পয়লা মে থেকে তৃতীয় পর্যায়ের টিকাকরণ প্রক্রিয়া, তার আগে বড় ঘোষণা কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীর

  • দেশ জুড়ে বাড়ছে করোনার প্রকোপ
  • পয়লা মে থেকে শুরু হবে তৃতীয় পর্যায়ের টিকাকরণ
  • সেখানে ১৮ বছরের উর্ধ্বে সকলেই পাবে কোভিড টিকা
  • তার আগে রাজ্যগুলির জন্য বড়সড় ঘোষণা করল কেন্দ্র
     

Asianet News Bangla | Published : Apr 25, 2021 4:49 PM IST

দেশজুড়ে ক্রমশ ভয়াবহ আকার নিচ্ছে করোনা পরিস্থিতি। প্রতিদিন আক্রান্ত ও মৃতের নিরিখে তৈরি হচ্ছে নতুন নতুন রেকর্ড। মৃত্যু মিছিলে আতঙ্ক বাড়চে গোটা দেশ জুড়ে। এই পরিস্থিতিতে করোনা মোকাবিলার জন্য কোভিড প্রটোকল মানায় কড়া নিয়ম জারির পাশাপাশি পয়লা মে থেকে দেশ জুডডে ১৮ বছরের উর্ধ্বে সকলকে কোভিড ভ্যাকসিন দেওয়ার কথা ঘোষণা করছে কেন্দ্রীয় সরকার। তবে তৃতীয় পর্যায়ের টিকাকরণ প্রক্রিয়া শুরুর আগে রবিরা বড়সড় ঘোষণা করলেন কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রী ডঃ হর্ষবর্ধন।

একটি ফেসবুক পোস্টের মাধ্যমে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী জানান,ভ্যাকসিনেশন ড্রাইভের তৃতীয় ধাপ চলাকালীন কেন্দ্র তার ৫০ শতাংশ কোটায় রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে বিনামূল্যে কোভিড ভ্যাকসিন ডোজ প্রদান অব্যাহত রাখবে। এই ভ্যাকসিনগুলি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলি দ্বারা দেওয়া হবে। যেহেতু অনেক রাজ্য তাদের জন্য এই টিকা প্রক্রিয়া চালু করার জন্য অনুরোধ করেছিল,তাই তাদের অগ্রাধিকার দেওয়া হল। বেসরকারি খাতের ক্ষেত্রে এই কোটা কার্যকর হবে। যাতে দ্রুত সম্ভব টিকাকরণ করা যায়। 

এছাড়া হর্ষবর্ধন জানিয়েছেন, এছাড়া কেন্দ্রীয় সরকার দ্বারা যেভাবে বিনামূল্যে টিকারণ প্রক্রিয়া চলছিল তাও চলবে। পাশাপাশি বেসরকারিভাবে টিকারণ এই প্রক্রিয়াকে আরও দ্রুত করবে। পাশাপাশি কেন্দ্রীয়  রকার সস্তায় ভ্যাকসিন পাচ্ছে ও রাজ্যগুলি পাচ্ছেনা, এই অভিযোগ রাজ্য সরকারগুলির তরফ থেকে করা হচ্ছিল তা এদি নস্যাৎ করে দিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী। পরিস্থিতি দ্রুত নিয়ন্ত্রণে আনতে কেন্দ্রীয় সরকার যথাসাধ্য চেষ্টা করছে বলেও জানিয়েছেন ডঃ হর্ষবর্ধন।


Share this article
click me!