দেশ জুডে় তৈরি হবে ৫৫১টি অক্সিজেন প্লান্ট, ঘোষণা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর

  • দেশ জুড়ে করোনা ভয়ঙ্কর প্রকোপ
  • দেখা দিয়েছে অক্সিজেনের আকাল
  • যার কারণে বিদেশ থেকে আনা হচ্ছে প্লান্ট
  • এবার দেশে প্লান্ট তৈরির নির্দেশ পিএম মোদীর
     

Asianet News Bangla | Published : Apr 25, 2021 5:39 PM IST

করোনার দ্বিতীয় ঢেউয়ে  দেশ জুড়ে দেখা দিয়েছে অক্সিজেনের আকাল। একাধিক হাসপাতালে ঘটেছে রোগী মৃত্যুর ঘটনা। কোরানার প্রকোপে মহারাষ্ট্র, দিল্লি, পাঞ্জাব, গুজরাট বা মধ্যপ্রদেশের অবস্থা খবই খারাপ। বাংলাতেও দৈনিক আক্রান্ত প্রায় ১৬ হাজার। পরিস্থিতি সামাল দিতে বিদেশ থেকে উড়িয়ে আনা হয়েছে অক্সিজেন প্লান্ট। যেই কাজে সাহায্য করেছে ভারতীয় বায়ুসেনা। এবার অক্সিজেন ঘাটতি মেটাতে বড়সড় ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

রবিবার প্রধানমন্ত্রী জানিয়েছেন,এবার দেশজুড়ে তৈরি হবে ৫৫১টি মাইক্রো অক্সিজেন প্লান্ট। যা চিকিৎসাক্ষেত্রে প্রয়োজনীয় অক্সিজেনের জোগান দেবে। দেশজুড়ে এই প্লান্টগুলি তৈরি করতে প্রয়োজনীয় অর্থের জোগান দেওয়া হবে পিএম কেয়ার্স তহবিল থেকে। এই অক্সিজেন প্লান্টগুলি তৈরি হবে হাসপাতাল বা স্বাস্থ্যকেন্দ্রেই। এবং ওই এলাকার যাবতীয় অক্সিজেনের চাহিদা মেটাতে তা কাজে লাগবে। এই প্লান্টগুলি জেলা হাসপাতাল বা বড় সরকারি হাসপাতালে প্রতিষ্ঠা করা হবে।এর তত্ত্বাবধানের দায়িত্ব সরাসরি থাকবে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের উপর।

শুধু ঘোষণাই নয়, এই প্লান্টগুলি যুদ্ধকালীন তৎপরতায় তৈরির নির্দেশ দিয়েছেন পিএম মোদী। এবং যত দ্রুত সম্ভব কাজ শুরু করতে বলেছেন। তবে ককবের মধ্যে এই প্লান্ট নির্মাণ করতে হবে, তার কোনও সময়সীমা বেধে দেননি নমো। পিএম কেয়ার্স ফান্ডের কার্যকারিতা নিয়ে সোশ্যাল মিডিয়ায় নানা সমালোচনা হলেও,দেশের অক্সিজেনের এই আকালের সময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ৫৫১ টি মাইক্রো অক্সিজেন প্লান্ট তৈরির সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন সকলে।

Share this article
click me!