পাকিস্তান ও শ্রীলঙ্কার বিরুদ্ধে হার, এখনও এশিয়া কাপের ফাইনালে যেতে পারে ভারত, কিন্তু কীভাবে

এশিয়া কাপের (Asia Cup 2022) সুপার ফোরের ম্যাচে পাকিস্তান ও শ্রীলঙ্কার বিরুদ্ধে হারতে হয়েছে ভারতীয় ক্রিকেট দলকে (Indian Cricket Team)। এই পরিস্থিতিতে কীভাবে ফাইনালে পৌছবে টিম ইন্ডিয়া (Team India) জেনে নিন সমীকরণ (Equation)। 
 

Web Desk - ANB | Published : Sep 7, 2022 10:38 AM IST

এশিয়া কাপের সুপার ফোর রাউন্ডে পাকিস্তানের পর শ্রীলঙ্কার কাছে হেরে  প্রতিযোগিতা থেকে বিদা কার্যত  নিশ্চিৎ হয়ে গিয়েছে ভারতীয় দলের। পাকিস্তানের বিরুদ্ধে ৫ উইকেটে ও শ্রীলঙ্কার বিরুদ্ধে ৬ উইকেটে পরাজয়ের মুখ দেখতে রোহিত শর্মা ও বিরাট কোহলিদের। দ্বিপাক্ষিক সিরিজে ভারতীয় দল ভালো খেললেও আইসিসি বা এশিয়া কাপের মত একাধিক দলের প্রতিযোগিতায় এসে বারবার ধাক্কা খেতে হচ্ছে। তবে পরপর দুটি ম্য়াচ হারলেও এখনও অঙ্কের হিসেবে বলছে এশিয়া কাপের ফাইনালে ওঠার ক্ষীণ আশা রয়ে গিয়েছে ভারতের। তবে সেই হিসেবে খুবই জটিল। অন্য দলের  ম্যাচের উপর তাকিয়ে বসে থাকতে হবে। পাশাপাশি সেই অঙ্কের সমীকরণ মিলে গেলেও নিজেদের শেষ ম্যাচ জিততে জিততে হবে বড় ব্যবধানে।

এশিয়া কাপের সুপার ফর রাউন্ডে ২টি ম্যাচ জিতে শীর্ষ রয়েছে শ্রীলঙ্কা। পাকিস্তান জিতেছে একটি ম্যাচ। আফগানিস্তান ও ভারত  দুটি গলও এখনও একটি ম্যাচ জেতেনি। এই পরিস্থিতিতে ভারতকে যদি ফাইনালে উঠতে হয় তাহলে পাকিস্তানকে তাদের পরবর্তী দুটি ম্যাচ আফগানিস্তান ও শ্রীলঙ্কার বিরুদ্ধে হারতে হবে। অপরদিকে, আফগানিস্তানের বিরুদ্ধে শেষ ম্যাচে বড় ব্যবধানে জিততে হবে ভারতকে। পাকিস্তান বাকি দু’টি ম্যাচ হারলে, আফগানিস্তানের বিরুদ্ধে ভারত জিতলে পাকিস্তান, আফগানিস্তান এবং ভারত— তিন দলের পয়েন্টই হবে দুই। তখন দেখা হবে নেট রান রেট। আফগানিস্তানের মতোই ভারতের সংগ্রহে পয়েন্ট না থাকলেও নেট রান রেটে এগিয়ে রয়েছে ভারত। আফগানিস্তানকে বড় ব্যবধানে হারালে সেই ব্যবধান আরও বাড়বে। অন্য দিকে, পাকিস্তান বাকি দু’টি ম্যাচই হারলে বাবর আজমদের নেট রান রেট খারাপ হবে। এক মাত্র তখনই নেট রান রেটের বিচারে ফাইনাল খেলার ছাড়পত্র পাবেন রোহিতরা। তবে পাকিস্তান যে ফর্মে রয়েছে তাতে এই অঙ্ক মেলা খুবই কঠিন। ফলে বলা চলে রোহিত ভাগ্য এখন বাবরদের হাতে। 

প্রসঙ্গত, সুপার ফোরের দ্বিতীয় ম্যাচে টস জিতে বোলিং করার সিদ্ধান্ত নেন শ্রীলঙ্কার অধিনায়র দাসুন শানাকা। নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে ১৭৩ রান ভারতীয় ক্রিকেট দল। দলের হয়ে সর্বোচ্চ ৪১ বলে ৭২ রানের অনবদ্য ইনিংস খেলেন রোহিত শর্মা। এছাড়া ৩৪ রান করেন সূর্যকুমার যাদব। এছাড়া কোনও ভারতীয় ব্যাটসম্যান ২০ রানের গণ্ডি টপকাতে পারেনি। শ্রীলঙ্কার হয়ে সর্বোচ্চ দিলশান মাদুশাঙ্কা নেন ৩টি উইকেট। রান তাড়া করতে নেমে ১৯.৫ ওভারে ৪ উইকেট হারিয়ে জয়ের লক্ষ্যে পৌছে যায় লঙ্কান লায়ন্সরা। শ্রীলঙ্কার হয়ে সর্বোচ্চ ৫৭ রান করেন কুশল মেন্ডিস ও ৫২ রান করেন পাথুম নিসাঙ্কা। শেষের দিকে দাসুন শানাকার ৩৩ ও ভানুকা রাজাপক্ষের ২৫ রানের ইনিংসে জয় পায় শ্রীলঙ্কা। 

আরও পড়ুনঃঅস্ত্রপচারের পর কেমন আছেন রবীন্দ্র জাদেজা, ছবি শেয়ার করে নিজেই গিলেন হেলথ আপডেট

আরও পড়ুনঃএবার এশিয়া কাপ জিতবে কোন দল, ভবিষ্যদ্বাণী করলেন বীরেন্দ্র সেওয়াগ

Share this article
click me!