাম দিয়ে বারবার সাহায্য করেছেন মোদী সরকার। প্রসঙ্গত উল্লেখ্য, কেন্দ্রীয় সরকারের 'Largest Vaccination Drive' দূরন্তভাবে কাজ করেছে গোটা দেশ জুড়েই। সম্প্রতি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi) জন্মদিনে প্রায় ২৩.১ মিলিয়ন করোনা টিকা দেওয়া হয়েছে। বর্তমানে দেশ জুড়ে ৯০ কোটির বেশি লোককে দেওয়া হয়েছে করোনা টিকা (Covid19 Vaccine)। কেবল নিজের দেশেই নয়, বিদেশেও করোনার টিকাও রপ্তানি করেছে এদেশ। সার্বিকভাবে গোটা বিশ্বকে করোনা অতিমারিতে সাহায্য করেছে ভারত।

আরও পড়ুন- Covid Vaccine Price: দামের গেরোয়ে আটকে ZyCoV-D, Zydus Cadilaর টিকার দাম নিয়ে আলোচনা

 

Follow Us:
Download App:
  • android
  • ios