বিরাট কোহলিকে পিছনে ফেলে উইজডেন ক্রিকেটার্স অ্যালমনাকের ২০২০-র সেরা ক্রিকেটার হলেন বেন স্টোকস

  • উইজডেন ক্রিকেটার্স অ্যালমনাকের ২০২০-র সেরা ক্রিকেটার হলেন বেন স্টোকস
  • বিগত তিন বছর ধরে এই শিরোপা দখলে ছিল ভারত অধিনায়ক বিরাট কোহলির
  • বিশ্বকাপ ও অ্যাসেজে দুরন্ত পারফরমেন্সের জন্য নির্বাচিত হলে ব্রিটিশ অল-রাউন্ডার
  • যোগ ব্যক্তি হিসেবেই বেন স্টোকস এই শিরোপা জিতেছে বলে মত উইজডেন সম্পাদকের
     

Sudip Paul | Published : Apr 9, 2020 11:30 AM IST

বিগত তিন বছর ধরে এই শিরোপায় একাধিপত্ব ছিল ভারত অধিনায়ক বিরাট কোহলির। কিন্তু এবার আর তা হল না। বিরাট কোহলির হ্যাটট্রিকের পর উইজডেন ক্রিকেটার্স অ্যালমনাকের ২০২০ সংস্করণে পুরুষ ক্রিকেটার সেরা মুখ নির্বাচিত হলেন ইংলিশ ক্রিকেট তারকা বেন স্টোকস।  ইংরেজ ক্রিকেটার হিসেবে ২০০৫ শেষবার উইজডেন বর্ষসেরা ক্রিকেটারের শিরোপা উঠেছিল অল-রাউন্ডার অ্যান্ড্রু ফ্লিনটফের মাথায়। 

আরও পড়ুনঃলকডাউনে প্রতিদিন ১০ হাজার মানুষের খাওয়ার দায়িত্ব নিয়েছেন সৌরভ গঙ্গোপাধ্যায়

উইজডেন বর্ষসেরা মনোনিত হওয়ার জন্য স্টোকসই যে যোগ্যতম ব্যক্তি ছিলেন সে বিষয়ে কোনও সন্দেহ নেই। ২০১৯ ইংল্যান্ডের বিশ্বজয়ের পিছনে স্টোকসের ভূমিকা ছিল অনস্বীকার্য। ফাইনালে তাঁর মহার্ঘ্য ইনিংসেই প্রথমবারের জন্য থ্রি-লায়ন্সদের বিশ্বজয় নিশ্চিত হয়। এখানেই শেষ নয়। এরপর অস্ট্রেলিয়ার বিরুধে অ্যাশেজ যুদ্ধেও স্টোকস ছিলেন সমান সাবলীল। হেডিংলে’তে সিরিজের তৃতীয় টেস্টে টেস্ট ক্রিকেটের ইতিহাসে অন্যতম সেরা ইনিংসটি আসে অল-রাউন্ডারের ব্যাট থেকে। ১১ নম্বর জ্যাক লিচকে নিয়ে তাঁর মহাকাব্যিক ইনিংসে ম্যাচ জেতে ইংল্যান্ড।

আরও পড়ুনঃবাংলাদেশে করোনা মোকাবিলায় সাহায্যের হাত বাড়িয়ে যথাসাধ্য লড়াই চালাচ্ছেন 'বেঙ্গল টাইগার্সরা'

পুরস্কারস্বরূপ ইতিমধ্যেই আইসিসি বর্ষসেরা ক্রিকেটারের সম্মান, পাশাপাশি বিবিসি ‘স্পোর্টস পার্সোনালিটি অফ দ্য ইয়ার’ সম্মানে ভূষিত হয়েছেন ইংরেজ অল-রাউন্ডার। এবার ইংরেজ অল-রাউন্ডারের মুকুটে নয়া পালক। ঐতিহ্যের উইজডেন বর্ষসেরার মুকুট এবার তাঁর মাথায়। উইজডেন সম্পাদক লরেন্স বুথ বেন স্টোকসের এই কীর্তি সম্পর্কে জানিয়েছেন, ‘স্টোকস কয়েক সপ্তাহের মধ্যে দুই দফায় জীবনের সেরা পারফরম্যান্স দেখিয়েছেন। প্রথমটি, তার বিস্ময়কর প্রতিভা ও কিছুটা ভাগ্যের সমন্বয়ে বিশ্বকাপ ফাইনালে। রান তড়া করবার সময় ইংল্যান্ডের রক্ষাকর্তা ছিলেন স্টোকস, এরপর সুপার ওভারেও ১৫ রান তুলে দলকে জেতান।এরপর, অ্যাসেজের তৃতীয় টেস্টে হেডিংলিতে খেলেন অসাধারণ এক ইনিংস। মূলত তাঁর অপরাজিত ১৩৫ রানে ভর করেই এক উইকেটে ম্যাচ জেতে ইংল্যান্ড’। এছাড়াও উইজডেন সম্পাদক জানিয়েছেন,‘রোদ হোক কিংবা বৃষ্টি, স্টোকস ইংল্যান্ডের এমন একজন ক্রিকেটার যে সবরকম পরিস্থিতির সঙ্গে নিজেকে খাপ খাওয়াতে জানে। তাই এই অ্যালমনাক তাঁকে ছাড়া অসম্পূর্ণ থেকে যেত।’

আরও পড়ুনঃভারত-পাক সিরিজের মধ্যে দিয়ে করোন মোকাবিলায় অর্থ সংগ্রহর পরামর্শ শোয়েব আখতারের

ক্রিকেটের বাইবেল খ্যাত উইজডেন ক্রিকেটার্স অ্যালমান্যাকের ১৫৭তম সংস্করণে মহিলা ক্রিকেটের লিডিং তারকা নির্বাচিত হয়েছে অজি তারকা এলিসা পেরি। পেরিসহ উইসডেন বর্ষসেরা পাঁচ ক্রিকেট তারকার তালিকায় রয়েছেন- অস্ট্রেলিয়ার প্যাট কামিন্স,এলিসা পেরি, মারনাস ল্যাবুশেন,ইংল্যান্ডের জোফ্রা আর্চার এবং দক্ষিণ আফ্রিকার সিমন হার্মার।

Share this article
click me!