করোনার টিকা আপনার শরীরে কাজ করতে শুরু করেছে তো, জেনে নিন লক্ষ্মণগুলো

আপনার শরীরে করোনার টিকা কাজ করছে না, তা জানার জন্য কয়েকটি বিশেষ লক্ষ্মণ রয়েছে। যেগুলো দেখে বোঝা যায়, শরীরে করোনা টিকা কাজ করছে কীনা।

Parna Sengupta | Published : Aug 8, 2021 3:43 PM IST

করোনার আতঙ্ক এখনও কাটেনি। আসছে তৃতীয় ঢেউ। ফলে করোনা নিয়ে ভয়ে রয়েছেন মানুষ। করোনা চিকিৎসার খরচ আকাশ ছোঁয়া। করোনা নিয়ে হাসপাতালে ভর্তি হওয়া মানেই লক্ষ লক্ষ টাকার বিল। তা মেটানোর খরচ মধ্যবিত্তের নেই। বিশেষজ্ঞরা এখন বাড়িতেও সকলকে মাস্ক পরে থাকতে বলছেন। এছাড়া জরুরি দরকার ছাড়া বাইরে বেরোনোও এখন উচিত না বলেই মনে করছেন সকলে। 

তবে, করোনা ভ্যাকসিন(corona vaccine) আমাদের রক্ষা করছে। দেশের অধিকাংশ মানুষেরই করোনা ভ্যাকসিনের প্রথম ডোজ বা দুটি ডোজই নেওয়া হয়ে গিয়েছে। যাঁরা ভ্যাকসিন নিয়েছেন, তাঁদের শরীরে কি আদৌও কাজ করছে করোনার টিকা। প্রশ্ন থাকে সবারই। আপনার শরীরে করোনার টিকা কাজ করছে না, তা জানার জন্য কয়েকটি বিশেষ লক্ষ্মণ (symptoms) রয়েছে। যেগুলো দেখে বোঝা যায়, শরীরে করোনা টিকা কাজ করছে কীনা। 

সর্বভারতীয় এক সংবাদ মাধ্যমের এক প্রতিবেদন অনুযায়ী আমেরিকার স্বাস্থ্য বিষয়ক প্রধান উপদেষ্টা ফাউচি জানিয়েছেন যে, টিকার ডোজ নেবার পর শরীরে ব্যাথা, শীত শীত ভাব, দুর্বলতা আসতে পারে। তবে এতে ঘাবড়ানোর কোনো আশঙ্কা নেই। এই উপসর্গগুলি থাকলে বুঝবেন যে আপনার ইমিউন সিস্টেম কাজ করতে শুরু করে দিয়েছে।

তিনি বলেন করোনা ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ নেবার পর হাতের যেখানে টিকা দেওয়া হয়েছে সেখানে ব্যাথা অনুভব হতে পারে। শরীরে ক্লান্তি, শীত শীত ভাব, সর্দি–কাশি, জ্বরের মত উপসর্গ দেখা দিতে পারে। এই সকল উপসর্গ দেখা দিলে বুঝবেন যে টিকা সঠিক ভাবে কাজ করছে।  

বাড়ির সদর দরজায় ছোট্ট কিছু পরিবর্তন, ফিরিয়ে দেবে আপনার অর্থ ভাগ্য

Vastu Tips: বেডরুমের এক কোণায় রেখে দিন নুন, সংসারে ফিরবে শান্তি-সমৃদ্ধি

সূর্যের গা থেকে ছিটকে বেরোচ্ছে আগুনের গোলা, ভয়ঙ্কর সুন্দর ভিডিও প্রকাশ করল নাসা

ওই বিশেষজ্ঞ জানান, তিনি নিজেই যখন এই টিকা নিয়েছিলেন তখন ব্যাথা অনুভব করেছেন। এমনকি শীত শীত ভাবও লেগেছে। তিনি বলেন করোনার টিকা নেবার পর ২৪ ঘন্টা বিশ্রাম করলে ভালো হয়। আর এরই সাথে তরল জাতীয় খাবার বেশি পরিমানে খাওয়া উচিত।

Share this article
click me!