IPL 2022: আইপিএল ২০২২ নিয়ে বড় আপডেট, জানা গেল প্রতিযোগিতা শুরুর সম্ভাব্য তারিখ ও ভেন্যু

আইপিএল ২০২২ (IPL 2022) দেশের মাটিতে করতে তৎপর বিসিসিআই (BCCI)। ২৭ মার্চ থেকে শুরু হতে পারে এবারের প্রতিযোগিতা। কোভিড (Covid)পরিস্থিতির কথা বিচার করে শুধু মুম্বইতে (Mumbai)হতে পার পুরো প্রতিযোগিতা।
 

Asianet News Bangla | Published : Jan 28, 2022 12:58 PM IST

২০২২ আইপিএল (IPL 2022) দেশের মাটিতে করার ইচ্ছের কথা প্রথম থেকেই বলে এসেছে বিসিসিআই (BCCI)। সেই লক্ষ্যে অনেক আগে থেকেই কাজও শুরু করে দিয়েছিলেন সৌরভ গঙ্গোপাধ্য়ায় (Sourav Ganguly),জয় শাহ (Joy Shah), ব্রিজেশ প্যাটেলরা। কিন্তু করোনা ভাইরাসের তৃতীয় ঢেউ আছড়ে পড়ার পর বিসিসিআই কর্তারা আশঙ্কার কালো মেঘ দেখেছিল। বাধ্য হয়ে ফের বিদেশের মাটিতে আইপিএল করার প্রাথমিক পরিকল্পনাও করে ফেলেছিল ভারতীয় ক্রিকেট বোর্ড। সেই তালিকায় আরব আমির শাহির পাশাপাশি ছিল দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কার নামও। কিন্তু কোভিড পরিস্থিতি কিছুটা আয়ত্তে আসায় ফের নতুন করে দেশের মাটিতে আইপিএল করার তোরজোর শুরু করেছে সৌরভ গঙ্গোপাধ্যায়ের বোর্ড। সক্ষেত্রে একটি ভেন্যুতেই আইপিএল ২০২২ করার কথা ভাবছে বোর্ড।

আইপিএলের আয়োজন ও রঞ্জি ট্রফির ভবিষ্যৎ নির্ধারনের জন্য বৃহস্পতিবার বৈঠকে বসেছিল বিসিসিআই কর্তারা। সেখানেই আইপিএল ২০২২ শুরুর সম্ভাব্য তারিখ নির্ধারন করা হয়েছে ২৭ মার্চ। একইসঙ্গে ঠিক করা হয়েছে দেশের কোভিড গ্রাফ যদি এমনই মিম্নমুখী থাকে তাহলে দেশের মাটিতেই আয়োজিত হবে আইপিএল। সেক্ষেত্রে একটা জায়গায় আইপিএলের আয়োজন করার ইচ্ছাই বেশির বোর্ডের। সম্ভবত মুম্বইতেই আয়োজিত হবে আইপিএলের সবকটি ম্য়াচ। আইপিএল-এর কেন্দ্র হিসেবে মুম্বইকে বাছার প্রথম কারণ, সেখানে কোভিডের সংক্রমণ অনেকটাই কমে গিয়েছে। তা ছাড়া মুম্বইতে প্রতিযোগিতা করলে এক সঙ্গে তিনটি স্টেডিয়াম পাওয়া যাবে। ওয়াংখেড়ে, ব্র্যাবোর্ন এবং নবী মুম্বইয়ের ডিওয়াই পাটিল স্টেডিয়ামে ম্যাচগুলি হবে। এই সুবিধা আর কোনও শহরে নেই। ফলে মুম্বইতে প্রতিযোগিতা করলে দলগুলিকে বিমানে যাতায়াত করতে হবে না। দরকার হলে পুণেতেও খেলা হতে পারে। এই সকল দিক বিচার করেই মুম্বইয়ের কথা ভাবছে বিসিসিআই। যদিও এই বিষয়ে এখনও কোনও সরকারি সিদ্ধান্ত নেওয়া হয়নি। ২০ ফেব্রুয়ারি হবে চূড়ান্ত সিদ্ধান্ত। 

অপরদিকে, করোবার কারণে অনির্দিষ্ট কালের জন্য স্থগিত হয়ে গিয়েছে রঞ্জি ট্রফি। রাজ্য ক্রিকেট সংস্থাগুলি রঞ্জি ট্রফি আয়োজনের জন্য বোর্ডের উপর চাপও সৃষ্টি করছিল। অবশেষে বৃহস্পতিবারের বৈঠকে ঠিক হয়েছে যে, এবারের রঞ্জি ট্রফি হবে দুটি পর্যায়ে। মাঝে আইপিএল থাকায় ফেব্রুয়ারি থেকে মার্চ পর্যন্ত এক মাস ধরে লিগের প্রথম পর্ব চলবে। প্রথম এক মাসের মধ্য়ে শেষ করা হবে সমস্ত গ্রুপ পর্বের খেলা। এরপর জুন-জুলাইয়ে লিগের শেষ পর্ব আয়োজন করা হবে। সেই সময় হবে নকআউট পর্ব ও ফাইনাল। 

Read more Articles on
Share this article
click me!