'হত্যালীলা বন্ধ করুন, আফগানিস্তানকে বাঁচান', রাষ্ট্রনেতাদের কাছে কাতর আর্জি রাশিদ খানের

আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের সিদ্ধান্তের পরই শুরু হয়েছে তালিবানি আক্রমণ। দেশ জুড়ে চলছে ধ্বংসলীলা। এবার রাষ্ট্রনেতাদের কাছে আফগানিস্তানকে বাঁচানোর আর্জি জানালেন রাশিদ খান।
 

Asianet News Bangla | Published : Aug 11, 2021 4:04 AM IST

যত দিন এগোচ্ছে ততই খারাপ হচ্ছে আফগানিস্তানের পরিস্থিতি। মার্কিন সেনা প্রত্যাহারের পরই গত এক মাসে খুন হয়েছে হাজারের বেশি মানুষ। দেশ জুড়ে তান্ডব চালাচ্ছে তালবিনারা। আফগানিস্তানের অর্ধেক অংশ ইতিমধ্যেই চলে গিয়েছে তালিবানদের দখলে। পশ্চিম প্রান্তের গ্রামাঞ্চলগুলির পুরোটাই দখল করে নিয়েছে তালিবানরা। বহু মানুষ উদ্বাস্তুদের মত ভিড় জমাচ্ছেন কাবুলে এসে। যাদের মাথা গোঁজার জায়গা , অন্নের সংস্থান কিছুই নেই।  এই পরিস্থিতি দেশের শান্তি ফেরাতে রাষ্ট্রনেতাদের কাছে কাতর আর্জি জানালেন আফগানিস্তানের তারকা ক্রিকেটার রাশিদ খান।

সোশ্যাল মিডিয়ায় ট্যুইট করে রাষ্ট্রনেতাদের কাছে রাশিদ খানের আবেদন, ‘প্রিয় বিশ্বনেতারা, আমার দেশ এই মুুহূর্তে চূড়ান্ত বিশৃঙ্খলার মধ্যে রয়েছে। প্রতিদিন হাজার হাজার নিরীহ মানুষ, যাঁদের মধ্যে শিশু ও মহিলারাও রয়েছেন, শহিদ হচ্ছেন। ঘর-বাড়ি ও সম্পত্তি ধ্বংস করা হচ্ছে। হাজার হাজার পরিবার ঘরছাড়া হচ্ছে। আমাদের এমন বিশৃঙ্খলার মধ্যে ফেলে রাখবেন না। আফগানদের হত্যা ও আফগানিস্তানকে ধ্বংস করা বন্ধ করুন। আমরা শান্তি চাই।’ দেশের এই অরাজক পরিস্থিতিতে যে তিনিও ভালো নেই এই ট্যুইটের মাধ্যমে সেটাই বোঝাতে চেয়েছেন তারকা ক্রিকেটার ও সকলের জন্য শান্তি কামনা করেছেন। 

 

 

প্রসঙ্গত, গত পয়লা মে প্রায় দুই দশক পর আফগানিস্তান থেকে সেনা সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নেয় আমেরিকা।  ৩১ অগস্টের মধ্যে সমস্ত সৈন্যই সরিয়ে নেওয়া হবে বলে জানিয়েছেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন। আমেরিকার এই সিদ্ধান্ত নেওয়ার পর ও সেনা সরানোর প্রক্রিয়া শুরুর পরই ফের জেগে ওঠে তালিবানরা। আফগানিস্তানের বর্তমান পরিস্থিতি ও হত্যালীসা উদ্বেগ বাড়িয়েছে সকলরেই। রাশিদ খানের এই ট্যুইট সেই উদ্বেগ আরও বাড়াল।

Share this article
click me!