নেতা হিসেবে কিছুই জিততে পারেননি কোহলি,এবার গম্ভীরের তোপে ভারত অধিনায়ক

  • এবার বিরাট কোহলিকে আক্রমণ করলেন গৌতম গম্ভীর
  • ব্যাটসম্যান বিরাট কোহলি নিয়ে কোনও মন্তব্য করেননি গোতি
  • তবে অধিনায়ক বিরাট কোহলিকে তীব্র ভাষায় আক্রমণ করেন তিনি
  • বিরাটের অধিনায়কতত্বের ধরন ও আইসিসি ট্রফির খরা নিয়ে তোপ দাগেন গম্ভীর
     

Sudip Paul | Published : Jun 15, 2020 2:40 PM IST

লকডাউনে বিতর্কিত মন্তব্য করে একাধিকবার সংবাদ শিরোনামে উঠে এসেছেন প্রাক্তন ভারতীয় ওপেনার গৌতম গম্ভীর। কখনও ধোনির অবসর নিয়ে  বিতর্কিত মন্তব্য। কখনও আবার নিজের অবস্থা থেকে সরে এসে ধোনির প্রশংসা। আবার কখনও তার কেরিয়ারে ভারতের সেরা অধিনায়ক বাছার ক্ষেত্রেও তৈরি করেছেন বিতর্ক। তবে এতদিন ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলিকে পরতে হয়নি গৌতম গম্ভীরের রোশের মুখে। কিন্তু এবার সেই ষোলো কলাও পূর্ণ করে ফেললেন গোতি। বিরাট কোহলিকে একহাত নিয়ে গম্ভীরের তোপ, নেতা হিসেবে কিছুই অর্জন করতে পারেননি বিরাট কোহলি।

আরও পড়ুনঃজীবনের ইচ্ছেগুলি অপূর্ণ রেখেই চলে গেলেন সুশান্ত

সম্প্রতি একটি শোয়ে যোগ দিয়েছিলেন ২০১১ সালের বিশ্বকাপ জয়ী ভারতীয় দলের সদস্য। সেখানে কোহলি প্রসঙ্গে আলোচনা উঠলে গম্ভীর বলেন,'ক্রিকেট দলগত খেলা। নিজে রান করে চলা যেতেই পারে। ব্রায়ান লারা যেমন প্রচুর রান করেছে। আবার জ্যাক কালিসও রয়েছে, যে কিনা কিছুই জিতে উঠতে পারেনি। আর সত্যি কথা বলতে বিরাট কোহালিও অধিনায়ক হিসেবে কিছু জিততে পারেনি। ওর অনেক কিছু রয়েছে জেতার জন্য। বড় রান করে যেতই পারে ও। কিন্তু আমার মতে বড় ট্রফি না জিতলে ক্রিকেট কেরিয়ার পূর্ণতা পাবে না।' এছড়া ২০১৭ সালে আইসিসি চ্যাম্পিয়নস ট্রফির ফাইনালে পাকিস্তানে হার, ২০১৯ ক্রিকেট বিশ্বকাপের সেমিফাইনালে নিউজিল্যান্ডের কাছে হার। সবমিলিয়ে এখনও পর্যন্ত কোনও আইসিসি ট্রফি জিততে পারেননি বলে কোহলির অধিনায়কত্ব নিয়েও প্রশ্ন তুলেছেন গম্ভীর।

আরও পড়ুনঃ'পুরো ফটোকপি',সুশান্তের হেলিকপ্টার শট দেখে অবাক হয়ে বলেছিলেন ধোনি

আরও পড়ুনঃ'ভাইসাব,সবাই আপনাকে আমার মধ্যে অনুসন্ধান করতে চলেছে',ধোনিকে বলেছিলেন সুশান্ত

কোহলির অধিনায়কত্বের ধরন সম্পর্কে বলতে গিয়ে গম্ভীর বলেছেন,'ক্রিকেটারদের শক্তি ও দুর্বলতা বুঝতে হবে কোহালিকে। নিজের সঙ্গে সতীর্থদের তুলনা করলে চলবে না। কোহালি বাকিদের থেকে আলাদা। ওর মতো দক্ষতা অনেকেরই নেই। তাই কে কেমন ক্রিকেটার সেটা বুঝতে পারা খুব গুরুত্বপূর্ণ গুণ। নিজের সঙ্গে ওদের বা নিজের তাগিদ, উদ্যমের সঙ্গে বাকিদের তুলনা করলে চলবে না। কারণ প্রত্যেক ব্যক্তিই আলাদা। প্রত্যেকেরই নিজস্ব সুবিধা-অসুবিধা, শক্তি-দুর্বলতা রয়েছে।' কোহলিকে হঠাৎ কেনও তার আক্রমণের নিশানা বানালেন গম্ভীর, তা নিয়ে সন্দিহান ক্রিকেট বিশেষজ্ঞরা। দুজনেই দিল্লির প্লেয়ার। একই রাজ্যের প্লেয়ার হয়েও কোহলির বিরুদ্ধে কেনও ক্ষোভ উগড়ে দিলেন তার উত্তরও মেলেনি। যদিও গম্ভীরের এহে  আক্রমণ প্রসঙ্গে এখনও কোনও রকম মুখ খোলেননি একদা গম্ভীরের সতীর্থ বিরাট কোহলি।

Share this article
click me!