T20 World Cup 2022:বদলার সুযোগ প্রথম ম্যাচেই, দেখে নিন টি২০ বিশ্বকাপে ভারতের পূর্ণাঙ্গ সূচি

২০২২ টি২০ বিশ্বকাপের (T20 World Cup 2022) সূচি ঘোষণা করল আইসিসি (ICC)। ২৩ অক্টোবর পাকিস্তানের (Pakistan)বিরুদ্ধে ম্য়াচ দিয়ে বিশ্বকাপ অভিযান শুরু করবে ভারতীয় ক্রিকেট দল (Indian Cricket Team)। প্রতিযোগিতার ফাইনাল ১৩ নভেম্বর। 
 

Asianet News Bangla | Published : Jan 21, 2022 12:01 PM IST / Updated: Jan 21 2022, 05:48 PM IST

২০২১ টি২০ বিশ্বকাপের রেশ এখনও কাটেনি। প্রথমবার ক্রিকেটের সবথেকে ছোট ফর্ম্য়াটে বিশ্ব চ্যাম্পিয়ন হয় অ্যারন ফিঞ্চের অস্ট্রেলিয়া (Australia)। আর নতুন বছরের প্রথম মাসেই ঘোষিত হয়ে গেল টি২০ বিশ্বকাপ ২০২২ (T20 World Cup 2022)-এর সূচি। অস্ট্রেলিয়ার মাটিতে বসতে চলেছে এবার টি২০ ক্রিকেটের (T20 Cricket)'মহাযজ্ঞ'। আইসিসির (ICC)ঘোষিতক সূচি  অনুযায়ী ১৬ অক্টোবর থেকে শুরু হবে টি২০ বিশ্বকাপ। প্রথম আটটি দল সরাসরি খলবে সুপার ১২ রাউন্ডে। আর বাকি চারটি দল যোগ্যতা পাবে গতবারের মতই কোয়ালিফাইং রাউন্ড খেলে। টি২০ বিশ্বকাপের শুরুতে গতবারের মতই হবে গ্রুপ পর্বের খেলা। সুপার টুয়েলভের প্রথম ম্যাচ হবে ২২ অক্টোবর নিউজিল্যান্ড বনাম অস্ট্রেলিয়ার মধ্যে। একই দিনই পার্থে রয়েছে ইংল্যান্ড বনাম আফগানিস্তান ম্যাচও। সেমিফাইনাল দু'টি হবে ৯ এবং ১০ নভেম্বর। ১৩ নভেম্বর প্রতিযোগিতার মেগা ফাইনাল।

 

 

আইসিসির সূচি অনুযায়ী ভারতীয় ক্রিকেট দল (Indian Cricket Team) রয়েছে গ্রুপ বি-তে। গ্রুপে রয়েছে বাংলাদেশ, ভারত, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, বি-১, এ-২।  শুধু শ্রীলঙ্কা যদি কোয়ালিফাই করে এই গ্রুপে পড়ে তাহলে গ্রুপ বি হবে অনেকটা যেন এশিয়া কাপ। ২০২২ সালের টি২০ বিশ্বকাপের প্রথম ম্যাচে মুখোমুখি হবে চিরপ্রতীদ্বন্দ্বী পাকিস্তানের বিরুদ্ধে। ২০২১ সালেও ঠিক তাই হয়েছিল। টিম ইন্ডিয়া দ্বিতীয় ম্যাচ খেলবে ২৭ অক্টোবর। প্রতিপক্ষ প্রথম রাউন্ড থেকে যোগ্যতা অর্জন করা গ্রুপ এ-র দুই নম্বর দল। সিডনি ক্রিকেট গ্রাউন্ডে হবে এই ম্যাচ। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সুপার ১২ রাউন্ডের তৃতীয় ম্য়াচ ভারতীয় দল খেলবে ৩০ অক্টোবর। ২ নভেম্বর ভারত বনাম বাংলাদেশ ম্যাচ হবে অ্যাডিলেড ওভালে। আর ৬ নভেম্বর মেলবোর্নে গ্রুপ-বি-র যোগ্যতা অর্জনকারী শীর্ষে থাকা দলের মুখোমুখি হবে ভারত।

এক ঝলকে দেখে নিন ২০২২ টি২০ বিশ্বকাপে ভারতীয় ক্রিকেট দলের সূচি-

ভারত বনাম পাকিস্তান, মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ড- ২৩ অক্টোবর

ভারত বনাম গ্রুপ-এ রানার্স আপ, সিডনি ক্রিকেট গ্রাউন্ড- ২৭ অক্টোবর

ভারত বনাম দক্ষিণ আফ্রিকা, পার্থ স্টেডিয়াম- ৩০ অক্টোবর

ভারত বনাম বাংলাদেশ, অ্যাডিলেড ওভাল- ২ নভেম্বর

ভারত বনাম গ্রুপ-বি উইনার, মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ড- ৬ নভেম্বর

প্রসঙ্গত, ২০২১ সালের টি২০ বিশ্বকাপের প্রথম ম্য়াচে চির প্রতীদ্বন্দ্বী পাকিস্তানের বিরুদ্ধে লজ্জার হারের সম্মুখীন হতে হয়েছিল টিন ইন্ডিয়াকে। ১০ উইকেটে তৎকালীন অধিনায়ক বিরাট কোহলির দলকে হারিয়েছিল বাবর আজমের দল।  এটিই ছিল যে কোন ফর্ম্যাটের ক্রিকেট বিশ্বকাপে ভারতের বিরুদ্ধে পাকিস্তানের প্রথম জয়। এবার সেই হারের বদলা নিতে মুখিয়ে রয়েছে ভারতীয় ক্রিকেট দল। রোহিত শর্মার অধীনে টিম ইন্ডিয়া তাদের দ্বিতীয় টি২০ বিশ্বকাপ জয়ের স্বপ্ন দেখতে শুরু করেছে।

Read more Articles on
Share this article
click me!