বৃষ্টির কারণে খেলা হল না এক বলও, কার্যত জেতা ম্যাচ ড্র হওয়ায় হতাশ ভারতীয় দল

জয়ের জন্য ভারতের দরকার ছিল ১৫৭ রান। হাতে ছিল ৯ উইকেট। কিন্তু শেষ দিনে বৃষ্টির কারণে শুরু করাই গেল না খেলা। ড্র হল ভারত-ইংল্যান্ড প্রথম টেস্ট

Sudip Paul | Published : Aug 8, 2021 4:25 PM IST

ইংল্যান্ড সফরে ভারতীয় দলের কাছে বরাবরই পয়া মাঠ টেন্ট ব্রিজ। এর আগে এই মাঠে শেষ দুটি টেস্ট জিতেছে ভারতীয় ক্রিকেট দল। তৃতীয় টেস্টও জয়ের দোরগোড়ায় ছিল বিরাট কোহলির দল। জয়ের দিনে শেষ দিনে ভারতের দরকার ছিল ১৫৭ রান। হাতে ছিল ৯ উইকেট। খুব অঘটন না ঘটলে জয় নিশ্চিৎ ছিল টিম ইন্ডিয়ার। বিশেষজ্ঞরাও ভারতীয় দলকে ফেভারিট মানছিলেন। কিন্তু ইংল্য়ান্ডকে হারের হাত থেকে বাঁচিয়ে দিলআবহাওয়া। পঞ্চম দিনে বৃষ্টি ও খারাপ আবহাওয়ার কারমে এক বলও খেলা হল না। ফলে প্রথম টেস্ট ড্র ঘোষা করা হল।

বৃষ্টি বিঘ্নিত প্রথম টেস্টে টসে জিতে ব্যাটিং করার সিদ্ধান্ত নিয়েছিল ইংল্যান্ড। কিন্তু প্রথম ইনিংসে ভারতীয় বোলারদের দাপটে ১৮৩ রানে শেষ হয়ে যায় ইংল্যান্ডের প্রথম ইনিংস। সর্বোচ্চ ৬৪ রান করেন অধিনায়ক জো রুট। ভারতের হয়ে ৪টি উইকেট নেন জসপ্রীত বুমরা,৩টি উইকেট নেন মহম্মদ শামি, ২টি উইকেট নেন শার্দুল ঠাকুর ও একটি মহম্মদ সিরাজ। প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে শুরুটা ভালো করেছিলেন রোহিত শর্মা ও কেএল রাহুল। কিন্তু রোহিত আউট হতেই পরপর উইকেট হারায় ভারত। তবে শেষ পর্যন্ত কেএল রাহুলের ৮৪ ও রবীন্দ্র জাদেজার ৫৬ রানের সুবাদে ২৭৮ রান করে  টিম ইন্ডিয়া। ইংল্যান্ডের অলি রবিনসন নেন ৫ উইকেট ও জেমস অ্যান্ডারসন নেন ৪ উইকেট।

আরও পড়ুনঃএবার কী তবে মেসি-নেইমার-দি মারিয়া জুটি, ইঙ্গিত দিলেন খোদ লিওনেল মেসি

আরও পড়ুনঃবার্সার হয়ে শেষ সাংবাদিক বৈঠক, অঝোরে কাঁদলেন লিওনেল মেসি, চোখে জল ক্যাম্প ন্যু-রও

আরও পড়ুনঃসোনা জয়ের অনুভূতি থেকে আগামী লক্ষ্য, এক্সক্লুসিভ সাক্ষাৎকারে নীরজ জানালেন মনের কথা

দ্বিতীয় ইনিংসে ৯ রানে পিছিয়ে থেকে ইনিংসস শুরু করে ইংল্যান্ড। ফের ব্যাট হাতে জ্বলে ওঠেন জো রুট। অনবদ্য ১০৯ রানের ইনিংস খেলেন তিনি। অধিনায়ককে কিছুটা করে সঙ্গে দেন জোম সিবলি, জনি বেয়ারস্টো, ড্যা লরেন্স ও স্যাম কুরান। সব মিলিয়ে ৩০৩ রানে শেষ হয় ইংল্যান্ডে দ্বিতীয় ইনিংস। ভারতের হয়ে সর্বোচ্চ ৫ উইকেট নেন জসপ্রীত বুমরা। ২০৯ রানের টার্গেট চেজ করতে নেমে চতুর্থ দিনের শেষে কেএল রাহুলের উইকেট হারায় ভারত। পুজারা ও রোহিতের ব্যাটে ভর করেই জয়ের স্বপ্ন দেখছিল ভারতীয় দল। কিন্তু বষ্টির কারণে পঞ্চম দিন শুরুই করা গেল না খেল। ফলে জেতায় ম্যাচ ড্র হওয়ায় হতাশ ভারতীয় দল।

Share this article
click me!