দেশ জুড়ে ফের আশঙ্কা বাড়াচ্ছে করোনা ভাইরাস, লাফিয়ে বাড়ল সংক্রমণ

করোনা আতঙ্কের জের কিছুতেই কাটিয়ে উঠতে পারছে না গোটা বিশ্ব। দেশ জুড়ে ফের শুরু হয়েছে লাগামছাড়া সংক্রমণ। এই নিয়ে টানা তিনদিন দেশে করোনা আক্রান্তের সংখ্যা ২ হাজার পার করল।
 

Riya Dey | Published : Apr 22, 2022 7:15 AM IST

দেশ জুড়ে করোনা সংক্রমণের গতিবিধি ইতিমধ্যেই সতর্ক করেছে কেন্দ্র। কারণ দেশে নতুন করে ভয় ধরাচ্ছে করোনা ভাইরাস। বৃহস্পতিবারের তুলনায় শুক্রবার দেশে দৈনিক সংক্রমণ আরও খানিকটা বাড়ল। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় নতুন করে দেশে কোভিডে আক্রান্ত হয়েছেন ২ হাজার ৪৫১ জন। পাশাপাশি একদিনে মৃত্যুর সংখ্যা ৫৪ জন। প্রতিদিন ক্রমেই একটু একটু করে বাড়ছে করোনা সংক্রমণের এই গ্রাফ। গতকাল বৃহস্পতিবার এই দৈনিক সংক্রমণের গ্রাফটা ছিল ২ হাজার ৩৮০। শুক্রবার সেই পরিসংখ্যান ফের কিছুটা বেড়েছে।  

তবে শুধু দৈনিক সংক্রমণই নয়, দেশ জুড়ে বেড়েছে করোনায় অ্যাক্টিভ কেসের সংখ্যা ও। গতকাল দেশের অ্যাক্টিভ কেসের সংখ্যা যেখানে ছিল ১৩ হাজার ৪৩৩ জন, সেখানে আজ শুক্রবার সেই সংখ্যাটা এসে দাঁড়িয়েছে ১৪ হাজার ২৪১ জন অর্থাৎ গতকালের তুলনায় ৮০৮ জন বেশি। পাশাপাশি দেশ জুড়ে একদিনের সুস্থ হয়েছেন ১ হাজার ৫৮৯ জন। এই পরিস্থিতির মোকাবিলা করতে বারবার টিকাকরণের উপর জোর দিয়েছে কেন্দ্রীয় সরকার। এখনও পর্যন্ত দেশে ১৮৭.২৬ কোটি ডোজেরও বেশি করোনা টিকাকরণ করা হয়েছে। 

আরও পড়ুন- Corbevax- ৫-১২বছর বয়সীদের কোভিড টিকায় দ্রুত ছাড় দিতে পারে কেন্দ্র, সুপারিশ বিশেষজ্ঞ কমিটির

আরও পড়ুন- আবারও বাড়ছে করোনায় আক্রান্তের সংখ্যা, বাচ্চা স্কুলে গেলে মেনে চলুন এই নিয়মগুলি

আরও পড়ুন- দিল্লির পর এই শহরেও কোভিড-১৯এর কালো ছায়ায়, দৈনিক আক্রান্তের সংখ্যা ভাঙল মার্চের রেকর্ড

দেশের সবচেয়ে উদ্বেগজনক পরিস্থিতি দিল্লির। শুধুমাত্র সেই রাজ্য থেকেই এদ্দিনে করোনা আক্রান্ত হয়েছেন ৯৬৫ জন। বিগত কয়েকদিন ধরেই দিল্লির করোনা পরিস্থিতি আশঙ্কা বাড়াতে শুরু করেছে। এই অবস্থায় সেখানে মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে। মাস্ক না পরলে ৫০০ টাকা জরিমানা দিতে হবে বলে কড়া নির্দেশই জারি করা হয়েছে। অমিক্রনের যে আটটি রূপ রয়েছে তার মধ্যে একটি অর্থাৎ BA.2.12.1 নামক ভেরিয়েন্টটি দিল্লিতে প্রভাব বিস্তার করেছে বলে জানা গেছে যা ওমিক্রনের একটি শাখা বলে মনে করা হচ্ছে।  

তবে দিল্লির পরেই রয়েছে হরিয়ানা এবং কেরালার স্তন। এর মধ্যে হরিয়ানাতে একদিনে সংক্রমিত হয়েছেন ৩৬৭ জন এবং কেরলে একদিনে সংক্রমিত হয়েছেন ৩৩২ জন। পাশাপাশি উত্তরপ্রদেশে সংক্রমণের সংখ্যাটা ২০০- র উপরে এবং মহারাষ্ট্র ও কর্ণাটকে এই সংখ্যাটা ইতিমধ্যে ১০০- র উপরেই রয়েছে। তবে এর মাঝে আপাতত স্বস্তিতে রয়েছে পশ্চিমবঙ্গ।  এই রাজ্যে সংক্রমণের গ্রাফ প্রায় অনেকটাই নিচে। গত ২৪ ঘন্টায় বাংলায় নতুন করে করোনা সংক্রমিত হয়েছেন ২৬ জন। রাজ্য স্বাস্থ্য দফতরের বুলেটিন অনুযায়ী গত ২৪ ঘন্টায় এ রাজ্যে কোনও মৃত্যু হয় নি  এবং নতুন করে সুস্থ হয়েছেন ৩৯ জন।
 

Share this article
click me!